করোনাজয়ীদের টিকার এক ডোজই যথেষ্ট: ফ্রান্স

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি, ২০২১ ১:৩৫ অপরাহ্ণ

করোনামুক্ত হয়ে যারা স্বাভাবিক জীবনে ফিরেছেন তাদের দুই ডোজের পরিবর্তে এক ডোজ টিকাই যথেষ্ট বলে জানিয়েছে ফ্রান্স।

দেশটির জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ (এইচএএস) বলছে, যারা করোনামুক্ত হয়ে সুস্থ হয়েছেন, তাদের শরীরে রোগ প্রতিরোধক্ষমতা আগে থেকেই থাকে। তাই তাদের তিন থেকে ছয় মাস পর টিকা নেওয়া উচিত।

শনিবার বিবিসির খবরে বলা হয়েছে, ফ্রান্সই প্রথম দেশ যেখানে টিকা নিয়ে এ ধরনের সুপারিশ করা হলো। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত প্রায় ২৮ লাখ মানুষকে টিকা দেওয়া হয়েছে।

এইচএএস বলছে, যারা আগে করোনায় সংক্রমিত হয়েছেন তাদের জন্য টিকার একটি ডোজই বুস্টার হিসেবে কাজ করবে।

বিশ্বব্যাপী বিভিন্ন দেশে টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। সরকারি তথ্য অনুসারে, ফ্রান্সে কমপক্ষে ৩৪ লাখ মানুষ করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। তবে করোনায় সংক্রমিতের প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে। দেশটিতে এ পর্যন্ত ৮১ হাজার মানুষ করোনায় সংক্রমিত হয়ে মারা গেছেন।

ফ্রান্সের ইনোকুলেশন প্রোগ্রামটি গত ডিসেম্বরে শুরু হয়েছিল তবে ইসরাইয়েল, সংযুক্ত আরব আমিরাত এবং যুক্তরাজ্যের মতো অন্যান্য দেশের চেয়ে পিছিয়ে রয়েছে দেশটি।

বিশ্বব্যাপী তিনটি প্রধান ভ্যাকসিন দুটি করে ডোজ দেওয়া হয়, যা কয়েক সপ্তাহের ব্যবধানে প্রদান করা হয়।

এইচএএস এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, চারটি গবেষণায় দেখা গেছে, করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন, এমন ব্যক্তির শরীরে টিকার একটি ডোজ যথেষ্ট রোগ প্রতিরোধক্ষমতা তৈরি করতে পারে। এতে আবার করোনায় সংক্রমিত হওয়া থেকে তিনি সুরক্ষিত থাকতে পারেন।

এইচএএস আরও বলেছে, করোনায় একবার সংক্রমিত হলে মানুষের শরীরে রোগ প্রতিরোধক্ষমতা তৈরি হয়। তাই টিকার একটি ডোজই বুস্টার হিসেবে কাজ করে। তবে করোনায় আগে সংক্রমিত হওয়া ব্যক্তিদের কীভাবে খুঁজে বের করবে, তা জানায়নি স্বাস্থ্য কর্তৃপক্ষ।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন