কারাগারে রক্ষক যখন ভক্ষক

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৬ এপ্রিল, ২০২০ ৯:০২ অপরাহ্ণ

কুমিল্লা কেন্দ্রীয় কারাগারের সহকারী প্রধান কারারক্ষী তরিকুল ইসলাম ওরফে শাহিনকে ইয়াবাসহ আটক করেছে কারা কর্তৃপক্ষ। ১০৪ পিস ইয়াবা নিয়ে কারাগারের ভিতর প্রবেশ করার আগ মুহূর্তে সিনিয়র জেল সুপার মো. শাহজাহান আহমেদ তাকে আটক করেন। পরে কারা ব্যারাকে তার রুমে তল্লাশি চালিয়ে কারাগার কর্তৃপক্ষ শাহিনের বিছানার নিচ থেকে আরও ৪১৬ পিস ইয়াবা উদ্ধার করে।

সোমবার (৬ এপ্রিল) বিকেলে কুমিল্লা কারাগারের সিনিয়র জেল সুপার মো.শাহজাহান এই ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি জানান, আমি কুমিল্লা কারাগারে যোগ দেওয়ার পরে বিভিন্ন সূত্রে জানতে পারি সহকারী প্রধান কারারক্ষী মো. তরিকুল ইসলাম শাহিন কারাগারের ভিতর বন্দীদের কাছে মাদক বিক্রি করেন। এ খবর শুনে তাকে হাতে নাতে ধরার জন্য আমরা প্রয়োজনীয় প্রস্তুতি নেই। গোপন সংবাদে জানতে পেরেছি আজ (সোমবার) সে ইয়াবা নিয়ে ডিউটিতে আসছে। তাই আমরাও সতর্ক থাকি। এদিন দুপুরের দিকে তিনি যখন ভিতরে প্রবেশ করছিলেন এমন সময় কারা সিপাহী দিয়ে তাকে আমার রুমে ডেকে আনি। এ সময় জেলার মো.আসাদুর রহমানসহ অন্যান্য ডেপুটি জেলারদের আগেই উপস্থিত রাখি। সবার সামনে সহকারী প্রধান কারারক্ষী তারিকুল ইসলাম শাহিনের দেহ তল্লাশি করলে তার পকেটে থাকা সিগারেটের প্যাকেটের ভিতর ১০৪ পিস ইয়াবা খুঁজে পাই। পরে কারাগারের অন্যান্য কর্মকর্তাদের নিয়ে ব্যারাকে তার রুমে তল্লাশি চালিয়ে বিছানার নিচ থেকে আরও ৪১৬ পিস ইয়াবা উদ্ধার করি। এনিয়ে মোট ৫২২ পিস ইয়াবা উদ্ধার করা হয়।

তিনি জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে দীর্ঘদিন ধরে কারাগারের ভিতর বন্দীদের মাঝে মাদক বিক্রি করত বলে স্বীকার করেছে। এই ঘটনায় কুমিল্লা কোতয়ালি মডেল থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে জানান তিনি।

কুমিল্লা কারাগার সূত্র জানায়, আটককৃত তরিকুল ইসলাম শাহিন চট্রগ্রাম জেলার সীতাকুণ্ড উপজেলার ইয়াকুব নগরের ফুল মিয়ার ছেলে। তিনি ১৯৯৬ সালের ১৫ জুন চাকরিতে যোগদান করে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন