করোনায় ‘ঘরবন্দি’ আবু হায়দার রনি

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৮ জুন, ২০২০ ১:৩৯ অপরাহ্ণ

চারদিকে করোনার দাপট। এক অদৃশ্য মারণ ভাইরাসের কারণে প্রায় সবাই এখন ঘরবিন্দ। সবকিছুই যেন স্থবির হয়ে পড়েছে। করোনার এই দুঃসময়ের প্রভাব পড়েছে ক্রিকেটেও। করোনায় বন্ধ রয়েছে খেলা। এর ছাপ পড়েছে অনুশীলনেও। তবে টানা তিন মাস নেত্রকোনায় থাকার পর ঢাকায় গিয়ে রানিং করতে চেয়েছিলেন আবু হায়দার রনি। কিন্তু সেখানে গিয়ে ঘরবন্দি হয়ে পড়েছেন বাঁহাতি এই পেসার।

জানা যায়, দুই দিন আগেই ঢাকায় ফিরেন রনি। ফিরেই মিরপুরের একাডেমিতে যান রানিং করতে। ভেবে ছিলেন নিয়মিত রানিংয়ের কাজটি করবেন। কিন্তু তা আর করা হলো না। স্টেডিয়ামের কাছাকাছি দুজন করোনা রোগী মারা গেছেন। পরদিন তাই আর যাওয়া হয়নি স্টেডিয়ামে। এই পরিস্থিতিতে বাসায় থেকে যতটুকু পারবেন ফিটনেস নিয়ে কাজ করবেন বলে জানিয়েছেন তরুণ এই পেসার।

রনি বলেন, নেত্রকোনা থেকে ফিরে মঙ্গলবার মাঠে গিয়েছিলাম। গ্রামের বাড়ির পাশেই মাঠ ছিল, তাই রানিংয়ের সুযোগ ছিল। এই কারণে ঢাকায় ফিরে রানিং করতে স্টেডিয়ামে গিয়েছিলাম। কিন্তু বের হয়ে শুনলাম দুই নম্বর গেটের সামনে নাকি দুজন মারা গেছেন।

এমন অবস্থায়ও নিজের ফিটনেস ধরে রাখতে চান তিনি। রনি বলেন, এই অবস্থায় বাসা থেকে আর বের না হওয়ার সিদ্ধান্ত নিয়েছি। বাসায় থেকে যতটুকু পারি চেষ্টা করব নিজেকে ফিট রাখার। ক্রিকেট ছাড়া সত্যিই বেঁচে থাকা কঠিন মনে হচ্ছে। সমস্যা হচ্ছে টানা এভাবে ঘরে বসে থাকাটা ক্রিকেটারদের জন্য কঠিন।

তরুণ এই পেসার বলেন, পেসারদের জন্য বিষয়টি আরো কঠিন। পেস বোলারদের ফিটনেসটা ঠিক রাখা গুরুত্বপূর্ণ। কিন্তু বাসায় বসে যত কিছুই করা হোক না কেন, পেসারদের ফিটনেস ঠিক রাখতে স্কিল অনুশীলনের বিকল্প নেই। কিন্তু সেটা তো বাসায় বসে করা সম্ভব নয়।

করোনার এই দুঃসময়েও আবু হায়দার অবশ্য একদমই বসে নেই। ইউটিউবে নিজের পুরোনো ম্যাচের ভিডিও দেখে নিজে নিজেই বিশ্লেষণ করছেন। তিনি বলেন, রিস্ট পজিশন নিয়ে কাজ করছি, বল নিয়ে টুকটাক ড্রিল করছি। পুরোনো ভিডিওগুলো দেখছি। ওখানকার ভুলগুলো নিয়ে কাজ করছি।

করোনার এই দুঃসময় কেটে গেলে আবার হয়তো ফিরবে ক্রিকেট। ফিরবে মাঠের প্রাণ। বল হাতে আবারো ব্যাটসম্যানদের হাঁটুতে কাঁপন ধরাবেন এই তরুণ পেসার। কিন্তু কবে আসবে সেই সময়? সময়ই হয়তো এই প্রশ্নের উত্তর দেবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন