দুদকের অভিযানেও দুর্নীতি কমেনি লক্ষ্মীপুর বিআরটিএ’র

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১২ সেপ্টেম্বর, ২০১৯ ৭:২৬ অপরাহ্ণ

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) লক্ষ্মীপুর কার্যালয়ের দুর্নীতি লাগামহীন। ড্রাইভিং লাইসেন্স ও মোটরসাইকেলের রেজিষ্ট্রেশন ওই কার্যালয়ে সরাসরি করা যাচ্ছে না। দালাল অথবা শো-রুমের লোকজনই একমাত্র ভরসা। এতে ক্ষুদ্ধ হচ্ছে সেবাগ্রহীতারা।


এদিকে সরাসরি রেজিষ্ট্রেশন করতে না দিয়ে দালাল ও শো-রুমের লোকজনের মাধ্যমে মোটা অংকে টাকা আদায় করছে লক্ষ্মীপুরে বিআরটিএ’র কর্মকর্তারা।


বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে সরোজমিনে গিয়ে দেখা যায় এক ব্যক্তির একাধিক ফাইলে স্বাক্ষর করছেন জাহাঙ্গীর আলম। তিনি ওই অফিসের মোটরযান পরিদর্শক। আব্দুল্লাহ আল মামুন নামে আরেক ব্যক্তি মোটরসাইকেলের রেজিষ্ট্রেশনের জন্য সকল কগজপত্র তাকে দেখানো হয়। তিনি বলেন আমাদের মন্ত্রনালয়ের চিঠি আছে মোটরসাইকেলের রেজিষ্ট্রেশন শো-রুমের মাধ্যমে করতে হয়।


নামপ্রকাশে অনিচ্ছুক এক মোটরসাইকেল শো-রুমের স্বত্বাধিকারী বলেন, মোটরসাইকেল রেজিষ্ট্রেশনের জন্য হাজারখানিক টাকা একটা প্যাকেটে করে মোটরযান পরিদর্শক জাহাঙ্গীরকে দিলে আর কোন হয়রানি হতে হয় না। আমাদের শো-রুমের প্রয়োজনীয় সকল কাজ টাকার মাধ্যমেই করি। তখন আর ঝামেলা হয় না।


রেজিষ্ট্রেশন করতে আসা আব্দুল্লাহ আল মামুন বলেন, ব্যাংক ড্রাফটসহ প্রয়োজনীয় সকল কাগজপত্র ঠিক করে বিআরটিএ এনেছি, তারপরও বলছে শো-রুমের মাধ্যমে লাইসেন্স করাতে। মোটরযান পরিদর্শক জাহাঙ্গীর আলম নিজেই বলছে শো-রুমে কিছু অতিরিক্ত টাকা লাগবে। বিআরটিএ লক্ষ্মীপুর কার্যালয়ে সরাসরি কোন লাইসেন্স করা হয় না বলেও জানান এ কর্মকর্তা।


খোঁজ নিয়ে জানা গেছে, মোটরযান এনডোর্সমেন্ট, মোটরযানের রেজিস্ট্রেশন, ফিটনেস সার্টিফেকেট, স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স, মোটরযানের শ্রেণি পরিবর্তন, তথ্য সংশোধন, ডুপি¬কেট সার্টিফিকেট, রুট পারমিটে ঘুষ বাণিজ্য করে আসছে বিআরটিএ’র কর্মকর্তারা।
এসব অভিযোগের ভিত্তিতে গত ২১ মে দুদকের নোয়াখালী আঞ্চলিক সমন্বিত কার্যালয়ের কর্মকর্তারা অভিযান চালায়। এতে গ্রাহকদের হয়রানিসহ বিভিন্ন অনিয়মের সত্যতা পায়।

ওই সময় বিআরটিএ লক্ষ্মীপুর সার্কেল কার্যালয়ের সহকারী পরিচালক মো. আনোয়ার হোসেন তার কার্যালয় দালাল ও হয়রানিমুক্ত করার লিখিত অঙ্গীকার করেন। এ ছাড়া ওই কার্যালয়ের সহকারী মাহবুবকে সতর্ক করেন দুদক।


জানতে চাইলে মোটরযান পরিদর্শক জাহাঙ্গীর আলম বলেন, আমাদের কার্যালয়ে সহকারী পরিচালক নেই। মোটরসাইকেলের লাইসেন্স সরাসরি করতে হলে নতুন স্যার আসলে যোগাযোগ করতে হবে। তিনি কবে যোগদান করেন তাও ঠিক নেই বলে জানান জাহাঙ্গীর আলম।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন