ধোঁয়াশা কাটেনি দিল্লির

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ৯ নভেম্বর, ২০১৭ ৪:৩২ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক : ঘন ধোঁয়াশার চাদরে ঢেকে গেছে দিল্লি। গত তিনদিন ধরেই এমন পরিস্থিতি দেখা গেছে। বিষাক্ত ধোঁয়ার কারণে ক্রমাগত পরিস্থিতি আরো খারাপের দিকে যাচ্ছে। খবর এনডিটিভি।

দূষণের কারণে ইতোমধ্যেই দিল্লিতে সতর্কতা জারি করা হয়েছে। দূষণের মাত্রা কমিয়ে আনতে ট্রাক এবং ধোঁয়া নির্গত করে এমন যানবাহন এবং নির্মাণ কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বাতাস দূষিত হওয়ায় তা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর হতে পারে। এমন পরিস্থিতিকে জনস্বাস্থ্য সংকট হিসেবে ঘোষণা দিয়েছেন দিল্লির চিকিৎসকরা।

দূষণ কমাতে পাঞ্জাব এবং হরিয়ানা রাজ্যে কৃষকদের আগুনে পুড়িয়ে জমি পরিষ্কার বন্ধ করার আহ্বান জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

দূষণের কারণে মাথাব্যথা, কাশি এবং চোখের সমস্যা হচ্ছে বলে অভিযোগ করেছেন বাসিন্দারা। দিল্লিতে দূষণের কারণে এখন পর্যন্ত ৬ হাজার স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। এমন পরিস্থিতি লোকজনকে বাড়িতেই অবস্থান করার জন্য পরামর্শ দিয়েছে দিল্লি সরকার।

মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে বলা হয়েছে, নয়াদিল্লিতে দূষণকারী পিএম ২.৫ উপাদানটির মাত্রা ৬০৮ মাত্রায় পৌঁছেছে। এটা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। এই মাত্রা তিনশোর ওপরে গেলেই তা ক্ষতিকর বলে বিবেচনা করা হয়। পিএম ২.৫ উপাদান হৃদরোগ, স্ট্রোক, ফুসফুসের ক্যান্সার এবং শ্বাসযন্ত্রের রোগ সৃষ্টির জন্য দায়ী।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন