‘টানা ৭ ঘণ্টা যুদ্ধ করেছি’

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৫ ডিসেম্বর, ২০১৮ ৩:৫২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিনিধি:  ৪৫ দিনের প্রশিক্ষণ শেষে অস্ত্র নিয়ে ১৯ রাত-দিন হেঁটে এসে টানা ৭ ঘণ্টা সম্মুখ যুদ্ধ করেছি। জীবনের মায়া করিনি। অধিকাংশ সময়ই খেয়ে না খেয়ে উপোস ছিলাম। যুদ্ধকালে পাকিস্তানি শক্রপক্ষের গুলির ধোঁয়া দেখলেই পাল্টা সেখানে গুলি চালাতাম।

 

কথাগুলো লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের তিনবারের ডেপুটি কমান্ডার মো. মনজুরুল আলমের (মঞ্জু)। তিনি জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সহকারী কমান্ডার এবং রায়পুর পৌর আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক।

 

মঙ্গলবার দুপুরে রায়পুর উপজেলা পরিষদ সড়কের বাসায় এ মুক্তিযোদ্ধার সঙ্গে কথা হয়। পেশায় তিনি হোমিও চিকিৎসক। যুদ্ধে বীরত্বগাথার স্মৃতি চারণ করতে গিয়ে ৬৫ বছর বয়সী মঞ্জু আবেগাপ্লুত হন। ১৯৬৮ সালে তিনি রায়পুর মার্চেন্টস একাডেমির অষ্টম শ্রেণির ছাত্র ছিলেন। তখন থেকেই তিনি ছাত্রলীগের রাজনীতিতে জড়িয়ে পড়েন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্তির দাবিসহ বিভিন্ন অন্দোলন-সংগ্রামে সক্রিয় অংশগ্রহণ করতেন।

মনজুরুল আলম জানান, ‘৭১ সালে তিনি টগবগে তরুণ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়েই তখন মুক্তিযুদ্ধে অংশ নেয়। এ জন্য জুনের শুরুতে অন্যদের সঙ্গে ভারতের রাজনগর, চিত্তাখোলা, আগরতলা, কংগ্রেস ভবন ও কলেজ টিলাতে যান। এ সময় আ স ম আবদুর রব ও তোফায়েল আহমেদ তাদের সঙ্গে কথা বলে আসামের হাফলং গেরিলা প্রশিক্ষণ সেন্টারে পাঠায়।

 

সেখানে তখন লক্ষ্মীপুরের মুনছুরুল হক, আ ন ম ফজলুল করিম, ভুলু, সিরাজ মিয়া ও মহসিন চৌধুরীসহ অনেকেই ৪৫ দিন প্রশিক্ষণ নেয়। পরে তাদের ৩০০ থেকে ৩৫০ জনকে অস্ত্রসহ ডিমাগিরিতে পাঠানো হয়। ওই ১ নম্বর সেক্টরের দল নেতা (স্কট লিডার) ছিলেন লক্ষ্মীপুরের মুনছুরুল হক, বিগ্রেড কমান্ডার ছিলেন রাজী আহমেদ রাজু এবং তত্ত্বাবধায়ক প্রধান ছিলেন শেখ ফজলুল হক মনি। লক্ষ্মীপুর সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ মুনছুরুল হক যুদ্ধ চলাকালে লক্ষ্মীপুর, রামগতি, রামগঞ্জ, রায়পুর ও নোয়াখালীর হাতিয়ার মুক্তিযোদ্ধাদের দল নেতা ছিলেন।

 

মনজুরুল আলম বলেন, ভারতে প্রশিক্ষণ শেষে অস্ত্র নিয়ে হেঁটে পুরনো কাপ্তাইয়ের বন বিভাগের অফিস এলাকায় পৌঁছলেই শক্রপক্ষকে দেখেই আমরা যুদ্ধ শুরু করি। যদিও আমরা শুরুতে প্রস্তুত ছিলাম না। কারণ খেয়ে না খেয়ে ১৯ দিন রাত উঁচু-নিচু পাহাড়-পর্বত পাড়ি দিতে হয়েছে। যুদ্ধের এক পর্যায়ে পাকিস্তানি সেনাদের গুলির তোপে আমরা বাংকারে (মাটি কেটে তৈরি করা আশ্রয়স্থল) ঢুকে পড়ি। তারাও চারপাশ থেকে আমাদের ঘিরে রাখে। জীবনের মায়া না করে আমরাও পাল্টা গুলি চালাই। তাদের গুলির ধোঁয়া দেখলেই পাল্টা সেখানে গুলি করতাম।

এভাবে সকাল ৭ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত টানা ৭ ঘণ্টা সম্মুখ যুদ্ধ চলে। প্রশিক্ষণে রপ্ত করা কৌশল সবাই যুদ্ধ ক্ষেত্রে ব্যবহার করেছে। যেন চারদিকে খৈ ফোটার মতো গুলির শব্দ। তাদের গুলিতে আমাদের সাহায্যকারী চট্টগ্রামের এক যুবক পায়ে গুলিবিদ্ধ হয়। এক পর্যায়ে পাকিস্তানিরা পিছু হটে। তাদের কেউ হতাহত হয়েছে কি-না তা জানতে পারিনি।

 

নিজের কাছে ৭.৬২ রাইফেল ছিল জানিয়ে মুক্তিযোদ্ধা মঞ্জু আরো বলেন, তখন ১৪০ টি গুলি আমাকে দেওয়া হয়েছিল। পথিমধ্যে আমি বেশ কিছু গুলি পেয়েছি, কুড়িয়ে সেগুলোতে নিয়েছি। পরে ১৬ ডিসেম্বর আমরা চট্টগ্রাম সিটি কলেজে অবস্থান নেই।

 

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মুক্তিযোদ্ধারা এখনো সর্বক্ষেত্রে যথাযথ সম্মান পাচ্ছেন না। তারা যে স্বাধীনতা ভোগ করার স্বপ্ন দেখেছে, তা অনেকটা স্বপ্নই রয়ে গেছে। বিএনপি-জামায়াত, জাতীয়পার্টি কেউই রাষ্ট্রীয়ভাবে মুক্তিযোদ্ধাদের মূল্যায়ণ করেনি। যেটুকু করেছে, সেটা মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি আওয়ামী লীগ সরকারই করেছে। এজন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন