নতুন মহাসচিব চান বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৩০ জানুয়ারি, ২০২২ ১১:০৪ পূর্বাহ্ণ

মামলার ভয়ে যিনি কুঁকড়ে যাবেন, প্রতিকূলতার মধ্যে সংগঠনকে সঠিক নেতৃত্ব দিতে পারবেন না, পিঠ বাঁচানোর ভয়ে ইনিয়ে-বিনিয়ে ক্ষমতাসীনদের সমালোচনা করবেন- এমন কোমর ভাঙা নয় বরং যুদ্ধংদেহী মনোভাবের নতুন মহাসচিব চান বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

লন্ডন সূত্রে জানা গেছে, দলের কর্মকাণ্ডকে গতিশীল করতে এবং নেতাকর্মীদের মনে সাহস সঞ্চার করে তাদের রাজপথে ফিরিয়ে আনতে মির্জা ফখরুলের মতো নড়বড়ে ও ভীরু মানসিকতার মহাসচিবকে সরিয়ে তুলনামূলক সাহসী, বুদ্ধিদীপ্ত মাঝবয়সী মহাসচিব খুঁজছেন তারেক।

কূটনৈতিক ও কৌশলী মহাসচিবের চেয়ে সাহসী, অকুতোভয় ও তৃণমূলে জনপ্রিয় কোনো মধ্যবয়সী নেতাকে আগামী কাউন্সিলের মাধ্যমে মহাসচিব নির্বাচন করবেন তারেক রহমান।

তারেকের নতুন এই মহাসচিবের গুডবুকে এরই মধ্যে জায়গা করে নিয়েছেন- দলের যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হাবিব-উন নবী খান সোহেল, দলের যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুর মতো আগ্রাসী নেতারা। তবে জনপ্রিয়তা, দলের জন্য নির্যাতনের শিকার হওয়া ও চরম আগ্রাসী মনোভাবের জন্য সোহেলকে আগামীতে দলের মহাসচিব হিসেবে প্রাথমিকভাবে বেছে নিতে পারেন তারেক। কারণ সোহেল মানসিকভাবে শক্তিশালী, দলে রয়েছে তার ব্যাপক জনপ্রিয়তা। এছাড়া তার বিরুদ্ধে কোনো পক্ষের সঙ্গে আঁতাত করার অভিযোগও নেই। তাই দলকে খাদের কিনারা থেকে উদ্ধার করতে এবং দলকে চাঙ্গা করতে মির্জা ফখরুলের মতো কোমর ভাঙা ও ভীতু নেতাকে সরিয়ে তরুণ নেতাকে দলের গুরুত্বপূর্ণ দায়িত্ব দিতে চান তারেক। এক্ষেত্রে সিনিয়রিটি লঙ্ঘন হলেও দলের স্বার্থে সেটি আমলে নেবেন না তারেক।

অন্যদিকে যুক্তরাজ্য যুবদলের একজন সিনিয়র নেতার বরাতে জানা গেছে, বিগত এক দশকে বিএনপির দুর্দশার জন্য বয়োজ্যেষ্ঠ নেতাদের আন্দোলন-বিমুখতা, জেল-জুলুম-ভীতি ও পিঠ বাঁচানোর ষড়যন্ত্রকে দায়ী মনে করেন তারেক। বয়সের ভারে ন্যূব্জ এসব নেতাদের ভুল-ভাল পরামর্শ ও আপসের নীতির কারণে বিএনপির কপালে দুর্দশা নেমে এসেছে বলেও মনে করছেন তিনি। এর ফলে দল বাঁচাতে কৌশলী ও মেরুদণ্ডহীন নেতাকে সরিয়ে যুদ্ধংদেহী মনোভাবের আগ্রাসী ও সাহসী নেতাকে দলের মহাসচিবের দায়িত্ব দেওয়া ছাড়া কোনো বিকল্প দেখছেন না তারেক। দলের বয়োজ্যেষ্ঠ মহল এতে নাখোশ হলেও দলের বৃহত্তর স্বার্থে তারেক রহমানকে এমন কঠিন সিদ্ধান্ত নিতে হবে। দলকে বাঁচাতে যে কাউকে সরিয়ে দিতে পিছপা হবেন না তারেক।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন