করোনায় আরো মৃত্যু হবে: ট্রাম্প

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৫ এপ্রিল, ২০২০ ১:১৭ অপরাহ্ণ

করোনাভাইরাসের প্রভাবে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র। দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ বিষয়ে হতাশা ব্যক্ত করে বলেন, অদূর ভবিষ্যতে যুক্তরাষ্ট্র করোনাভাইরাসের কারণে আরোপিত  লকডাউন থেকে বেরিয়ে আসবে না। করোনার কারণে উদ্ভূত সঙ্কট থেকে যুক্তরাষ্ট্র খুব শিগগিরই মুক্ত হবে না বলে মন্তব্য করেন তিনি।

মৃত্যুর সংখ্যা বৃদ্ধি এবং কয়েক সপ্তাহ এবং সম্ভবত কয়েক মাসের জন্য নিষেধাজ্ঞামূলক ব্যবস্থা অব্যাহত রাখার বিষয়ে সতর্ক করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের  অন্যান্য কর্মকর্তারা্ও একই সুরে কথা বলেছেন।

স্থানীয় সময় শনিবার (৪ এপ্রিল) হোয়াইট হাউস করোনভাইরাস টাস্ক ফোর্সের ব্রিফিংয়ের সময় ট্রাম্প এ মন্তব্য করেন।
ডোনাল্ড ট্রাম্প  এক পর্যায়ে স্পষ্টভাবে সতর্ক করেন, আরো মৃত্যু হবে। মার্কিন যুক্তরাষ্ট্রে ৮,০০০ এরও বেশি লোক কোভিড -১৯ এ মারা গেছে। এই রোগ করোনাভাইরাস দ্বারা সৃষ্ট।  


এমনকি লকডাউনের আওতায় থাকা বেশিরভাগ দেশের মধ্যেও মৃত্যুর সংখ্যা ক্রমশ বাড়তে থাকবে।

শনিবার সন্ধ্যায় দেয়া ট্রাম্পের বক্তব্য কিছুটা বিভ্রান্তিমূলক বার্তা হিসাবে এসেছে। মহামারি সম্পর্কিত প্রশ্নগুলির দ্বারা এই বিভ্রান্তি আরও জোরালো হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। সূত্র : ইয়াহু নিউজ

এদিকে,  ওই ব্রিফিং শেষে সাংবাদিকদের সঙ্গেও কথা বলেন ট্রাম্প। রোববার (৫ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন উঠে এসেছে তার কিছু মন্তব্য। সেখানে যুক্তরাষ্ট্রে ‘বুলেটের গতিতে’ করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ছে। এরই মাঝে দেশটিতে ৩ লাখেরও বেশি করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৮ হাজারেরও বেশি মানুষের। এর মধ্যে নিউ ইয়র্কেই মারা গেছেন ৩ হাজার ৫শ’রও বেশি।


এ সপ্তাহে করোনা-জর্জরিত আমেরিকা সবচেয়ে ভয়াবহ দিনগুলোতে প্রবেশ করতে পারে জানিয়ে ট্রাম্প বলেন, দুর্ভাগ্যবশত (করোনা সংক্রমণের ফলে) আরও অনেক মানুষের মৃত্যু হবে। আশঙ্কা হচ্ছে যে, সম্ভবত এটি সবচেয়ে কঠিন সময় হতে চলেছে। এই সপ্তাহ আর আগামী সপ্তাহের মধ্যবর্তী সময়টা।

এ ভাইরাসকে কঠোরভাবে মোকাবিলার প্রতিশ্রুতি জানিয়ে ট্রাম্প বলেন, আমরা করোনা কবলিত অঙ্গরাজ্যগুলোতে বিপুল মাত্রায় সামরিক সহায়তা দিতে কাজ করছি। হাজার হাজার সেনা, চিকিৎসক, নার্স যুক্ত করার কাজ চলছে।

শিগগিরই নিউ ইয়র্ক অঙ্গরাজ্যে প্রায় ১ হাজারসহ করোনায় জর্জরতি অন্যান্য রাজ্যেও বিপুল সেনা ও চিকিৎসককে যুক্ত করা হবে বলে জানান মার্কিন প্রেসিডেন্ট।   

বিশ্বে এখন পর্যন্ত ১২ লাখ ১ হাজার ৯৩৩ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৪ হাজার ৭২০ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ২ লাখ ৪৬ হাজার ৬৩৪ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছেন যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ১১ হাজার ৩৫৭। সেখানে প্রাণ হারিয়েছেন ৮ হাজার ৪৫২ জন ।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন