দৈনিক ২৫০মিলি দুধ ও ১২০গ্রাম মাংস খাবেন

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২২ জানুয়ারি, ২০১৮ ১২:২১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিনিধি, মোহনানিউজ : দৈনিক ২৫০ মিলি দুধ এবং ১২০ গ্রাম মাংস খাওয়ার অভ্যাস গড়ে তোলার পরামর্শ দেন লক্ষ্মীপুরে প্রাণিসম্পদ উদ্ধোধনী অনুষ্ঠানের বক্তারা।

“বাড়াবো প্রাণিজ আমিষ গড়বো দেশ, স্বাস্থ্য মেধা সমৃদ্ধির বাংলাদেশ” এ প্রতিপাদ্য বিষয় নিয়ে লক্ষ্মীপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করা হয়েছে। সোমবার (২২ জানুয়ারি) সকালে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি বের হয়। জেলা প্রাণিসম্পদ দপ্তরসহ শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুন:রায় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে গিয়ে র‌্যালিটি শেষ হয়।

বেলুন উড়িয়ে প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল। পরে জেলা প্রশাসেকর সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়। জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আবদুল বাসেত-এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার অনির্বাণ চাকমা, সিভিল সার্জন ডা. মোস্তফা খালেদ।

এসময় আরো উপস্থিত ছিলেন জেলা তথ্য কর্মকর্তা আব্দুল্যাহ আল মামুন, কুমিল্লা প্রাণিসম্পদ অধিদপ্তরের সহকারি পরিচালক শাহজাহান খান তুহিন, রামগতি উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. হাবিবুর রহমান, কমলনগর মহিষ খামার সমবায় সমিতির সাধারণ সম্পাদক মো. হাবিবুর রহমান প্রমুখ।

এসময় বক্তারা বলেন, বর্তমানে খাদ্য নিরাপত্তা, সুষম পুষ্টি, আত্মকর্মসংস্থান সৃষ্টি, বৈদেশিক মুদ্রা অর্জন, কৃষি জমির উর্বরতা বৃদ্ধি, নারীর ক্ষমতায়ন এবং মেধা সম্পন্ন সু-স্বাস্থ্যবান জাতি গঠনে প্রাণিসম্পদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। তৃণমূল পর্যায়ের মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির জন্য প্রতিবছর বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ পালন করা হয়। বক্তারা আরো বলেন, ডিম, দুধ, মাংস মানব স্বাস্থ্যের উৎস। সপ্তাহের ২টি ডিম, দৈনিক ২৫০ মিলি দুধ এবং ১২০ গ্রাম মাংস খাওয়ার অভ্যাস গড়ে তোলার পরামর্শ দেন তারা।

এছাড়াও জেলার প্রায় দুই শতাধিক খামারী ও উদ্যোক্তাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষে জেলা প্রাণিসম্পদ কার্যালয় প্রাঙ্গণে ৩ দিন ব্যপী মেলার আয়োজন করা হয়। এতে ১০ টি স্টলের মাধ্যমে খামারিদেরকে বিভিন্ন ধরনের সেবা প্রদান করা হয়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন