ফেনী জেনারেল হাসপাতালে থেকেও নেই আইসিইউ!

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৩ এপ্রিল, ২০২১ ৯:৪১ পূর্বাহ্ণ

উদ্বোধনের ১১ মাস পরও চালু হয়নি ফেনী জেনারেল হাসপাতালের ইনসেনটিভ কেয়ার ইউনিট (আইসিইউ)। করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে আছে ফেনী। জেলাতে রোগীর সংখ্যা দিন দিন বেড়ে চলছে। সংকটাপন্ন রোগীরা আইসিইউ অভাবে মারা যাচ্ছেন। আইসিইউ থেকেও চালু না হওয়ায় ঢাকা কিংবা চট্রগ্রামে যেতে হচ্ছে রোগীদের। হাসপাতাল কর্তৃপক্ষ বলছে জনবল ও অক্সিজেন সরবরাহের অভাবে আইসিইউ চালু করা যাচ্ছে না।

২০২০ সালের ১৭ মে হাসপাতালে ১০ শয্যার আইসিইউ ইউনিট উদ্বোধন করেন ফেনী-২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারী। এরপর ১১ মাস অতিবাহিত হলেও  চালু করা সম্ভব হয়নি আইসিইউ সেবা। আইসিইউ সেবা না পেয়ে মারা যাচ্ছেন করোনা রোগী। এ নিয়ে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।

আবু বকর নামে একজন জানান, প্রয়োজনের সময় কাজে না আসলে এই আইসিইউ দিয়ে লাভ কী ? সারা দেশে আইসিইউ বেডের সংকট, কিন্তু এখানে ১০টি আইসিইউ বেড থাকলেও মানুষ সেবা পাচ্ছেনা। এটি চালু করার দাবি জানান তিনি।

স্বপন নামে এক রোগীর স্বজন বলেন, আমার চোখের সামনে একজন ডাক্তারের বাবা মারা গেছেন। আইসিইউ না পেয়ে চট্রগ্রাম নেওয়ার পথে তিনি মারা যান।

হাসপাতালের সিসিইউ ইউনিটের ইনচার্জ হাসিনা বেগম জানান, আইসিইউতে থাকা রোগীদের সার্বক্ষণিক অক্সিজেন প্রয়োজন।
ফেনীতে অক্সিজেন প্রোডাকশন হয়না এজন্য জন্য চট্রগ্রাম থেকে অক্সিজেন নিয়ে আসতে হয়।

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. ইকবাল হোসেন জানান, ১০ শয্যার আইসিইউ চালু করতে একজন ক্রিটিক্যাল কেয়ার চিকিৎসক, ৩ জন কনসালটেন্ট ও ৬ জন মেডিকেল অফিসার প্রয়োজন। আইসিইউ সেবা চালুর জন্য একজন চিকিৎসক ও ৫ জন নার্সকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।  নিরবিচ্ছিন্ন অক্সিজেন সেবারও প্রস্তুতি চলছে। খুব শীঘ্রই ২-৩ শয্যা চালু করতে উদ্যোগ নেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত বছরের মার্চ থেকে ফেনীতে করোনা বেড়ে যায়। এমন পরিস্থিতিতে সেবা দেওয়ার জন্য জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ফেনী জেনারেল হাসপাতালে ৩০ শয্যার আইসোলেশন ইউনিট চালু করা হয়। পর্যায়ক্রমে হাসপাতালটিতে ৭৫ শয্যার আইসোলেশনে উন্নীত করা হয়। গত মার্চ থেকে এ পর্যন্ত ফেনীতে ৪৮ জন মারা যান। করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৩ হাজার ২৭ জন। করোনা আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ২ হাজার ২৫৭ জন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন