চলাচলের রাস্তা নেই, সাঁকোটিও ভেঙ্গে দিল প্রভাবশালীরা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১ সেপ্টেম্বর, ২০২০ ৬:১৮ অপরাহ্ণ

লক্ষ্মীপুরের রায়পুরে সাঁকো ভেঙ্গে  বাঁশের বেঁড়া দিয়ে চলাচলের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে। এতে একটি পরিবার দীর্ঘদিন গৃহবন্দি হয়ে পড়েছে। উপজেলার দক্ষিন চর আবাবিল ইউনিয়নের ৪নম্বর ওয়ার্ড চানমিয়া সড়কের দক্ষিন খাল এলাকায় এ ঘটনা ঘটে।

প্রভাবশালী প্রতিবেশীর সৃষ্ট  প্রতিবন্ধকতায় প্রতিনিয়ত চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে স্কুল, কলেজগামী ছাত্র-ছাত্রী ও সাধারণ মানুষকে। ভুক্তভোগী পরিবারটি এক বছর আগে এঘটনার প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে লিখিতভাবে বিষয়টি জানালে তৎকালীন ইউএনও ওই পরিবারের বাড়ীতে যাতায়াত পথ খুলে দেয়ার নির্দেশ দিলেও প্রতিবেশী প্রতিপক্ষ প্রভাবশালী হওয়ায়  আজও কোন সুফল মিলেনি। দীর্ঘদিন ধরে দ্বারে দ্বারে হেটে ভুক্তভোগী ওই নিরীহ পরিবারটি মঙ্গলবার (১ সেপ্টেম্বর) দুপুরে ইউএনও, সহকারি কমিশনার ভূমি এবং থানা ভারপ্রাপ্ত কর্মকর্তার
কাছে বাড়ীর প্রবেশপথ খুলে দেয়ার ব্যবস্থা নিতে পুনঃ আবেদন করেছেন।

সরজমিন গেলে এলাকাবাসী ও ভুক্তভোগীর জানান, উপজেলার দক্ষিন চর আবাবিল ইউনিয়নের উদমারা গ্রামের ৪নং ওয়ার্ডে খোকন মিয়ার স্ত্রী স্বপ্না বেগম চানমিয়া সড়কের দক্ষিন পাশে খালের অপর পারে বাড়ী নির্মাণ করে বসবাস করছিলেন। খাল পেরোতে তিনি একটি বাশের সাঁকো নির্মান করেন নিজেই চলাচল করেন। কিন্ত ওই এলাকায় আগে থেকে বসবাস করা প্রতিবেশী আব্দুল হাকিমের পুত্র রুহুল আমিন (বিজিবি সদস্য) হঠাৎ একদিন বহিরাগত লোকজন এনে সাঁকোটি ভেঙ্গে দেন। পরে ক্ষতিগ্রস্থরা এলাকার চেয়ারম্যান মেম্বারকে বিষয়টি জানালে তাদের কাছে সাঁকো ভাঙ্গার কথা স্বীকার করলেও কয়েকদিন পর অভিযুক্ত প্রতিবেশী বাড়ীর প্রবেশ পথ নিজের জায়গা দাবি করে বেঁড়া দিয়ে দেন। উপায় না দেখে মরিয়ম গত বছরের ১৩ নভেম্বর উপজেলা নির্বাহী অফিসারে দ্বারস্থ হলে তিনি বাড়ীর প্রবেশ পথে প্রতিবন্ধকতা তৈরী না করতে প্রয়োজনীয় ব্যবস্থা
নেয়ার নির্দেশ দিলেও প্রতিপক্ষ প্রভাবশালী হওয়ায় প্রতিকার পাননি ভূক্তভোগী।

ইউপি চেয়ারম্যান নাসির উদ্দিন বেপারী গনমাধ্যম কর্মীদের বলেন, সাঁকো ভেঙ্গে ফেলা অন্যায় হয়েছে এটা স্বীকার করেছে অভিযুক্ত (বিজিবি সদস্য) রুহুল আমিন ও তার পরিবার। আমি (ইউএনও) মহোদয়ের নির্দেশ পেয়ে ঘটনাস্থলে গিয়ে সাঁকো দিয়ে রাস্তা তৈরি করে দিতে চাইলে তারা আমাদেরকে বাধা প্রদান করেন। পরে আমি বিষয়টি নির্বাহী কর্মকর্তাকে জানাই। তবে আগামী দুই দিনের মধ্যে সে বাড়ী এসে ঘটনাটি মিমাংসা করবে আমাকে আশ্বস্ত করেছেন।

এ বিষয়ে অভিযুক্ত রুহুল আমিন বাড়ীতে না থাকায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। তবে তার স্ত্রী গনামাধ্যম কর্মীদের বলেন, তারা আমাদের বিদ্যুৎতের লাইন নিয়ে ঝামেলা করেছিল সেজন্য আমরাও এখান দিয়ে বেঁড়া দিয়ে দিয়েছি। এ জায়গাগুলো আমার রেকর্ডকৃত সম্পত্তি। এখান দিয়ে চলাচলের পথ দিবেনা বলে পরিষ্কার জানিয়ে দেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন