জার্মানি থেকে ১২ হাজার সেনা প্রত্যাহার করছে যুক্তরাষ্ট্র

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৩০ জুলাই, ২০২০ ২:০৮ অপরাহ্ণ

জার্মানি থেকে প্রায় ১২ হাজার সেনা সরিয়ে নেয়ার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। তবে রাশিয়ার সঙ্গে উত্তেজনা মোকাবিলায় এই সেনাদের অর্ধেক ইউরোপে মোতায়েন থাকবে।

বুধবার পেন্টাগনে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার এক সংবাদ ব্রিফিংয়ে আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

তিনি বলেন, কংগ্রেসে এ পরিকল্পনা ব্যাপক বিরোধিতার মুখে পড়েছে এবং ন্যাটো সদস্য দেশগুলোর মধ্যে হতাশা ছড়িয়ে পড়েছে।

এসপারের তথ্য মতে, জার্মানি থেকে যুক্তরাষ্ট্র ১১ হাজার ৯০০ সেনা প্রত্যাহার করবে। এতে জার্মানিতে মার্কিন সেনাদের সংখ্যা দাঁড়াবে ২৪ হাজারে। বর্তমানে দেশটিতে ৩৬ হাজার মার্কিন সেনা রয়েছে। এর আগে যুক্তরাষ্ট্র ঘোষণা করেছিল যে, জার্মানি থেকে তারা সাড়ে নয় হাজার সেনা প্রত্যাহার করবে।

মার্ক এসপার বলেছেন, জার্মানি ছেড়ে যাওয়া অন্য সেনাদের স্থায়ীভাবে ইতালিতে সরিয়ে নেয়া হবে। এছাড়া মার্কিন সামরিক বাহিনীর ইউরোপীয় প্রধান কার্যালয় জার্মানির স্টাটগার্ট থেকে বেলজিয়ামে স্থানান্তর করা হবে। জার্মানি থেকে সরিয়ে নেয়া সেনাদের মধ্যে প্রায় ৫ হাজার ৪০০ জনকে ইউরোপেই রাখা হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। অন্যরা পালাক্রমে কৃষ্ণ সাগর অঞ্চলে টহল দেবে।

সমালোচকরা বলছেন, জার্মানি থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পরিকল্পনা বাস্তবায়ন করতে গেলে কয়েকশ কোটি ডলার খরচ হবে। এছাড়া, ইউরোপে রাশিয়ার মোকাবেলায় যুক্তরাষ্ট্রের অবস্থান দুর্বল হবে।

সূত্র: আল জাজিরা, রয়টার্স

মতামতের জন্য সম্পাদক দায়ী নন