খাদ্য গুদামের কর্মচারী-শ্রমিকদের কি সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব ?

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৮ এপ্রিল, ২০২০ ১২:২৬ অপরাহ্ণ

কোভিড -১৯ মানে মরণব্যাধি করোনাভাইরাস। এর ভয়াবহতায় সারা বিশ্বে জ্যামিতিক হারে বাড়ছে। আমাদের দেশেও সংক্রমণ ছড়িয়ে পড়ছে। মৃতের হার ৮০ ঘরে ছুঁই ছুঁই। চিকিৎসকরাও বাদ যায়নি। ঝুঁকিতে রয়েছে সরকারি ছুটি না পাওয়া খাদ্য বিভাগ। সরকার সকল অফিসে সাধারণ ছুটি ঘোষনা করেছেন।

 

মানুষকে ঘরে থাকার জন্য অনুরোধ করেছেন। সাথে প্রশাসন, সেনাবাহিনী, আইন শৃংখলা বাহিনী মাঠে নেমে কাজ করছেন। মানুষকে ঘরে রাখার জন্য তারা চেষ্টা করছেন। অযথা ঘুরাঘুরি ঠেকাতে আইন প্রয়োগও করছেন। ছুটি পেয়ে সকল অফিসের কার্যক্রম বন্ধ প্রায়। অনেক অফিসে স্বাভাবিক কার্যক্রম চলমান থাকলেও সাধারণ মানুষের তেমন যাতায়াত নেই। সরকারি হাসপাতালেরর পর একমাত্র সরকারি খাদ্য গুদামগুলো খোলা রয়েছে। গুদামে আগের চেয়ে মানুষের যাতায়াত এখন অনেক বেশি। হাসপাতাল অসুস্থ মানুষদের চিকিৎসা দিচ্ছে।

 

আর খাদ্য বিভাগ মানুষের মৌলিক চাহিদার প্রধান খাদ্য সরবরাহ করে যাচ্ছে। সকল অফিস বন্ধ থাকলেও খাদ্য গুদাম কি বন্ধ রাখার সুযোগ আছে? করোনা পরিস্থিতে অসহায় মানুষদের জন্য সরকারি নির্দেশনায় ত্রানের চাল, ওমএস’র আটা-চাল খাদ্য গুদাম থেকেই সরবরাহ করা হচ্ছে। আর খাদ্য সরবরাহ করতেই হবে তাই বন্ধ রাখার কোন সুযোগ নেই। আমরা খাদ্য বিভাগে কর্মরত সবাই সরকারি নির্দেশনা পালনে সদা প্রস্তুত। কিন্তু খাদ্য গুদামে কর্মরত কর্মচারী-শ্রমিকদের কি সামাজিক দূরুত্ব বজায় রাখা সম্ভব ? আমরা চাইলেও কি ডিও হোল্ডার-মিলার-ডিলার-পন্য বহনকারী গাড়ির ড্রাইভারদের থেকে নিরাপদ দুরুত্ব রাখতে পারব ? না পারবো না। গুদামের একাধিক বহিতে মালামাল উত্তোলনকারীর স্বাক্ষর রাখতে হয়। শ্রমিকরা দুইজনে মিলে একজনের মাথায় বস্তা তুলে দেয়।

গণনা হিসাবের জন্য টালি তিনহাত বদল হয়, হাতে হাতে। এই কাজগুলো কি নিরাপদ দুরুত্ব রেখে সম্ভব ? এতে করে কি আমাদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা নেই ? অনেকের কাছেই হয়তো সম্ভব মনে হতে পারে। তবে আমি বাস্তবে কাজ করে যা দেখলাম, তা সম্ভব না। একবার ভাবুন তো, শ্রমিকরা বাইরে থেকে এসে গুদামে কাজ করে। গাড়ি চালকরা কোথা থেকে আসে ? কোথায় কোথায় যায় ? তাদের কোন নির্দিষ্ট সীমানা আছে ? বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বার ও গ্রামপুলিশদের মধ্যে কেউ না কেউ প্রতিদিনই খাদ্য গুদামে আসছেন। এভাবে কি সংক্রমিত হওয়ার ঝুঁকি নেই ? আমি সরকারি দায়িত্ব পালন করতে গিয়ে মারা গেলেও আফসোস নেই।

 

মানসিকভাবে আমি প্রস্তুত। কিন্তু আমিই যে শুধু সংক্রমিত হব, গুদাম শংশ্লিষ্ট অন্য কেউ যে সংক্রমিত হবেনা, এই নিশ্চয়তা কি কেউ দিতে পারেন? ১৫ এপ্রিল খাদ্য ভবনে কর্মরত আমাদের সহকর্মী নিরাপত্তা প্রহরী ফিরোজ মিয়া করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার জন্য আমরা শুধু সামাজিক যোগাযোগ মাধ্যমে সমবেদনা জানিয়েছি।

 

কিন্তু আর কিছুই করতে পারছিনা। তার পরিবারের কথা কি কেউ একবারও চিন্তা করছি? আমার জন্যও তো এর চেয়ে বেশি কিছুই হবেনা! এজন্য আমি সরকারি অন্যান্য অফিসের মত খাদ্য গুদামও বন্ধ রাখা উচিত বলছি না। তবে এই করোনা পরিস্থিতিতে সামাজিক দূরুত্ব বজায় রাখার জন্য গুদামের কার্যক্রমেও সাময়িক পদ্ধতি অবলম্বন করা যেতে পারে।

 

সম্ভব হয়, করোনার এই ক্রান্তিলগ্নে কোন না কোন ইউনিয়নের ত্রানের ডিও আসছে। এই ডিও যদি আগামি ১৫ দিনের জন্য বা এক মাসের জন্য হিসাব করে প্রত্যেক ইউপি চেয়ারম্যান বা সংশ্লিষ্ট কাউকে দেওয়া যায়। তাহলে ৪-৫ দিনে এক উপজেলার সকল মালামাল গুদাম থেকে সরবরাহ করা যাবে । এতে করে বাকি ১৫ দিন গুদামের কার্যক্রম সাময়িক স্থগিত রাখা সম্ভব।

 

এই ১৫ দিন গুদামে কর্মরত সবাই ঘরে থাকতে পারবে। কেউ সংক্রমিত হলেও হোম কোয়ারেন্টাইনে থাকতে পারবে। সামাজিক দূরত্ব বজায় থাকবেম আমরা খাদ্য বিভাগ সেবার মানসিকতা নিয়েই সরকারি নির্দেশনা পালনে সদা প্রস্তুত।

 

করোনা সংক্রমণ ঝুঁকি এড়াতে, বাকি সবার মত খাদ্য গুদামের সংশ্লিষ্টদেরও সামাজিক দুরুত্ব প্রয়োজন। ভাল থাকুক, প্রিয় মাতৃভূমি। ভাল থাকুক, পৃথিবীর সকল মানুষ।

 

রামিম পাঠান

ভারপ্রাপ্ত কর্মকর্তা

সদর উপজেলা খাদ্য গুদাম

লক্ষ্মীপুর।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন