কুমিল্লায় ঝড় তুলেছে ঝাল রসগোল্লা!

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৩০ জানুয়ারি, ২০২২ ১২:০৬ অপরাহ্ণ

সকাল সাড়ে ১০টা। তখনো কুমিল্লা নগরীর রাজগঞ্জ থানা রোডের রেলিশ বেকারি অ্যান্ড কনফেকশনারিতে কাঁচামরিচের ঝাল রসগোল্লা এসে পৌঁছায়নি। অপেক্ষা করছেন একটি বেসরকারি কলেজের সহযোগী অধ্যাপক নাজমুন নাহার বেবী। বাসা কুমিল্লা শহরতলীর চাঁনপুরে। তার মেয়ে নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়ে। ফেসবুকের মাধ্যমে জানতে পেরেছে তার শহরে কাঁচামরিচের ঝাল রসগোল্লা তৈরি হচ্ছে। মেয়ের ইচ্ছে এই ঝাল রসগোল্লা খাবে- তাই নাজমুন নাহার বেবী এসেছেন রসগোল্লা কিনতে। এক স্বজনের মাধ্যমে আজই নোয়াখালীতে মেয়ের কাছে পাঠাবেন।

নাজমুন নাহার বেবীর সঙ্গে কথা বলতে বলতেই কাঁচামরিচের ঝাল রসগোল্লা নিয়ে হাজির রেলিশের গাড়ি। তা দেখেই এগিয়ে এলেন আরো কয়েকজন ক্রেতা। রেলিশের ম্যানেজার ফরিদ মিয়ার চেহারাতেও দেখা গেল উজ্জ্বল হাসির ঝিলিক। কারণ জানতে চাইলে তিনি বললেন, সকাল সকালই কাঁচামরিচের ঝাল রসগোল্লার ক্রেতা এসে গেছে।

শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি ও ক্রীড়ার পাদপীঠ, গ্যাস নগরী কুমিল্লা অনেক আগেই রসমালাই আর খাদির জন্য দেশের গন্ডি পেরিয়ে সমাদৃত হয়ে আসছে বিদেশেও। এবার নতুন করে যুক্ত হচ্ছে কাঁচামরিচের ঝাল রসগোল্লা। গোলাকৃতির এ রসগোল্লা দেখতে কাঁচামরিচের মতোই সবুজ, খেতে ঝাল ও হালকা মিষ্টি। একটা খাওয়ার পর বেশ কিছুক্ষণ মুখে স্বাদ লেগে থাকে।

মাত্র দুই মাসেই কাঁচালংকা রসগোল্লাটি কুমিল্লায় বেশ ঝড় তুলেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাসছে কাঁচামরিচের রসগোল্লার ছবি-ভিডিও। দ্রুত প্রচার বাড়ার সঙ্গে সঙ্গে দিনদিন চাহিদাও বাড়ছে বেশ। ২০২১ সালের শেষদিকে কুমিল্লার প্রখ্যাত মিষ্টি উৎপাদনকারী প্রতিষ্ঠান রেলিশ বেকারি অ্যান্ড কনফেকশনারি বাজারে নিয়ে এসেছে কাঁচামরিচের রসগোল্লা। প্রথমে ১৫ কেজি দিয়ে শুরু করলেও বর্তমানে প্রায় সাড়ে তিনশ কেজিতে গিয়ে পৌঁছেছে এর উৎপাদন।

কুমিল্লা নগরীতে রেলিশ বেকারি অ্যান্ড কনফেকশনারির ৭টি শো-রুমের মধ্যে ৪টিতে শুক্রবার সকালে সরেজমিনে পরিদর্শন করেন ডেইলি বাংলাদেশ-এর এ প্রতিবেদক। প্রতিটি দোকানেই কাঁচামরিচের রসগোল্লার জন্য অপেক্ষা করছেন ক্রেতারা। ৩০০ টাকার এক কেজিতে ১৪টি রসগোল্লা দেওয়া হয়। খুচরা বিক্রি করা হয় প্রতিটি ২৫ টাকা করে। ৭ কেজি দুধ দিয়ে এক কেজি ছানা তৈরি করে- এর মধ্যে ব্লেন্ডার করে ১০০-১২০ গ্রাম কাঁচামরিচ দেওয়া হয়।

কাঁচামরিচের রসগোল্লা তৈরির পরিকল্পনা কিভাবে মাথায় এলো? জনতে চাইলে রেলিশের মালিক মো. শামসুল ইসলাম খন্দকার সুমন ডেইলি বাংলাদেশকে বলেন, উন্নত মানের ও ব্যতিক্রমধর্মী মিষ্টি বানানোর জন্য সব সময়ই রেলিশ নিজস্ব টিম দিয়ে গবেষণা করে। এর আগে, আমরা গাজর, মসলা, হিমসাগর আমের স্বাদের রসগোল্লা তৈরি করেছি। কিন্তু এগুলো ক্রেতাদের মধ্যে তেমন প্রভাব ফেলতে পারেনি। ডায়াবেটিস রোগীদের জন্য সুগার ফ্রি মিষ্টি করেও আশানুরূপ সাফল্য আসেনি। তাই ঝালের সঙ্গে কিছুটা মিষ্টি মিশিয়ে রসগোল্লা করলে কেমন হয়- সেই ভাবনা থেকেই শুরু হলো কাঁচামরিচের রসগোল্লা তৈরির পরিকল্পনা।

তিনি আরো বলেন, প্রথম ২-১ দিন বাজারজাত করিনি। নিজেরা খেয়ে দেখেছি কেমন লাগে। পরবর্তীতে পরীক্ষামূলক মাত্র ১৫ কেজি রসগোল্লা উৎপাদন করে কয়েকটি শো রুমে পাঠাই। প্রথমদিনেই বাজিমাত। বিকালের আগে সব শেষ। প্রতিটি শো রুম থেকেই ফোন আসতে লাগল- কাস্টমার কাঁচামরিচের রসগোল্লা চাচ্ছে। এর মান ও স্বাদ অনন্য হওয়ায় খবর চলে যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। কয়েকদিনের মধ্যেই ভাইরাল হয়ে যায়।

রেলিশ বেকারি অ্যান্ড কনফেকশনারির এ মালিক বলেন, এখন প্রতিদিনই চাহিদা বাড়ছে। মাত্র দুই মাসের কম সময়ের মধ্যে আমাদের ১৫ কেজি থেকে ৩০০ কেজির বেশি কাঁচামরিচের রসগোল্লা উৎপাদন করতে হচ্ছে। কুমিল্লা নগরীতে রাজগঞ্জ, মনোহরপুর, পদুয়ার বাজার, চকবাজার, কান্দিরপাড়, ইপিজেড রোড, টমছমব্রিজ আমাদের এই ৭টি শোরুম থেকে প্রতিদিনই চাহিদা বাড়ছে। আমাদের মূল কারখানা হলো বাখরাবাদ গ্যাস অফিস সংলগ্ন বারপারায়।

কিভাবে কাঁচামরিচের রসগোল্লা তৈরি করা হয় জানতে চাইলে কারিগর সজিব আহমেদ বলেন, আমরা দেশি গরুর দুধ দিয়ে ছানা তৈরি করি। প্রতি ৭ কেজি দুধ থেকে এক কেজি ছানা উৎপাদন করি। এর সঙ্গে ১০০-১২০ গ্রাম কাঁচামরিচের রস দেই। প্রতি কেজিতে ১৪টি রসগোল্লা হয়। এর সঙ্গে শিরাও থাকে। ফ্লেভার ধরে রাখার জন্য শো-রুমে যখন রসগোল্লা ডিসপ্লে করি তখনো আস্ত কাঁচামরিচ শিরার উপর দিয়ে রাকি।

মো. শামসুল ইসলাম খন্দকার সুমন বলে। আমাদের পরিকল্পনা কাঁচামরিচের এ রসগোল্লা দেশের গন্ডি পেরিয়ে বাইরেও রফতানি করব। রসমালাই যেমন কুমিল্লার একটি ব্র্যান্ড- কাঁচামরিচের রসগোল্লাকেও আমরা সেই পর্যায়ে নেয়ার স্বপ্ন দেখছি। এ জন্য সবার সহযোগিতা চাই।

কাঁচামরিচ দিয়ে রসগোল্লা তৈরি সম্পর্কে কুমিল্লার সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসেন বলেন, রসগোল্লার সঙ্গে কাঁচামরিচ যুক্ত করলে রঙ সবুজ হবে। এটা স্বাস্থ্যসম্মত কিনা তা বলতে পারবে বাংলাদেশ স্ট্যান্ডাডর্স অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন