নোয়াখালীতে পঙ্গু রিকশা চালকের নাম ভাঙ্গিয়ে লাখ লাখ টাকা আত্মসাৎ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৯ জানুয়ারি, ২০২১ ১১:০২ পূর্বাহ্ণ

নোয়াখালীর চাটখিল পৌরসভার ডাক বাংলার পাশে বাসায় বসবাসকারী প্রতিবন্ধী পঙ্গু রিকশাচালক জামালকে সাহায্য সহযোগিতার আশ্বাস দিয়ে তার ছবি ভিডিও ফেসবুক, ইউটিউবে দিয়ে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছ থেকে লাখ লাখ টাকা আদায় করে আত্মসাৎ করেছে বলে অভিযোগ উঠেছে আলাউদ্দিন ও সাইফুল ইসলাম রিয়াদের বিরুদ্ধে। ফলে আত্মসাৎকারীদের হুমকি ধমকির ভয়ে রিকশা চালক জামাল তাদের বিরুদ্ধে মামলা করতে সাহস পাচ্ছে না।

অনুসন্ধানে জানা গেছে, প্রায় চার বছর আগে প্রতিবন্ধী অসহায় গরিব জামালকে সাহায্য-সহযোগিতা এনে দিবে বলে চাটখিল পৌরসভার সুন্দরপুর গ্রামের মৃত মোহাম্মদ আলী তপাদারের ছেলে আলাউদ্দিন ও একই গ্রামের শাহা আলমের ছেলে সাইফুল ইসলাম রিয়াদ জামালের ভিডিও ছবি তুলে তাদের ফেইসবুক ও ইউটিউবের মাধ্যমে প্রচার চালিয়ে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান থেকে লাখ লাখ টাকা অনুদান সংগ্রহ করে।

এক্ষেত্রে রিয়াদ ও আলাউদ্দিন কৌশলে তাদের নিজস্ব ব্যাংক একাউন্ট ও বিকাশ নাম্বার ব্যবহার করে এইসব টাকা হাতিয়ে নেয়। আদায়কৃত টাকা থেকে তারা জামালকে একটি রিকশা ও কয়েক কিস্তিতে ৫০ হাজার টাকা দেয়। জামাল তাদের কাছ থেকে বাকী টাকা দাবি করলে তারা ভূমিহীন জানালকে পৌর এলাকায় জমি কিনে বাড়ি করে দিবে বলে প্রতিশ্রুতি দেয়। কিন্তু দীর্ঘ সময় পার হওয়ার পর প্রতিশ্রুতি অনুযায়ী জমি কিনে না দেয়ায় জামাল ও তার স্ত্রী তাদের কাছ থেকে টাকা চাইলে তারা বিভিন্ন তালবাহানা শুরু করে।

এরপর জামালের স্ত্রী গৃহকর্মী বিউটি আক্তার চাটখিল প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক হাবিবুর রহমানের কাছে এ ব্যাপারে মৌখিকভাবে অভিযোগ দেন। তখন আলাউদ্দিন দেশের বাইরে ছিল। পরবর্তীতে আলাউদ্দিন দেশে আসার পর প্রেসক্লাব সভাপতি তাকে ডেকে এনে জামালের প্রাপ্য টাকা ফেরত দিতে বলে। আলাউদ্দিন টাকা আদায়ের কথা স্বীকার করে বলেন, এই টাকার হিসেবটি রিয়াদের কাছে আমি বিষয়টি সমাধান করে দিবো। কিন্তু অদ্যাবধি ও তা সমাধান করা হয়নি। এদিকে প্রতিবন্ধী জামাল বর্তমানে অর্থভাবে মানবতার জীবনযাপন করছে এবং কয়েক দিন আগে জামাল হোসেন চাটখিল প্রেসক্লাবে এসে সাংবাদিকদের কাছে অভিযোগ দেন।

অভিযোগের সূত্র ধরে, সাংবাদিকারা স্থানীয় ব্যক্তিবর্গের সাথে আলোচনা করে ঘটনার সত্যতা খুঁজে পান। এ ব্যাপারে জামাল ও তার স্ত্রীর সাথে সাংবাদিকরা আলোচনা করলে তারা জানান, আলাউদ্দিন ও রিয়াদ সরাসরি ও বিভিন্ন লোকজনের মাধ্যমে তাদেরকে ভয়-ভীতি দেখায়। তাই তারা ভয়ে থানা অথবা আদালতে মামলা দায়ের করার সাহস পাচ্ছে না। তারা তাদের পাওনা টাকা আদায়ের জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে সহযোগিতা কামনা করেছেন।

এ ব্যাপারে অভিযুক্ত সাইফুল ইসলাম রিয়াদের সাথে কথা বললে সে কোনো সদুত্তোর দিতে পারেনি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন