‘গ্রেনেড হামলায় জিয়া পরিবার জড়িত ছিল, সন্দেহ নেই’

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২১ আগস্ট, ২০১৮ ৪:১৩ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০০৪ সালের ২১ আগস্টের ভয়াবহ গ্রেনেড হামলায় জিয়া পরিবার জড়িত ছিল। এতে কোনো সন্দেহ নেই।মঙ্গলবার বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে গ্রেনেড হামলায় নিহতদের প্রতি অস্থায়ী বেদিতে শ্রদ্ধা নিবেদন শেষে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, গ্রেনেড হামলায় বিএনপি, খালেদা জিয়া ও তার ছেলে তারেক রহমানের জড়িত থাকার বিষয়ে সন্দেহ নেই।

প্রধানমন্ত্রী বলেন, ২১ আগস্টের গ্রেনেড হামলার প্রকৃত খুনিদের আড়াল করে বিএনপি সরকার সেসময় ‘জজ মিয়া নাটক’ সাজিয়ে জাতীয়-আন্তর্জাতিক দৃষ্টিকে অন্য দিকে ঘুরাতে চেষ্টা করে।

‘‌‌‌‌খালেদা জিয়া বলেছিলেন, হাসিনা প্রধানমন্ত্রী তো দূরের কথা, বিরোধী দলের নেতাও হতে পারবে না। আওয়ামী লীগ আর ক্ষমতায় যেতে পারবে না। তাই এতে সন্দেহ নেই ক্ষমতাসীন বিএনপি-জামায়াত জোট এই হামলা সংগঠিত করেছিল’, বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আমাদেরকে ওই হামলার বিষয়ে সংসদে কোনো কথা বলতে দেয়া হয়নি। এমনকি হামলার নিন্দা করতে সংসদে কোনো প্রস্তাব আনতে দেয়া হয়নি। সুতরাং এটা স্পষ্ট যে এই ঘটনায় কারা জড়িত ছিল।

অনুষ্ঠান শেষে শেখ হাসিনা গ্রেনেড হামলায় আহত-নিহতদের পরিবারের সাথে দেখা করেন।

২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের এক সমাবেশে এই গ্রেনেড হামলার ঘটনা ঘটে।

সেই হামলায় আওয়ামী লীগ নেতারা মানবপ্রাচীর তৈরি করলে সভানেত্রী শেখ হাসিনা প্রাণে বেঁচে যান।

তবে গ্রেনেডের বিকট শব্দে তার কানের শ্রবণশক্তি ক্ষতিগ্রস্ত হয়।

ভয়াবহ ওই হামলায় তৎকালীন মহিলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভী রহমানসহ ২৪ জন নিহত এবং ৫০০ জনেরও বেশি আহত হয়েছেন। অনেকেই সারাজীবনের জন্য পঙ্গু হয়ে গেছেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন