চন্দ্রনাথ পাহাড়ে বন্ধুদের সঙ্গে একদিন

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১২ অক্টোবর, ২০১৮ ৯:১৩ অপরাহ্ণ

হাসান মাহমুদ শাকিল : দিনটি ছিল শনিবার। লক্ষ্মীপুর সরকারি কলেজ মাঠে বিকেলে আড্ডা দিচ্ছি বন্ধু আজগর হোসেন রুবেলের সঙ্গে। হঠাৎ সে বলে উঠলো অনেকদিন হলো কোথাও ঘুরতে যাওয়া হয়নি। আমিও বললাম ঠিক বলেছিস অনেকদিন কোথাও ঘুরতে যেতে পারিনি বন্ধুদের সঙ্গে। আমাদের বন্ধুদের মধ্যে রুবেল ছিল ভ্রমণ পিয়াসী। তবে অ্যাডভেঞ্চারে বেশি শখ তার। ঘুরার জন্য সবসময় পাহাড়ি অঞ্চল খুঁজে নেয়।


ঠিক ওইদিনও বলে উঠলো চট্টগ্রামের সীতাকুন্ড ইকোপার্কে গেছি। তবে চন্দ্রনাথ পাহাড়ে উঠা হয়নি। কাল চন্দ্রনাথ পাহাড়ের চূড়া ও একই এলাকার পন্থছিলায় একটি ঝরণা ভ্রমণ করে আসি। আমিও যাওয়ার প্রতিশ্রুতি দিলাম প্রায় ৩১০ মিটার এই পাহাড়ের চূড়ায় উঠার। ঠিক তখনি কয়েকজন বন্ধুকে কল করা হল। এরমধ্যে রাকিব হোসেন, আল-আমিন হোসেন ও ইসমাল হোসেন যাওয়ার জন্য রাজি হল।

রাতে সিদ্ধান্ত নিলাম ভোর রাত সাড়ে ৪ টায় রওয়ানা হবো। ৪ টায় ঘুম ভেঙে গেছে। তখন তুমুল বৃষ্টির লক্ষ্মীপুরের আকাশে। বৃষ্টি কমলে ৬ টায় ঘর থেকে বের হয়ে লক্ষ্মীপুর উত্তর স্টেশন গিয়ে সবাই একত্র হলাম।

পরে লক্ষ্মীপুর থেকে বাস ধরে ফেনী পৌছালাম। সেখান থেকে আবার সীতাকুন্ড বাজার। সেখান থেকে একটি ব্যাটারিচালিত অটোরিকশা নিয়ে চন্দ্রনাথ পাহাড়ের পাদদেশে গিয়ে থামলাম।


প্রস্তুত হলাম পাহাড়ে চূড়ায় উঠার জন্য। কাঁধে ছিল ব্যাগ হাতে ছিল বাঁশ। তবে ২০ টাকা ধরে বাঁশ কিনতে হয়েছে, আবার ফিরিয়ে দিলে ১০ টাকা করে ফেরত পাওয়া যাবে শর্তে। ধীরে ধীরে হাটতে শুরু করলাম। তখনও হালকা বৃষ্টি হচ্ছে। ক্যামেরা বের করা হয়নি ব্যাগ থেকে। মোবাইলগুলোও ব্যাগে ছিল।
একটু উপরে উঠতেই একটি মন্দির দেখতে পেলাম। সেখান থেকে আর একটু উপরে গিয়ে দেখা মিলল প্রাকৃতিক জলধারা ঝরণার। অনেককেই দেখলাম পানি খেতে ও গোসল করতে। তবে তখন সেখানে আমরা যায়নি। কেননা আমাদেরকে পাহাড়ের চূড়ায় উঠতে হবে।
ঝরণার বাম পাশের আঁকা বাঁকা, উঁচু নিচু পথ দিয়ে উঠা শুরু করলাম। ৫ মিনিট হাটতেই মাথা চক্কর দিয়ে উঠলো। ঘেমে একেবারেই নিস্থর হয়ে পড়লাম। তবে মনের সাহসে উঠে দাড়ালাম। ৫ বন্ধু মিলে হাটা শুরু করলাম। উঠতে উঠতে প্রায় দুই ঘন্টার মাথায় পাহাড়ের চূড়ায় অবস্থিত শিব মন্দীরে পৌছালাম। সেখানে আবার বৃষ্টির হানা। কিছুক্ষণ অপেক্ষা করলাম সেখানে।

তখন সেখান থেকে অবলোকন করলাম দূর থেকে পাহাড়ের চূড়া থেকে আবছা দেখা সমুদ্রকে। বয়ে আসা দক্ষিণা বাতাস উপরে উঠার সব কষ্ট যেন এক নিমিষেই উড়িয়ে নিয়ে গেল। একটু সময়ে পাহাড়ের অপার সৌন্দর্য মনে কেড়ে নিয়েছিল আমাদের। এখানে না আসলে অন্যরকম এক সৌন্দর্যের লীলাভূমির দেখার ইচ্ছা পূরণ হতো না। প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা পাহাড়টি খুব কম সময়ে আমদের মন জয় করে নিলো।
এবার যেতে হবে মূল গন্তব্য চন্দ্রনাথের মন্দিরে। আধাঘন্টা হাটার পর পৌঁছে গেলাম সেখানে। উঠেতেই দেখা মিললো পাহাড়ের চূড়ায় অবিশ^াস্য সমতলের মিশ্রণ। যেখানে রয়েছে হিন্দুদের বড় তীর্থস্থান। তবে এটি শুধু সনাতন ধর্মালম্বীদের তীর্থস্থানই নয় ভ্রমণপিয়াসীদের স্বপ্নের ঠিকানা। প্রায় দুই ঘন্টা সময় কাটিয়ে নেমে আসলাম পন্থছিলা যাওয়ার জন্য। তবে নামতে বেশিক্ষণ সময় লাগেনি আমাদের।


এদিকে প্রবল ইচ্ছে থাকলেও পাহাড়ি পথ ধরে ২ ঘন্টা হেটেও দেখা মিললো না পন্থছিলা এলাকার সেই ঝরণাটি। পাহাড়ে অন্ধকারাচ্ছন্ন পরিবেশ গন্তব্যে যাওয়ার আগেই আমাদের ফিরে আসতে বাধ্য করেছে।
উইকিপিডিয়া সূত্রে জানা গেছে, চন্দ্রনাথ পাহাড়টি উচ্চতা প্রায় ১০২০ ফুট অথবা ৩১০ মিটার। এটি চট্টগ্রাম জেলার সর্বোচ্চ শৃঙ্গ। চট্টগ্রাম অংশে ফেনী নদী থেকে চট্টগ্রাম শহর পর্যন্ত এর দৈর্ঘ্য প্রায় ৭০ কিলোমিটার।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন