জরুরি অবস্থা ঘোষণা করতে যাচ্ছে জাপানের প্রধানমন্ত্রী

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৬ এপ্রিল, ২০২০ ১১:১৫ অপরাহ্ণ

রাজধানী টোকিওতে করোনা আক্রান্তের সংখ্যা ১ হাজার ছাড়িয়ে যাওয়ায় মঙ্গলবার (৭ এপ্রিল) ভোরে দেশে জরুরি অবস্থা ঘোষণা করবেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। ইয়োমুরি সংবাদপত্রের বরাতে একথা জানা গেছে।

সোমবার (৬ এপ্রিল) সম্ভবত তিনি জরুরি অবস্থা জারির পরিকল্পনার কথা ঘোষণা করবেন। অধিক আক্রান্ত দেশগুলোর তুলনায় কম হলেও সংক্রমণের হার বাড়তে থাকায় এরকম সিদ্ধান্ত নেওয়ার জন্য সরকারের উপর প্রচুর চাপ সৃষ্টি হয়েছে।

গত সপ্তাহে টোকিওর গভর্নর ইউরিকো কোইকে জরুরি অবস্থা জারির ইঙ্গিত দেন যাতে তার অঞ্চলের জনগণ কঠোরভাবে সামাজিক দূরত্ব মেনে চলে।

মার্চে সংশোধিত আইন অনুযায়ী যদি করোনাভাইরাস জীবনের জন্য অতীব হুমকি হয়ে ওঠে এবং দেশের অর্থনীতিতে বিরাট প্রভাব ফেলার আশঙ্কা সৃষ্টি হয় তাহলে প্রধানমন্ত্রী জরুরি অবস্থা জারি করতে পারবেন। ভাইরাসের কারণে ইতিমধ্যে জাপানে মন্দার ঝুঁকি বেড়ে গিয়েছে।

গণ সম্প্রচার মাধ্যম এনএইচকে এর হিসাব অনুযায়ী, জাপানে ৩ হাজার ৫০০ এর বেশি মানুষের করোনা পরীক্ষার ফল পজিটিভ এসেছে এবং ৮৫ জন মারা গেছে।

যুক্তরাষ্ট্রের ৩ লাখ ৩৫ হাজার সংক্রমিত এবং ৯ হাজার ৫০০ মৃত্যুর তুলনায় এই সংখ্যা কম হলেও বিশেষজ্ঞরা হঠাৎ করে সংক্রমণ বেড়ে যাওয়া নিয়ে চিন্তিত। এরকম হলে চিকিৎসা ব্যবস্থা বিপর্যয়ের মুখে পড়বে এবং রোগীদের যাওয়ার কোন জায়গা থাকবে না।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন