কিপিংয়ের সিদ্ধান্ত মুশফিকুরের উপরই ছেড়ে দিতে চান সুজন

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৮ মার্চ, ২০২১ ১০:৪০ পূর্বাহ্ণ

টেস্টে কিপিং গ্লাভসটা খুলে ফেলতে হয়েছে মুশফিকুর রহিমকে। ২০১৭ সালে ভারত সফরের পর থেকে উইকেট কিপিংয়ে লিটন দাসের উপর আস্থা রাখছে বিসিবি। টেস্টে মুশফিক এখন শুধুই স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবে খেলছেন।

তবে সাদা বলে মুশফিক উইকেট কিপিংয়ে আছেন বহাল। বিশ্বকাপ থেকেই উইকেট কিপিংয়ে হতাশ করে চলেছেন মুশফিকুর রহিম। বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ দলের জয় হাতছাড়া হয়েছে মুশফিকুরের বাজে কিপিংয়ের জন্য।

কেন উইলিয়ামসকে সহজ রান আউটের ফিরিয়ে দেয়ার সুযোগ হাতছাড়া করে সেই ম্যাচে খলনায়ক হয়েছেন মুশফিক। নিউজিল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে তিনটি সহজ ক্যাচ মুশফিক দিয়েছেন ফেলে। রান আউটের সুযোগ করেছেন অপচয়। ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ২৭১/৬ স্কোর করে বাংলাদেশের হেরে যাওয়ার পোষ্টমর্টেম রিপোর্টে মুশফিকুরের বাজে উইকেট কিপিং হয়েছে সমালোচিত। উইকেট কিপিং ছেড়ে ব্যাটিংয়ে মনোযোগ দিতে কতোটা আগ্রহী মুশফিক,তা জানতে চান বিসিবি পরিচালক খালেদ মাহমুদ সুজন-‘বাংলাদেশ দলের সবাই কিন্তু জেতার জন্যই খেলে। মুশফিকও এর অংশ। সেও জেতার জন্যই খেলে। আমি মনে করি, এ সিদ্ধান্তটা নেওয়ার জন্য মুশফিকই সেরা ব্যক্তি, সে এখন কিপিং গ্লাভসটা তুলে রেখে ব্যাটিংয়ে মনোযোগ দেবে কিনা। এই সিদ্ধান্তটা আমিও ওর কাছেই রাখতে চাই। এটা আমি ওভাবে আলাপ না করে বলতে চাই, ওর চিন্তাশক্তি অনেক গভীর।’

সাদা বলের ক্রিকেটে একাদশে আছেন তিন উইকেট কিপার। লিটন দাস,মিঠুনও উইকেট কিপিংয়ে পরীক্ষিত। এদের একজনের কাছে কিপিং ছেড়ে দিয়ে সমালোচনা এড়াতে পারেন মুশফিক।

১৬ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ৩৮২ ম্যাচে ৪০৬টি ডিসমিসালের মালিককে অবশ্য এই সিদ্ধান্তের জন্য চাপ দেয়ার পক্ষে নন সুজন। সিদ্ধান্তটা বরং মুশফিকুরের উপরই ছেড়ে দিতে চান তিনি। শনিবার গণমাধ্যমকে এ কথাই বলেছেন খালেদ মাহমুদ সুজন-‘ও (মুশফিক) খুব ভালো চিন্তা করে। বাংলাদেশ দলের জন্য চিন্তা করে, নিজের জন্য চিন্তা করে। এটা ও চিন্তা করবে যে, যেহেতু লিটন-মিঠুন আছে, আমার কিপিংটা আগের মতো হচ্ছে না, ওদের একজনকে গ্লাভসটা ছেড়ে দেবো কিনা? এটার সিদ্ধান্ত ও নিলেই সবচেয়ে ভালো হবে। একজন সিনিয়র ক্রিকেটার, সাবেক অধিনায়ক হিসেবে ওর তো অনেক দায়িত্ব আছে।’

মতামতের জন্য সম্পাদক দায়ী নন