তেওয়ারীগঞ্জে বিদ্যুৎ সংযোগের নামে প্রতারণা : ৪ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১২ মার্চ, ২০১৯ ৭:১৪ অপরাহ্ণ

জামাল উদ্দিন বাবলু, লক্ষ্মীপুর সদর উপজেলার তেওয়ারীগঞ্জ ইউনিয়নে পল্লী বিদ্যুুতের সংযোগ দ্রুত দেওয়ার নামে মো: কফিল নামে স্থানীয় এক দালাল অতিরিক্ত টাকা নিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। অভিযোগ রয়েছে, ৬০ গ্রাহকের কাছ থেকে প্রায় ৪ লাখ টাকা আদায় করেছেন ওই দালাল। স্থানীয় ইউপি চেয়ারম্যান সভা করে প্রতি মিটার বাবত ৫ হাজার টাকা নেওয়ার নির্দেশনা দেন এমন অভিযোগ করেছেন গ্রাহকরা। তবে অভিযোগ সত্য নয় বলে দাবি করেছেন ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম ভুলু।

স্থানীয় বিদ্যুৎ প্রত্যাশিরা অভিযোগ করে বলেন, বিদ্যুৎ সংযোগ দেওয়ার কথা বলে তেওয়ারীগঞ্জ ইউনিয়নের ৫নং ওয়ার্ডস্থ শহরকসবা গ্রামের আব্দুল মান্নান হাওলাদারের ছেলে কফিল উদ্দিন (দোকানদার) ৬০ গ্রাহকের কাছ থেকে ৪ লাখ টাকা দাবি করেন। এনিয়ে গ্রাহকরা ক্ষুব্ধ হয়ে উঠলে স্থানীয় ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম ভুলু সভার মাধ্যমে প্রতি মিটার বাবত ৫ হাজার টাকা নেওয়ার জন্য নির্দেশনা দেন। পুরাতন তেওয়ারীগঞ্জ বাজার পর থেকে নতুন তেওয়ারগঞ্জ বাজার আগে পর্যন্ত প্রায় ২৮টি খুঁটির মাধ্যমে ৬০টি সংযোগ দেওয়ার কথা রয়েছে। এখন পর্যন্ত প্রতি গ্রাহকের সার্ভিস লাইন লাগানো হয়েছে বলে জানান গ্রাহকরা।

হোসেনপুর গ্রামের বিদ্যুৎ গ্রাহক অজি উল্যাহ ছেলে আলমগীর বলেন, “অনেক কষ্ট করে দুই মিটারের জন্য কফিলের কাছে ১০ হাজার টাকা দিলেও এখন পর্যন্ত বিদ্যুৎ সংযোগ পাইনি।” শুধু মাত্র সার্ভিস লাইন লাগানো হয়েছে।
একই অভিযোগ করে রহিম বক্স জমাদার বাড়ীর গ্রাহক নুরুজ্জামানের ছেলে নুর নবী, মো: হোসেন, মো: বাবুল, মো: কাজলের মেয়ে পান্না, অজি উল্যাহ ছেলে আব্দুল মান্নান বলেন, “স্থানীয় ইউপি চেয়ারম্যান মিটিং এর মাধ্যমে ৫ হাজার টাকা করে দিতে বলায় কপিলের কাছে ৫ হাজার টাকা করে দিয়েছি। এছাড়াও আমরা নিজেদের টাকায় ওয়ারিং করেছি। সেখানে প্রায় প্রতি মিটারে আরও ৩-৭ হাজার টাকা পর্যন্ত খরচ হয়েছে।
এছাড়া ওই গ্রামের প্রবাসী ইব্রাহীমের স্ত্রী রুনা বেগমও বিদ্যুৎ সংযোগের জন্য টাকা দিলেও সংযোগ এখনও পাচ্ছেন না বলে জানান।

এ বিষয়ে জানতে চাইলে মো: কপিল অভিযোগ অস্বীকার করে বলেন, বিদ্যুৎ সংযোগের জন্য “ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম ভুলুর নির্দেশে ১ হাজার টাকা করে নেওয়া হয়েছে। বাড়তি কোনো টাকা নেওয়া হয়নি।”

১৯ নম্বর তেওয়ারীগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম ভুলু বলেন, অতিরিক্ত অর্থ আদায় নিয়ে গ্রাহকদের সাথে বাকবিতন্ডা হওয়ায় মিটিং এর মাধ্যমে ওয়ারিং ও প্রতি মিটার বাবত সাড়ে ৩ হাজার টাকা নেওয়ার নির্দেশনা দিয়েছি। কিন্তু শুধু মাত্র মিটারের জন্য ৫ হাজার টাকা নেওয়ার বিষয়ে আমার জানা নেই। তবে তাৎক্ষণিক খোঁজ নিয়ে ৫ হাজার টাকা আদায়ের বিষয়ে সত্যতা পান তিনি।

লক্ষ্মীপুর পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার মোঃ শাহজাহান কবির বলেন, বিদ্যুতের প্রতিটি নতুন সংযোগের জন্য অফেরতযোগ্য আবেদন ফি ১০০ টাকা দিতে হয়। এর বাইরে সদস্য ফি হিসেবে ৫০ টাকা ও মিটার জামানত হিসেবে ৪৫০ টাকা নেওয়া হয়, যা ফেরতযোগ্য। কেউ অতিরিক্ত অর্থ আদায় করলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে। ইতোমধ্যে পল্লী বিদ্যুৎ সমিতি থেকে ৬জন ইলেকট্রিশিয়ানকে বহিষ্কার ও প্রায় ২০টি মামলা দায়ের করা হয়েছে। এ সমস্ত দালালদের রুখতে সর্বমহলের সহযোগিতা কামনা করেন তিনি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন