নারী ওয়ানডে বিশ্বকাপ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৩ এপ্রিল, ২০২২ ৩:৩৭ অপরাহ্ণ

আগেই ৬বার নারী ওয়ানডে বিশ্বকাপ শিরোপা জেতার রেকর্ড গড়েছিল অস্ট্রেলিয়া। এবারও সেই দলটিই জিতে নিয়েছে আরও একটি শিরোপা। রোববার ইংল্যান্ডকে ৭১ রানে হারিয়ে নারী বিশ্বকাপের চ্যাম্পিয়ন হয়েছে দলটি।

রোববার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে শিরোপা নির্ধারনী ম্যাচে টস হেরে আগে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। অ্যালিসা হিলির দুরন্ত ১৭০ রানের ইনিংসে ভর করে তারা নির্ধারিত ৫০ ওভারে করে ৫ উইকেট হারিয়ে ৩৫৬ রান। জবাব দিতে নেমে ইংল্যান্ডের মেয়েরা গুটিয়ে যায় ৩৮ বল আগেই ২৮৫ রান করে। দলটির হয়ে সর্বোচ্চ ১৪৮ রান করেন স্কাইভার।

হিলির দুরন্ত ১৭০ রানের ইনিংস মূলত অজিদের এত বড় রানের পুঁজি এনে দেয়। ছেলে ও মেয়ে মিলিয়েই নারী বিশ্বকাপে দেড়শ ছাড়ানো ইনিংস নেই আর কারো। ৪৬তম ওভারে আউট হওয়ার আগে হিলি ১৩৮ বলে করেন ১৭০ রান। এদিকে হাফসেঞ্চুরি করেন রাচেল হেইনস ও বেথ মনি। ৯৩ বলে ৬৮ রান করেন হেইনস, ৪৭ বলে ৬২ রান আসে মণির ব্যাট থেকে। নির্ধারিত ৫০ ওভার ব্যাট করে ৫ উইকেটে ৩৫৬ রান করে অস্ট্রেলিয়া। ১০ ওভার বল করে ইংলিশদের পক্ষে ৪৬ রান দিয়ে তিন উইকেট নেন আনয়া সারবাসোল।

বড় লক্ষ্যের পেছনে ছোটার শুরুটা ভালো হয়নি ইংল্যান্ডের। ৩৮ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে ফেলে তারা। এরপর একাই লড়াই করেন স্কাইভার। ১২১ বলের চমৎকার ইনিংসে ১৫টি চার ও ১ ছক্কায় অপরাজিত ছিলেন ১৪৮ রানে। দলের দ্বিতীয় সর্বোচ্চ ২৭ রানের ইনিংসটি ওপেনার ট্যামি ব্যুমন্টের। ইংল্যান্ডের সর্বোচ্চ রানের জুটিটি নবম উইকেটে, ডিনের সঙ্গে ৬৫ রানের জুটি স্কাইভারের। তাকে এক প্রান্তে রেখে বাদবাকিরা সবাই ড্রেসিংরুমের দিকে ছুটেছেন। এতেই ৩৮ বল আগেই ইংল্যান্ড অলআউট হয় ২৮৫ রানে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন