পিছিয়ে গেল বিশ্বকাপ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২১ জুলাই, ২০২০ ১:৪৮ অপরাহ্ণ

করোনাকালে একের পর এক ক্রিকেট টুর্নামেন্ট স্থগিত হয়ে যাচ্ছে। টি-টোয়েন্টি বিশ্বকাপ যুক্ত হলে সেই তালিকায়। অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত হতে যাওয়া আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপটি স্থগিত হয়েছে। সোমবার ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এদিকে একই সভায় আগামী তিন টি-টোয়েন্টি বিশ্বকাপের নতুন ক্যালেন্ডার ঘোষিত হয়েছে। ক্যালেন্ডার অনুযায়ী ২০২১ সালের ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপ মাঠে গড়াবে অক্টোবর-নভেম্বরে। ফাইনাল অনুষ্ঠিত হবে ১৪ নভেম্বর। ২০২২ ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে অক্টোবর-নভেম্বরে। ফাইনাল মাঠে গড়াবে ১৩ নভেম্বর। এবং ২০২৩ সালে ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে অক্টোবর-নভেম্বরে ভারতে। শিরোপ নির্ধারণী ম্যাচটি অনুষ্ঠিত হবে ২৬ নভেম্বর।

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে দোটানার খবর অনেক আগ থেকেই শোনা যাচ্ছিল। করোনাভাইরাসের কঠিন পরিস্থিতির কারণে আয়োজক দেশ অস্ট্রেলিয়ার পক্ষ থেকে শঙ্কা প্রকাশ করা হয়েছিল। ভারতীয় গণমাধ্যমে ফলাওভাবে বিশ্বকাপ স্থগিতের খবর প্রকাশ করা হচ্ছিল।

চলতি বছরের ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর এক প্রতিবেদনে বলা হয়, ওই সময়টাতে স্থগিত হয়ে থাকা আইপিএল আয়োজন করতে চায় ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। আর সে জন্য টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত হওয়া খুবই প্রয়োজন। ভারতীয় বোর্ড প্রত্যাশা করছিল শিগগিরই বিশ্বকাপ স্থগিতের ঘোষণা আসবে, হলোও তাই।

কদিন আগে এশিয়া কাপ স্থগিতের ঘোষণা এসেছে। তার আগে অনেকগুলো দ্বিপক্ষীয় সিরিজ ও বেশ কয়েকটি ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট করোনার কারণে স্থগিত হয়েছে। অবশ্য এরই মধ্যে আন্তর্জাতিক ক্রিকেট মাঠে ফিরেছেও।

চলতি মাসের প্রথম সপ্তাহে শুরু হওয়া ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যে তিন ম্যাচের টেস্ট সিরিজ বেশ জমে উঠেছে। এই সিরিজ শেষে পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলবে ইংল্যান্ড। ইতোমধ্যে ইংল্যান্ডে পৌঁছেও গেছে পাকিস্তান ক্রিকেট দল।

এদিকে, টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে যাওয়াতে বাংলাদেশ দলের আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সময়টা আরও পিছিয়ে গেল। করোনার কারণে বেশ কয়েকটি দ্বিপক্ষীয় সিরিজ স্থগিত হওয়ার পর এশিয়া কাপও স্থগিত হয়ে গেলে টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে তাকিয়ে ছিল বাংলাদেশি সমর্থকরা। সেটাও এবার পিছিয়ে গেল।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন