তিন দিনের আল্টিমেটাম নির্বাচন বর্জনকারী পাঁচ প্যানেলের

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৪ মার্চ, ২০১৯ ৬:৫৮ অপরাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন বাতিল ও পুনঃতফসিলের দাবিতেবিশ্ববিদ্যালয় প্রশাসনকে তিন দিনের আল্টিমেটাম দিয়েছে নবনির্বাচিত ভিপি নুরুল হক নুরের নেতৃত্বাধীন সংগঠনসহ নির্বাচন বর্জনকারী পাঁচ প্যানেল।

এই দাবিতে গতকাল বুধবার দুপুরে নুরের নেতৃত্বে ছাত্রদল বাদে বাকি পাঁচ প্যানেলের নেতারা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে বিশ্ববিদ্যালয়ের ভিসির কাছে স্মারকলিপি দেয়। না হলে বিশ্ববিদ্যালয় অচল করে দেওয়ার হুমকি দেয় আন্দোলনকারীরা। এর বাইরে ছাত্রদল পৃথকভাবে নির্বাচন বাতিল ও পুনঃতফসিলের দাবি জানিয়েছে।

শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে সাংবাদিকদের বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেছেন, ডাকসু ও হল সংসদে পুনর্র্নির্বাচনের যে দাবি পাঁচ প্যানেল করেছে, সেটি সম্ভব নয়। রীতিনীতি অনুযায়ী সময়মতো ডাকসুতে নির্বাচিত প্রতিনিধিদের শপথ অনুষ্ঠিত হবে। এ সময় আন্দোলনকারীদের সতর্ক করে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার সুষ্ঠু পরিবেশ বিনষ্ট এবং বিশৃঙ্খলা সৃষ্টির অপচেষ্টা করা হলে তা মেনে নেওয়া হবে না।

১১ মার্চের নির্বাচন নিয়ে ঢাবি উপাচার্য বলেন, ডাকসু নির্বাচন সফল করতে বিশ্ববিদ্যালয়ের ৪৫০ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীর শ্রম-সময় ও মেধার যে খরচ হয়েছে, তার প্রতি অসম্মান জানাতে পারি না। তাদের শ্রমকে অসম্মান করার এখতিয়ার আমার নেই। এর আগে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে উপ-উপাচার্য মুহাম্মদ সামাদ বলেছিলেন, ডাকসু নির্বাচন বাতিল করা সম্ভব নয়।

এদিকে গত মঙ্গলবার থেকে নির্বাচন বাতিলের দাবিতে রাজু ভাস্কর্যের নিচে অনশনরত বিভিন্ন দলের প্রার্থীদের কর্মসূচি অব্যাহত রয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত সেখানে আটজনের মধ্যে একজন অসুস্থ হয়ে গেলে গতকাল রাত ১০টা পর্যন্ত সাতজন উপস্থিত ছিলেন।

গতকাল ভিসির কাছে স্মারকলিপি দেওয়ার নুরসহ পাঁচ প্যানেলের নেতারা রাজু ভাস্কর্যে এসে অনশনরতদের সঙ্গে একাত্মতা ঘোষণা করেন এবং আজ তারা প্রতীকী অনশন করবেন বলে ঘোষণা দেন।

এদিকে গত মঙ্গলবার রাত থেকেই রোকেয়া হলে ছাত্রীরা হল প্রভোস্টের পদত্যাগ, শিক্ষার্থীদের নামে দেওয়া মিথ্যা মামলা প্রত্যাহার এবং পুনর্নির্বাচনের দাবিতে হলের ভেতরে বিক্ষোভ ও ভাঙচুর করে। এ সময় তারা বারবার হলের গেট ভাঙার চেষ্টা করে। সকাল ৯টা পর্যন্ত তারা হলের গেটে অবস্থান করে।

এরপর গতকাল বিকেলে শামসুন নাহার, সুফিয়া কামাল ও বঙ্গমাতা হলের নির্বাচিত ভিপি-জিএসরা রোকেয়া হলের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে এবং বর্জনকারীদের পক্ষে সমর্থন ঘোষণা করে। এছাড়া গতকাল রাত ৯টার পর রোকেয়া হলের সামনে পাঁচ ছাত্রী একই দাবিতে আমরণ অনশনে বসে।

এদিকে গত ১১ মার্চ নির্বাচনের পর থেকেই ভিপি ও সমাজসেবা সম্পাদক ছাড়া বাকি ২৩টি পদে নির্বাচিত হয়েও ছাত্রলীগের নেতাদের কোনো বিজয় মিছিল বা কোনো ধরনের কর্মসূচি দেখা যায়নি। ভিপি পদে পরাজিত প্রার্থী রেজওয়ানুল হক চৌধুরী শোভনের জন্য গত মঙ্গলবার ছাত্রলীগের একটি অংশকে বিক্ষোভ ও ভিসির বাড়ির সামনে অবস্থান করতে দেখা যায়। পরে শোভন এসে তাদের সরিয়ে নিয়ে যান। গতকাল ক্যাম্পাসে নির্বাচনবিরোধী বিক্ষোভ হলেও ছাত্রলীগ ছিল নীরব।

ঢাবি প্রশাসন সূত্র জানিয়েছে, পরিস্থিতি শান্ত হলে গঠনতন্ত্র অনুযায়ী নতুন নেতৃত্বের অভিষেক হবে। প্রশাসন থেকে সেই প্রস্তুতি নেওয়া হচ্ছে।

সরেজমিন বিশ^বিদ্যালয় এলাকা ঘুরে দেখা গেছে, গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে শিক্ষার্থীরা রাজু ভাস্কর্যে জড়ো হয়ে বিক্ষোভ মিছিল নিয়ে কেন্দ্রীয় লাইব্রেরি, কলা ভবন, মল চত্বর হয়ে রেজিস্ট্রার ভবনে অবস্থিত বিশ^বিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামানের কার্যালয়ের সামনে অবস্থান নেয়।

তারা দুই ঘণ্টার মতো সেখানে অবস্থান করে। এ সময় তাদের একটি প্রতিনিধিদল ভিসির কাছে গিয়ে স্মারকলিপি প্রদান করে। প্যানেলগুলো চারটি দাবি জানায়। তাদের দাবি হলো তিন দিনের মধ্যে ডাকসু নির্বাচনের পুনঃতফসিল ঘোষণা, নির্বাচনে যারা কারচুপির সঙ্গে জড়িত তাদের শাস্তি, নির্বাচন সংশ্লিষ্টদের পদত্যাগ, রোকেয়া হলের প্রাধ্যক্ষের করা মিথ্যা মামলা প্রত্যাহার।

স্মারকলিপি দেওয়া শেষে প্রগতিশীল ছাত্র ঐক্য সমর্থিত পরাজিত ভিপি প্রার্থী লিটন নন্দী সাংবাদিকদের বলেন, আমরা ভিসিকে বলেছি আমাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেওয়া হয়েছে, সেগুলো প্রত্যাহার করতে হবে। তিন দিনের মধ্যে পুনঃতফসিল ঘোষণা করতে হবে।

এ সময় ভিসি আমাদের বলেন, যারা বিশ্ববিদ্যালয়ে অস্থিতিশীল পরিবেশ করে, তাদের ছাড় দেওয়া হবে না। বরং তাদের বিরুদ্ধে ক্রিমিনাল অ্যাক্টের মামলা দেওয়া হবে। আমরা তখন ভিসিকে বলেছি, ‘বিশ^বিদ্যালয়ে ছাত্রলীগ এতদিন যারা ক্রিমিনাল অ্যাক্ট করলেন, তাদের বিরুদ্ধে কী পদক্ষেপ নেওয়া হবে। তিনি কোনো উত্তর দেননি।’ আমরা বলতে চাই তিন দিনের মধ্যে যদি আমাদের দাবি মানা না হয় তাহলে বিশ^বিদ্যালয় অচল করতে বাধ্য হব।

এর আগে স্মারকলিপি দেওয়ার আগে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের ভিপি নুরুল হক নুর বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন বাতিল করে আদালতের নির্দেশনা অনুযায়ী আগামী ৩১ মার্চের মধ্যে পুনরায় নির্বাচন দিতে হবে। এ নির্বাচন অবিলম্বে বাতিল করে সবার মতামতের ভিত্তিতে ডাকসু নির্বাচনের আয়োজন করতে হবে।

তিনি আরও বলেন, যে ডাকসু নির্বাচন হয়েছে, সমগ্র জাতি চেয়েছিল একটি সুষ্ঠু নির্বাচন হবে। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন একটি কারচুপির নির্বাচন করেছে। তারা তাদের ছক অনুযায়ী নির্বাচন করেছে। এ বিতর্কিত নির্বাচন বাতিল করে সবার অংশগ্রহণমূলক নির্বাচন দিতে হবে।

নুর বলেন, ছাত্ররা যেসব দাবি তুলেছেন সেগুলো মেনেই নতুন নির্বাচন দিতে হবে। এর মধ্যে হলের বাইরে বিশেষ করে অ্যাকাডেমিক ভবনে ভোটকেন্দ্র করা, সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোটগ্রহণ, নিরপেক্ষ শিক্ষকদের দিয়ে ভোটগ্রহণ প্রক্রিয়া চালানো এবং স্বচ্ছ ব্যালট বাক্স দিতে হবে।

অবস্থান কর্মসূচিতে ডাকসুতে পরাজিত জিএস প্রার্থী মুহাম্মদ রাশেদ খান বলেন, ‘আমরা পাঁচটি প্যানেল একত্রিত হয়েছি। আপনারা জানেন, প্রতিটি হলে কী পরিমাণ ভোট ডাকাতি হয়েছে। আপনারা দেখেছেন, কুয়েত মৈত্রী হল, রোকেয়া হলে ব্যালটভর্তি ভোটের বাক্স পাওয়া গেছে। মেয়েদের হলে আধিপত্য কম থাকা সত্ত্বেও সেখানে যে পরিমাণ ভোট কারচুপি হয়েছে, তাহলে ছেলেদের হলে কী পরিমাণ কারচুপি হয়েছে তা ভাষায় প্রকাশ করার মতো নয়।’

কোটা সংস্কার আন্দোলনের অন্য নেতা ও ডাকসু নির্বাচনের পরাজিত এজিএস প্রার্থী ফারুক হোসেন বলেন, আমাদের দাবি যদি মেনে না নেওয়া হয়, তাহলে রবিবার থেকে সম্মিলিত আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করা হবে।

স্বতন্ত্র জোট থেকে ভিপি পদে প্রতিদ্বন্দ্বিতাকারী অরণি সেমন্তি খান বলেন, ‘আমরা উপাচার্যের কাছ থেকে কোনো আশ্বাস পাইনি। আমরা পুনর্র্নির্বাচনের জন্য আন্দোলন চালিয়ে যাব। উপাচার্য আমাদের দাবি না শুনে উল্টো অনেক কথা শুনিয়ে দিয়েছেন।

এর আগে গত মঙ্গলাবার ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে নির্বাচিত সহসভাপতি (ভিপি) নুরুল হক নুরসহ কোটা সংস্কারের আন্দোলনের নেতাকর্মীদের ওপর হামলা ছাত্রলীগের নেতাকর্মীরা। যদিও বিকেলে হঠাৎ করে ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন নবনির্বাচিত ভিপি নুরুল হক নুরের সঙ্গে একসঙ্গে কাজ করার ঘোষণা দেন।

এছাড়া রাজু ভাস্কর্যের নিচে পুনর্র্নির্বাচনের দাবিতে বামজোটের নেতাকর্মীদের পাশাপাশি ভিন্ন ধরনের প্ল্যাকার্ডে দেখা যায়। দুপুরের পর থেকে এফ রহমান হলের শিক্ষার্থীরা সাধারণ ভোটারের ব্যানারে অবস্থান নেয়। এই শিক্ষার্থীদের একটি প্ল্যাকার্ডে লেখা রয়েছেÑ ‘আমার হলে ছাত্র ইউনিয়নের প্রার্থীই ছিল মাত্র তিনজন। এবার বলুন ১৩টি পদের হল সংসদ নির্বাচনে আপনারা কীভাবে জয় আশা করেন? আপনি জিতলে সুষ্ঠু, আমি জিতলে কারচুপি?’

‘এটা প্রতীকী অনশন, ওরা তো পানি খাচ্ছে’

‘এটা প্রতীকী অনশন, ওরা তো পানি খাচ্ছে!’ গতকাল বুধবার রাত সাড়ে ১১টার দিকে আন্দোলনরত ছাত্রীদের কাছে এসে এ কথা বলেছেন রোকেয়া হলের হাউস টিউটর ফারহানা ফেরদৌসী। তিনি বলেন, ‘এটা যেহেতু প্রতীকী অনশন, তাই প্রতীকী অর্থেই গেট বন্ধ থাকুক। যারা বাইরে আছে তারা বাইরে থাকুক।’ এ সময় তার সঙ্গে আরও কয়েকজন হাউস টিউটর ছিলেন। তারা হলেনÑ সাদিয়া নূর খান, লোপা মুদ্রা, দিলারা জাহিদ, বিপাশা বড়–য়া, তাহমিনা হক ও মেহেনাজ আফরিন।

আন্দোলনকারী ছাত্রীরা জানান, হাউস টিউটররা হলের গেট বন্ধ করতে এসেও কয়েকজন তা করতে রাজি হননি। একপর্যায়ে ফারহানা ফেরদৌসী এ কথা বলেন। হাউস টিউটরদের কথাবার্তার সময় ছবি তুললে তাদের একজন এই প্রতিবেদকের হাত থেকে মোবাইল ফোন কেড়ে নিয়ে সেটি মুছে ফেলেন। কেন এসেছিলেন জানতে চাইলে এ বিষয়েও কোনো মন্তব্য করতে রাজি হননি তারা। একপর্যায়ে আন্দোলনরত শিক্ষার্থীরা ‘শেইম, শেইম’ বলতে শুরু করলে তারা ওই স্থান ত্যাগ করেন।

ঘটনাস্থলে থাকা এস এম নূরুজ্জামান জানান, রাত ১২টার দিকে রোকেয়া হল শাখা ছাত্রলীগের কয়েক নেত্রী এসে অনশনকারীদের সঙ্গে বাগবিতণ্ডায় জড়ান। এর কিছুক্ষণ পর কয়েক যুবককে তাদের উত্ত্যক্ত করতে দেখা যায়। তারা আন্দোলনকারীদের নানা কটূক্তি করেন।  রাত দেড়টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত হলের বাইরে অনশন ও হল গেটে ছাত্রীদের বিক্ষোভ চলছিল।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন