করোনা: বিশ্বে আক্রান্তের সংখ্যা ৩ কোটির পথে

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর, ২০২০ ৪:২৮ অপরাহ্ণ

যত দিন যাচ্ছে ততই বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। ইতোমধ্যে আক্রান্তের সংখ্যা এখন তিন কোটি দিকে এগচেছ। করোনার সার্বক্ষণিক তথ্য রাখা, ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, রবিবার সকাল ৯টা পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ৮৯ লাখ ৪০ হাজার ২২৩ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৯ লাখ ২৪ হাজার ৫৯৬ জন। তবে সুস্থ হওয়ার সংখ্যাও বাড়ছে উল্লেখযোগ্যহারে। ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছে ২ কোটি ৮ লাখ ৭ হাজার ১২১ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমণের সংখ্যা ৬৬ লাখ ৭৬ হাজার ৬০১ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৯৮ হাজার ১২৮ জন। ব্রাজিলকে পেছনে ফেলে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে প্রতিবেশি দেশ ভারত। সেখানে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ৪৭ লাখ ৫১ হাজার ৭৮৮ জন এবং মৃত্যু হয়েছে ৭৮ হাজার ৬১৪ জনের।

তৃতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৪৩ লাখ ১৫ হাজার ৮৫৮ জন সংক্রমিত হয়েছে। মৃত্যু হয়েছে এক লাখ ৩১ হাজার ২৭৪ জনের। চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ১০ লাখ ৫৭ হাজার ৩৬২ জন। এর মধ্যে মারা গেছেন ১৮ হাজার ৪৮৪ জন।

সংক্রমণে ৫ম অবস্থানে থাকা পেরুতে সংক্রমিত ও মৃত্যু বাড়ছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমণের সংখ্যা ৭ লাখ ২২ হাজার ৮৩২ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩০ হাজার ৫৯৩ জনের।

এদিকে উৎপত্তিস্থল চীনে আক্রান্তের সংখ্যা ৮৫ হাজার ১৮৪। এর মধ্যে চার হাজার ৬৩৪ জনের মৃত্যু হয়েছে। যদিও দেশটির বিরুদ্ধে প্রকৃত পরিস্থিতি গোপন করার অভিযোগ রয়েছে। উহানের একজন স্বেচ্ছাসেবী বলেন, ‘বুদ্ধি-বিবেচনাসম্পন্ন যেকোনও মানুষ এই সংখ্যা (সরকারি পরিসংখ্যান) নিয়ে সন্দেহ প্রকাশ করবেন।

অন্যদিকে তালিকায় ১৫ নম্বর অবস্থানে থাকা বাংলাদেশে এখন পর্যন্ত ৩ লাখ ৩৬ হাজার ৪৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। দেশে করোনায় মৃত্যু হয়েছে ৪ হাজার ৭০২ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন দুই লাখ ৩৮ হাজার ২৭১ জন।

এদিকে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তরুণদের মাধ্যমে করোনাভাইরাস ছড়াচ্ছে উল্লেখ করে উদ্বেগ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশেষ করে যেসব তরুণের মধ্যে আক্রান্ত হওয়ার পরও উপসর্গ থাকে না, তারা স্বাস্থ্যঝুঁকিতে থাকা মানুষদের জন্য বেশি হুমকি তৈরি করছে। এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক তাকেশি কাসাই এমন উদ্বেগ প্রকাশ করেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন