ঘূর্ণিঝড় ফনি: লক্ষ্মীপুরের মেঘনা উত্তাল

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৩ মে, ২০১৯ ৯:১৩ অপরাহ্ণ

মোহনানিউজ ডেস্ক: ঘূর্ণিঝড় ফোনির প্রভাবে লক্ষ্মীপুরে মেঘনা নদী উত্তাল হয়ে উঠেছে। নদীর পানি বৃদ্ধি পেয়ে উপকূলীয় এলাকা প্লাবিত হতে শুরু করেছে। শুক্রবার (৩ মে) দুপুরের পর থেকে মেঘনার পানি বাড়ছে বলে নদী তীরবর্তী এলাকার মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে।

বিকেল সাড়ে তিনটার দিকে কমলনগর উপজেলার নবীগঞ্জ এলাকায় গিয়ে নদী তীর এলাকা প্লাবিত হতে দেখা গেছে। ধারণা করা হচ্ছে, প্রায় ২ ফুট পানির উচ্চতা বেড়েছে।  নদীর ঢেউ এসে কূলে থাকা গাছ-গাছালির সঙ্গে আছড়ে পড়ছে।জেলা সদরেরমজুচৌধুরীর হাট লঞ্চঘাট, কমলনগর, রামগতি ও রায়পুরের বিভিন্ন এলাকায় খবর নিয়ে জানা গেছে, নদীতে পানির উচ্চতা বেড়ে চলেছে।

ঢেউগুলোও তীব্র হয়ে উঠছে। বৃহস্পতিবার থেকে লক্ষ্মীপুর-ভোলা-বরিশাল রুটের সকল নৌযান চলাচল বন্ধ রাখা হয়েছে। সকাল থেকে বৃষ্টির সঙ্গে সঙ্গে হালকা বাতাসও ছিলো। তবে পুরো জেলা জুড়েই গুমট আবহাওয়া বিরাজ করছে। সাইক্লোন শেল্টারে এখনো কোন মানুষজন আসেনি। নদীর ভাঙনে ভিটে মাটি হারানো মানুষগুলো এখন খুব সাহসী হয়ে উঠেছে। প্রশাসন তাদেরকে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার জন্য বললেও তারা ঘর-বাড়ি ছেড়ে যাচ্ছে না।

অন্যদিকে বৃহস্পতিবার (২ মে) সন্ধ্যা থেকে লক্ষ্মীপুরে ৭  নম্বর বিপদ সংকেত দেখানোর কথা বলেছে আবহাওয়া অধিদফতর। মেঘনা নদী বেস্টিত এ জেলা মারাত্নক ঝুঁকিতে আছে। জেলা ও উপজেলা প্রশাসন থেকে মানুষজনকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে চলছে মাইকিং।

নদী থেকে চলে আসার জন্য জেলেদের অবহিত করতে স্বজনদের বলা হয়েছে। নিরাপদ আশ্র‍য়ের জন্য ১০০ টি সাইক্লোন শেল্টার ও উপকূলীয় এলাকার সকল শিক্ষা-প্রতিষ্ঠানের পাকা ভবন প্রস্তুত রয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন