পোলককে ছাড়িয়ে প্রোটিয়াদের সেরা বোলার ডেল স্টেইন

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৬ ডিসেম্বর, ২০১৮ ৬:০৪ অপরাহ্ণ

মোহনানিউজ ডেস্ক: সটেস্টে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ উইকেট শিকারি হতে আর একটি উইকেট প্রয়োজন ছিলো ডেল স্টেইনের। পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিন অনন্য সেই কীর্তি গড়া হয়ে গেছে প্রোটিয়া পেসারের। দক্ষিণ আফ্রিকান এই পেসারের উইকেট সংখ্যা এখন ৪২২।

প্রায় এক দশক ধরে প্রোটিয়াদের হয়ে টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারির আসনটা নিজের করে রেখেছিলেন শন পোলক। এবার সেই পোলককে ছাড়িয়ে শীর্ষে পৌঁছে গেলেন ডেল স্টেইন। শীর্ষে যেতে ফখর জামানের উইকেটটি তুলে নেন তিনি। সেঞ্চুরিয়নে ১২ রানে ব্যাট করতে থাকা ফখরকে তৃতীয় স্লিপে এলগারের ক্যাচ বানিয়ে পৌঁছে যান শীর্ষে।

অথচ এই মাইলফলকে পৌঁছাতে মঞ্চটা বেশ আগেই প্রস্তুত করে রেখেছিলেন। কাঁধের চোটের কারণে বাইরে ছিলেন দীর্ঘ দিন। এতদিন পোলকের সঙ্গে ৪২১ উইকেট নিয়ে যৌথভাবে অবস্থান করছিলেন। অবশেষে তিন বছরের হতাশা কাটালেন ফখরের উইকেটটি নিয়ে। এই সময়ে তিনি টেস্ট মিস করেছেন ২৭টি।

পোলককে পেছনে ফেললেও এমন মাইলফলক ছোঁয়ার দিনে স্টেইনের প্রশংসা করতে ভোলেননি তিনি। ধারাভাষ্যকক্ষে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, ‘একজন জ্বলজ্বলে তারকা, একজন চ্যাম্পিয়ন এবং আক্রমণে নেতৃত্বদানকারী একজন নেতা।’

২০১৫ সালেই ৪০০ উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেলেছিলেন স্টেইন। দ্বিতীয় কোনও ক্রিকেটার হিসেবে দ্রুততম এমন মাইলফলক স্পর্শ করেন। তখন মনে হচ্ছিলো খুব বেশি দিন সময় লাগবে না প্রোটিয়াদের শীর্ষ উইকেট শিকারি হতে। এরপর চারবার চোট আঘাতে সেই মাইলফলক ছোঁয়ার মুহূর্ত হয়ে পড়ে আরও বিলম্বিত।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন