করোনায় ক্ষতিগ্রস্ত শ্রমিকদের ক্ষতিপূরণ দিবে ভারত

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৯ মার্চ, ২০২০ ১:২৫ অপরাহ্ণ

ভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) বিপর্যস্ত গোটা পৃথিবী। ভাইরাসটির কারণে গোটা পৃথিবীর যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ছে। লকডাউন হয়ে গেছে বিভিন্ন দেশ। লকডাউনের কারণে কর্মক্ষেত্রে যেতে পারছে না কর্মজীবীরা। আর সবচেয়ে হুমকির মুখে পড়ছে দিন মজুর ও খেঁটে খাওয়া মানুষেরা।

কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ দেশ ভারতেও। ভাইরাসটির ফলে কর্মক্ষেত্রে যেতে পারছেনা দেশটির কর্মজীবীরা। তবে কর্মক্ষেত্রে না যেতে পারলেও তাদের ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছে ভারতের উত্তর প্রদেশ সরকার।

উত্তর প্রদেশ সরকার থেকে জানানো হয়, বিশ্বব্যাপী কোভিড-১৯ ভাইরাসটি যে বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে ও অর্থনৈতিক কার্যক্রমকে প্রভাবিত করছে এতে অনেকেই কাজ হারিয়ে ফেলছেন। আর আমাদের প্রদেশের যারা কাজ হারাবে তাদেরকে অনলাইনে অর্থ প্রদান করা হবে।

উত্তর প্রদেশের শ্রমিক কর্মকর্তারা জানান, তিন দিনের মধ্যে মুখ্যমন্ত্রীর কাছে চূড়ান্ত প্রতিবেদন দেওয়ার জন্য বুধবার শ্রম, অর্থ ও কৃষিসহ বিভাগগুলো বৈঠক করবে।

উত্তর প্রদেশের অর্থ বিষয়ক সচিব সানজিত মিত্তাল ফোনে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সকে জানান, আমাদের প্রকল্পটি প্রক্রিয়াধীন রয়েছে।

ভারতের উত্তর প্রদেশে প্রায় ২০০ মিলিয়ন লোকের বসবাস। প্রদেশটি ভারতের অন্যতম দরিদ্র একটি রাজ্য। ভারত সরকারের তথ্য অনুসারে, উত্তর প্রদেশের মোট জনসংখ্যা ৩০ শতাংশ লোক দারিদ্র সীমার নিচে রয়েছে। এর মধ্যে অধিকাংশের দৈনিক আয় ২ ডলার।

নাম প্রকাশে অনিচ্ছুক উত্তর প্রদেশের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, এটি একটি বড় সিদ্ধান্ত। আমরা সবজি বিক্রেতা, নির্মাণ শ্রমিক, রিকশা চালক, অটোরিকশা চালক এবং দোকানে অস্থায়ী কর্মচারীদের সংখ্যার গণনা করছি। অনলাইনে তাদের অর্থ প্রেরণ করতে তাদের ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার ও সোশ্যাল সিকিউরিটি নাম্বারগুলো জোগাড় করছি।

তবে কবে নাগাদ থেকে এই অর্থ দেওয়া হবে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

কোভিড-১৯ ভাইরাসের কারণে বিশ্বব্যাপী ২৫ মিলিয়ন শ্রমিক কাজ হারাবে বলে সতর্ক করেছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আএলও)।

এখন পর্যন্ত ভারতে কোভিড-১৯ ভাইরাসের ফলে মারা গেছে তিনজন। এছাড়া আক্রান্ত শনাক্ত করা গেছে ১৫১ জন। এর মধ্যে উত্তর প্রদেশে রয়েছে ১৬ জন।

বিশেষজ্ঞরা বলছেন, পরীক্ষা কম হওয়ার কারণে বিশ্বের দ্বিতীয়-জনবহুল দেশটিতে সংক্রমণের সংখ্যার কম রয়েছে। এছাড়া আক্রান্তের সংখ্যা বাড়লে ভারতের মেডিকেল সিস্টেম হুমকির মুখে পড়বে বলেও শঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

কোভিড-১৯ ভাইরাসের কারণে বিশ্বব্যাপী মারা গেছে ৮ হাজার ৯২৫ জন ও আক্রান্ত শনাক্ত করা গেছে ২ লাখ ১৮ হাজার ৯১০ জন। এছাড়া সুস্থ হয়েছেন ৮৫ হাজার ৭২৪ জন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন