চট্টগ্রামে সড়ক ধসে দুর্ভোগ চরমে

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১২ অক্টোবর, ২০১৮ ৪:০৫ অপরাহ্ণ

চট্টগ্রাম মহানগরের বাকলিয়া শান্তিনগর এলাকায় খালপাড়ের চলাচলের সেই ১২ ফুট চওড়া সড়কের ২ ফুটও এখন আর অবশিষ্ট নেই। ধারক দেয়ালসহ পুরো সড়কই ধসে গেছে খালের মাঝে। ফলে চরম দুর্ভোগে পড়েছেন ওখানের আশপাশের তিনটি এলাকায় বসতিগড়া প্রায় ৫০ হাজার পরিবার।

শান্তিনগর এলাকার মহল্লা কমিটির সভাপতি মোহাম্মদ হাসেম বলেন, খালপাড়ের এ সড়ক দিয়েই শান্তিনগর, পশ্চিম বাকলিয়া ও শাহ আমানত আবাসিক এলাকার প্রায় ২ লাখ লোক চলাচল করে। এলাকাটি রয়েছে সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাদ্রাসা ও বেসরকারি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান। ওই তিনটি এলাকায় সাতটি মসজিদও রয়েছে। সেসব মসজিদের মুসল্লিরা এ সড়ক দিয়েই জামায়াতে নামাজ আদায়ের জন্য চলাচল করতেন। তবে এখন জুমার নামাজ ছাড়া পাঁচ ওয়াক্ত জামায়াতে নামাজ আদায়ের জন্য যেতে পারেন না কেউই। খালের নোংরা পানি ও ময়লার জন্য ঘর থেকেও কেউ আর বের হতে পারেন না।

বৃদ্ধ শামসুল আলম বলেন, কোনো প্রস্তুতি মা অথবা মুমূর্ষু রোগীকে যে এ রোড দিয়ে বের করে হাসপাতালে নেবেন সে সুযোগটিও এখন আর নেই। ছেলেমেয়েরা এ ধসে যাওয়া দেড়শ ফুট সড়কে খালের নোংরা পানি ও ময়লা মাড়িয়ে বিদ্যালয়ে যায়। খুব কষ্ট করেই এ এলাকা থেকে বেরিয়ে কর্মস্থলে যান নারী ও পুরুষরা। কাউন্সিলরকে জানানোর পরও কোনো ব্যবস্থা নেননি।

মোহাম্মদ হাসেম বলেন, সড়ক দিয়ে এক সময় অ্যাম্বুলেন্স, কার, মাইক্রোবাস ও ছোট ট্রাকসহ বিভিন্ন যানবাহন চলাচল করত। চলত সিএনজি অটোরিকশা, রিকশা, টমটমসহ নানান যানবাহন। তবে এখন আর কিছুই চলে না। সৎকারের জন্য লাশ নিয়ে এ রাস্তা দিয়ে পায়ে হেঁটে বের হবেন সেই সুযোগটিও আর নেই। প্রায় দেড়শ ফুট রাস্তা ধারক দেয়ালসহ পুরোটাই ধসে গেছে খালের মাঝে। ফলে এ শান্তিনগর এখন নরক নগরে পরিণত হয়েছে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের ওই এলাকার কাউন্সিলর এ কে এম জাফর ওরপে জাফর মাস্টার বলেন, সড়কটি গত ৩ থেকে ৪ মাস আগে ভালোই ছিল। খালপাড়ের এ সড়কের খালের দিকের পুরনো ধারক দেয়াল (গার্ডওয়াল) ভেঙে নতুন গার্ড ওয়াল করার ১৫ থেকে ২০ দিনের মাথায় ধসে গেছে। এক জায়গায় বা দুই জায়গায় নয়! প্রায় দেড়শ ফুট সড়ক পুরোটাই ধসে এখন খালের মাঝে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের সহকারী উপ-প্রকৌশলী মোহাম্মদ শওকত বলেন, এটা নির্মাণ ত্রুটি নয়, আমরা নির্মাণ করেছি গার্ডওয়াল ও একটি কালভার্ট। সেখানে কোনো সমস্যা হয়নি। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ ওই খালের মধ্যে গভীর থেকে ড্রেজিং করার কারণে গার্ডওয়াল ধসে সড়কটিও ধসে গেছে। তা ছাড়া ড্রেজিংয়ের সময় গার্ডওয়ালের নিচ থেকেও মাটি তুলে ফেলার কারণে দেয়াল ধসে গেছে বলে দাবি করেন তিনি। তবে গার্ডওয়াল নির্মাণ করে দিলেই সড়কের কাজ সিটি করপোরেশন থেকে করার ব্যবস্থা করা হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন