নিজেকে জানতে পারলেই একজন আলোকিত মানুষ হওয়া যায়: ড. মাকসুদ কামাল

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২ জানুয়ারি, ২০২১ ২:২৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ড. এ এস এম মাকসুদ কামাল বলেছেন, জ্ঞানী লোকই আলোকিত মানুষ হবেন। আলোকিত মানুষ হতে হলে নিজেকে জানতে হবে। নিজেকে জানতে পারলেই একজন আলোকিত মানুষ হওয়া যায়। জ্ঞানের জগতে যদি ধণাঢ্য হওয়া যায়, তাহলে নিজেকে জানা যায়, পৃথিবীকে জানা যায়।

 

শনিবার (২ জানুয়ারি) বেলা ১১ টার দিকে লক্ষ্মীপুর পৌর লাহারকান্দি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।

 

মাকসুদ কামাল আরও বলেন, একই সঙ্গে ভালো-মন্দের ব্যবধান, সত্য ও মিথ্যার ব্যবধান পরিস্কারভাবে বোঝা যায়। একজন মানুষ চলার পথে যদি ভালো-মন্দ ও সত্য-মিথ্যার ব্যবধান পরিস্কারভাবে অনুধাবন করতে পারে, তাহলেই তিনি এ জগৎ সংসারে একজন পরিপূর্ণ মানুষ।

 

লাহারকান্দি উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও লক্ষ্মীপুর জজ আদালতের সরকারি কৌঁশুলি (পিপি) জসিম উদ্দিনের সভাপতিত্ব এবং বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল গফুর বই বিতরণ অনুষ্ঠানের সঞ্চালনা করেন।

 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল গফুর বলেন, বিদ্যালয়ে ৬ শতাধিক শিক্ষার্থী অধ্যয়নরত। ১২ দিনের মধ্যে শিক্ষার্থীদেরকে নতুন বই বুঝিয়ে দিতে সরকারি নির্দেশনা রয়েছে। করোনাভাইরাসের প্রার্দুভাবরোধে প্রথমদিন সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের বই দিয়ে কার্যক্রম শুরু করা হয়। পর্যায়ক্রমে পর্যায়ক্রমে অন্যান্য শিক্ষার্থীদেরও বই দেওয়া হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন