কর কমিশন: ফজলুল হক আরিফকে সর্বোচ্চ অ্যাওয়ার্ড

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৭ অক্টোবর, ২০১৯ ১১:০৪ পূর্বাহ্ণ

৬ টি জেলা নিয়ে গঠিত কর অঞ্চল কুমিল্লার কর কমিশনার এম এম ফজলুল হক আরিফ কে স্কাউটিংয়ে তাঁর অসামান্য অবদানের জন্য বাংলাদেশ স্কাউটসের সর্বোচ্চ জাতীয় অ্যাওয়ার্ড রৌপ্র ব্যাঘ্র প্রদত্ত হয়।

রাষ্ট্রপতি গত ৩০ অক্টোবর বাংলাদেশ স্কাউটসের জাতীয় কাউন্সিলে দেশে-বিদেশের কৃতী ১২ জন স্কাউটারকে বাংলাদেশ স্কাউটসের এ বিরল সর্বোচ্চ অ্যাওয়ার্ড প্রদান করেন।


কর কশিনার আরিফ ইতিপূর্বে সকল বিসিএস ক্যাডারের প্রশিক্ষনার্থীদের মধ্যে বিপিএটিসিতে ১ম স্থান অধিকার লাভ করেন। রেক্টরর্স স্বর্ণপ্রদক (১৯৯৫), ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রোভারদের সর্বোচ্চ অ্যাওয়ার্ড প্রেসিডেন্ট রোভার স্কাউট অ্যাওয়ার্ড (১৯৮৮) এবং বাংলাদেশের শ্রেষ্ট রোটারী ক্লাব ফাউন্ডেশন সভাপতি হিসেবে গর্ভণর স্বর্ণপদক (২০০৭-০৮)
প্রাপ্ত। সমাজ সেবায় দেশের ৮১ বছরের রেকর্ড ভেঙ্গে রোটারী ফাউন্ডেশন মিলিয়ন ডলার তহবিল গঠনে কার্যকর নেতৃত্বের কারনে আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত রোটারী গর্ভণর (২০১৭-১৮)। তিনি রোটারীর যুব আন্দোলন রোটার‌্যাক্ট এর অত্যন্ত সফল নির্বাচিত বাংলাদেশ প্রধান ছিলেন (১৯৯৪-৯৫)।


তিনি এসএসসি পরীক্ষায় কুমিল্লা বোর্ডে মানবিক বিভাগে মেধা তালিকায় ৬ষ্ঠ স্থান (১৯৮১) অর্জন, উত্তর রেসিডেনসিয়েল মডেল কলেজ হতে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসনে বিএসএস (অনার্স) ও এমএসএস (১৯৮৭) ডিগ্রী অর্জন করেন। তিনি আন্তর্জাতিক ( পড়হমষড়সবৎধঃব উঅঊডঙঙ) এর ব্যবস্থাপক ছিলেন। পরবর্তীতে বিসিএস (ট্রেড), বিসিএস কাস্টমস, (এক্সাইজ ও ভ্যাট) এবং বিসিএস (ট্যাকসেশন) ক্যাডারে চাকুরী প্রাপ্ত হন।


আরিফ ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সিনিয়র রোভার মেট ছিলেন। নিবেদিত প্রাণ স্কাউটার হিসেবে স্কাউটিং এ অবদানের জন্য তিনি ইতিপূর্বে চীফ ন্যাশনাল কমিশনার অ্যাওয়ার্ড (২০০৮), বাংলাদেশ স্কাউটসের সভাপতি অ্যাওয়ার্ড (২০০৯) এবং ২য় সর্বোচ্চ জাতীয় অ্যাওয়ার্ড রৌপ্য ইলিশ (২০১২) প্রাপ্ত হন। ইতিপূর্বে বাংলাদেশ স্কাউটসের জাতীয় উপ কমিশনার (জনসংযোগ ও মার্কেটিং), জাতীয় উপ-কমিশনার (আন্তর্জাতিক) এবং জাতীয় উপ কমিশনার (ফাউন্ডেশন) এর দায়িত্ব দক্ষতার সাথে পালন করেন। জাতীয় কমিশনার (ফাউন্ডেশন) হিসেবে দায়িত্ব গ্রহনের পর বাংলাদেশ স্কাউটস ফাউন্ডেশনের রেকর্ড তহবিল সংগ্রহে তার উল্লেখযোগ্য ভূমিকা অব্যাহত আছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন