নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইয়েমার কাছে জনগণের যে প্রত্যাশা ছিল

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৮ মার্চ, ২০২০ ১:০৫ অপরাহ্ণ

সরকারি নির্দেশনা মেনে মানুষ ঘর বন্দি।দিনমজুররা পরিবারের খাবারের সন্ধানে জীবনে ঝুঁকি নিয়ে ঘর থেকে বের হচ্ছে। এদের অধিকাংশই রিকশা ও ভ্যান চালকসহ নিম্ম শ্রেণির।দিনের আয় দিয়ে দৈনিক তাদের পরিবার চলে।অতিরিক্ত কোন আয় নেই তাদের। ঘাম ঝরানো পরিশ্রমের অর্থই একমাত্র তাদের সম্বল।

দেশের ক্রান্তিলগ্নে তাদেরও ইচ্ছে হয় ঘরে থাকতে। মন চায় পরিবারের সদস্যদের সাথে গল্প করতে।কিন্তু জীবিকার তাগিদে তা পারছেনা। বাধ্য হয়ে ঘর থেকে বের হচ্ছে।

এসময় সরকারের পাশাপাশি বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় ও প্রশাসনিক ব্যক্তিরা এসব অসহায়দের সাহায্য সহযোগীতা করে থাকে।

ধনাট্য ব্যক্তিরা খোঁজে খোঁজে অসহায়দের পাশে দাড়াবে।চাল ডালসহ নিত্য প্রয়োজনীয় খাবার সামগ্রী বিতরণ করবে। তারা বাড়িতে কয়েকদিন বিশ্রামে থাকবে। মানবে সরকারের নির্দেশনা।সরকারি দায়িত্বে থাকা ব্যক্তিরা জনগণের সমস্যাবলী সরকারকে জানাবে। করবে সমাধানও। সাধারণ জনগণ এমনি প্রত্যাশা করে প্রশাসনের কাছে।

ফেসবুকে ভাইরালকৃত ছবিটি এমনি প্রত্যাশা করছে। তিনজন বৃদ্ধ জীবিকার তাগিদে সরকারের নির্দেশনা না মেনে বাজারে।এদের একজন বাইসাইকেল চালিয়ে যাচ্ছিলেন। অপর দুজন রাস্তার পাশে বসে কাঁচা তরকারি বিক্রি করছিলেন। তাদের খোঁজ খবর শুনে ইলিশ মাছ, চাল,ডালসহ নিত্য প্রয়োজনীয় খাবার সামগ্রী হাতে তুলে দিচ্ছেন যশোরের মনিরামপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) সাইয়েমা। পরে তাদের হাসি মুখের ছবি তুলেন ম্যাজিস্ট্রেট নিজের মোবাইলে। আর তা মুহু্র্তেই সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়।

কিন্তু না । জনগণের প্রত্যাশা স্বরূপ না হয়ে, হয়েছে যশোরের মনিরামপুরে শুক্রবার বিকালে এসিল্যান্ড সাইয়েমা হাসানের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালানো হয়।

ওই অভিযানে মাস্ক না পরায় তিন বৃদ্ধকে কান ধরিয়ে উঠবস করান সাইয়েমা হাসান। সাজা দেয়ার ঘটনাটি নিজের মোবাইল ফোনে ছবিও তুলে রাখেন তিনি।

ঘটনার দিন রাতে সেই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। তীব্র নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠেছে। একজন সরকারি কর্মকর্তার এমন অমানবিক কর্মকাণ্ডে বিস্ময় প্রকাশ করেছেন উর্ধতমদের।পরদিন শনিবার জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন তাকে প্রত্যাহার করা হয়েছে বলে এ তথ্য নিশ্চিত করেছেন। এতেও জনগণের মধ্যে স্বস্থি ফিরে আসে।

লিখেছেন

জামাল উদ্দিন রাফি

সংবাদকর্মী।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন