পাকিস্তানের ওয়ানডে অধিনায়ক বাবর আজম

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৪ মে, ২০২০ ৮:৫২ অপরাহ্ণ

২০১৫ সালে ওয়ানডে ক্যাপ্টেনসি পেয়ে ২ বছরের মধ্যেই সরফরাজ আহমেদ পাকিস্তান ক্রিকেট দলকে দিয়েছে সেরা সাফল্য।২০১৭ সালে  আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা পাকিস্তান জিতেছে তার নেতৃত্বে। তবে ২০১৯ বিশ্বকাপে সেরা চার-এ পাকিস্তান উঠতে না পারায় কোপটা পড়েছে তার উপর।

৫০ ওয়ানডে ম্যাচে ২৮ জয়েও তার নেতৃত্বে আস্থা রাখতে পারেনি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি। পাকিস্তান ক্রিকেটে এখন ফর্মের তুঙ্গে  টপ অর্ডার বাবর আজম। ওয়ানডেতে ৫৪.১৭ গড়ে রান করা এই টপ অর্ডারকে কোহলির সঙ্গে তুলনায় এনেছেন অনেকেই ইতোমধ্যে।

বিশ্বকাপে পাকিস্তানের ব্যর্থতার মধ্যেও বাবর আজমের ব্যাট ছড়িয়েছে দ্যুতি ( ৮ ম্যাচে ১ সেঞ্চুরি,৩ ফিফটিতে ৬৭.৭১ গড়ে ৪৭৪ রান)।  ২৫ বছর বয়সী এই বাবর আজমকেই পাকিস্তানের ওয়ানডে অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে পিসিবি। ২০২০-২১ মওশুমের জন্য তাকে অধিনায়ক করা হয়েছে। গত বছরের শেষ দিকে পেয়েছেন টি-২০ অধিনায়কত্ব। এবার পলেন ওয়ানডে ক্যাপ্টেনসি।দুই ভার্সনের সাদা বলে ক্রিকেটে নেতৃত্বটা তারই।

সামনে এশিয়া কাপ এবং টি-২০ বিশ্বকাপে পাকিস্তান দলের নেতৃত্বটা থাকছে বাবর আজমের উপর।বাবর আজমের কাঁধে ওয়ানডে অধিনায়কত্ব দিয়ে তাকে অভিনন্দিত করেছেন প্রধান নির্বাচক মিসবাহউল হক- ‘অধিনায়কত্বের মেয়াদ বেড়ে যাওয়ায় বাবর আজমকে অভিনন্দন। এটা প্রকৃতই সঠিক সিদ্ধান্ত। ভবিষ্যতের ভূমিকা সম্পর্কে দরকার ছিল স্পষ্ট কিছু। আমি নিশ্চিত যে প্রত্যাশিত পারফরমেন্সের জন্য  এখন ভবিষ্যতের দিকে তাকিয়ে নতুন পরিকল্পনা শুরু করবে।’

মতামতের জন্য সম্পাদক দায়ী নন