নির্বাচনী প্রচার করতে পারবেন না মমতা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৩ এপ্রিল, ২০২১ ৯:৩৭ পূর্বাহ্ণ

আচরণবিধি ভঙ্গের অভিযোগে বিধানসভা নির্বাচনী প্রচারে এক দিনের জন্য নিষিদ্ধ হয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুসলিম ভোট নিয়ে মন্তব্য এবং কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বিদ্রোহের আহ্বান জানানোর অভিযোগ রয়েছে তৃণমূল কংগ্রেস নেতা মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে। আর এর জেরেই তার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে ভারতের নির্বাচন কমিশন। ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত ৩ এপ্রিল হুগলির তারকেশ্বরে রাখা এক বক্তব্যে মমতা বন্দ্যোপাধ্যায় সংখ্যালঘু মুসলিমদের ভোট অন্য দলের সঙ্গে ভাগাভাগি না করার আহ্বান জানান। ওই বক্তব্যের মধ্য দিয়ে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘিত হয়েছে বলে তাকে নোটিশ পাঠায় কমিশন। এছাড়া গত শনিবার কুচবিহারে বিজেপি ও তৃণমূল কংগ্রেস সমর্থকদের মধ্যে সংঘর্ষের সময় নিরাপত্তা বাহিনীর গুলিতে পাঁচ জন নিহত হয়। কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী বিজেপি’র পক্ষ হয়ে কাজ করছে অভিযোগ তুলে তাদের প্রতিরোধের আহ্বান জানান মমতা। এ নিয়েও তাকে নোটিশ পাঠানো হয়।

সোমবার মমতা বন্দ্যোপাধ্যায়কে এক দিনের জন্য নির্বাচনী প্রচারে নিষিদ্ধ রাখার আদেশ দেন বিদায়ী নির্বাচন কমিশনার সুনিল অরোরা। এটাই তার সর্বশেষ আদেশ বলে ধারণা করা হচ্ছে। পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের মাঝপথে এক দিনের জন্য প্রচারে নিষিদ্ধ হলেন মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের প্রধান প্রতিপক্ষ হিসেবে আবির্ভূত হয়েছে কেন্দ্রের ক্ষমতাসীন দল বিজেপি। নির্বাচনের মধ্য দিয়ে রাজ্যটির ক্ষমতা দখল করতে মরিয়া হয়ে প্রচার চালাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। প্রায় প্রতিদিনই পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে নির্বাচন প্রচারে অংশ নিচ্ছেন তারা। আর এর মধ্যেই একদিনের জন্য নিষিদ্ধ হলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন