কমলনগরে ভোট কেন্দ্রে আনসার নিয়োগে ঘুষ বাণিজ্যের অভিযোগ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৩ এপ্রিল, ২০২২ ৪:০৯ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক: লক্ষ্মীপুরের কমলনগরে ইউনিয়ন পরিষদ নির্বাচনে আনসার সদস্য নিয়োগে লাখ লাখ টাকা ঘুষ-বাণিজ্যের অভিযোগ পাওয়া গেছে। উপজেলা আনসার ও ভিডিপির ভারপ্রাপ্ত দায়িত্বে থাকা উপজেলা প্রশিক্ষক ইউনিয়ন ও ইউনিট দলনেতাদের মাধ্যমে সদস্যদের কাছ থেকে এ টাকা নিয়েছেন বলে অভিযোগ।

নির্বাচনে দায়িত্বপালনের ভাতা বণ্টনের সময় সম্প্রতি উপজেলা পরিষদ চত্বরে ক্ষুব্ধ আনসার ও ভিডিপি সদস্যরা এ বিষয়ে মুখ খোলেন। তাদের অভিযোগ, তিন থেকে চার হাজার টাকা করে ভাতা পাওয়ার প্রলোভন দেখিয়ে নাম অন্তর্ভুক্তির জন্য তাদের কাছ থেকে এক থেকে দেড় হাজার টাকা পর্যন্ত অগ্রিম নেওয়া হয়েছে। ওই সম্মানী ভাতার আশায় নির্বাচনী দায়িত্ব পেতে ধারদেনা করে তারা টাকা দিয়েছেন। পরে নির্বাচনে চারদিন দায়িত্বপালনের সুযোগ পেয়েছেন। দীর্ঘ নয় মাস পর এখন মাত্র দুই হাজার টাকা করে সম্মানী পেয়েছেন।

জানা গেছে, গত বছরের জুন মাসে প্রধম ধাপে কমলনগর উপজেলার তিনটি ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এতে আইনশৃঙ্খলা রক্ষায় ২৮টি কেন্দ্রে ৪৭৬ জন আনসার ও ভিডিপি সদস্য নিয়োগ পান। তাদের মধ্যে প্রতি কেন্দ্রে একজন প্লাটুন কমান্ডার (পিসি), একজন সহকারী প্লাটুন কমান্ডার (এপিসি), নয়জন নারী ও ছয়জন পুরুষ সদস্য রয়েছেন। নিয়োগ পেয়ে ভোটের আগে ও পরে মিলে তারা চারদিন দায়িত্বপালন করেন।

ভাতার টাকা উত্তোলন করতে আসা আনসার সদস্যরা জানান, ওই নির্বাচনে দায়িত্বপালনের লক্ষ্যে অনেক আগে থেকেই নাম অন্তর্ভুক্তিকরণ প্রক্রিয়া শুরু হয়। উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) নিজাম উদ্দিন ফকির ইউনিয়ন ও ইউনিট দলনেতাদের মাধ্যমে এ প্রক্রিয়া সম্পন্ন করেন। কিন্তু ওই সময় যারা টাকা দিয়েছেন শুধুমাত্র তাদেরকেই দায়িত্ব দেওয়ার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। যে কারণে, নির্বাচনী দায়িত্ব পেতে সদস্যরা বাধ্য হয়ে আনসার ও ভিডিপি কর্মকর্তাকে ঘুষ দেন।

তারা অভিযোগ করেন, নাম অন্তর্ভুক্তির সময় তিন থেকে চার হাজার টাকা ভাতা পাওয়ার কথা বলা হয়েছিল। নির্বাচনী দায়িত্ব পালনের দীর্ঘ নয় মাস পর ৩১ মার্চ ভাতা বিতরণ করা হয়েছে। এতে পিসি ও এপিসিরা মাত্র ২৩৮০ টাকা এবং সাধারণ সদস্যরা ২১৮০ টাকা করে পেয়েছেন।

আনসার সদস্যরা বলছেন, অগ্রিম দেড় হাজার টাকা ঘুষ ও পোশাক বাবদ ৩০ টাকা করে দিয়ে চারদিন ডিউটি করেছি। এখন মাত্র দুই হাজার টাকা করে পেয়েছি। এরচেয়ে ডিউটি না করাই অনেক ভালো ছিল।

ভাতার টাকা নিতে এসে অভিযুক্ত নিজাম উদ্দিন ফকিরের উপস্থিতিতে আনসার সদস্য মোশারফ হোসেন, আমেনা বেগম, হেলাল, একুব আলী, মুন্নী আক্তার, রুজিনা বেগমসহ অনেকেই ক্ষোভ প্রকাশ করেন। ফেরত চান তাদের কাছ থেকে নেওয়া ঘুষের টাকা।

উপজেলার চরলরেন্স ইউনিয়নের ৯ নম্বর ইউনিটের সদস্য ফারহানা আক্তার জানান, নির্বাচনের দায়িত্ব পালনে নিয়োগের জন্য ২৮ জনের কাছ থেকে এক হাজার টাকা করে সংগ্রহ করে তিনি সাহেবেরহাট ইউনিয়নের দলপতি মোহাম্মদ হোসেনের মাধ্যমে উপজেলা কর্মকর্তাকে দিয়েছেন।

আমেনা ও পিয়ারা বেগম নামে আরও দুই সদস্য জানান, নাম অন্তর্ভুক্তির জন্য তারা সরাসরি উপজেলা কর্মকর্তা নিজাম উদ্দিনের হাতে টাকা দিয়েছেন।

এদিকে বিভিন্ন সূত্রে জানা গেছে, নিজাম উদ্দিন ফকির উপজেলা প্রশিক্ষক হলেও উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তার পদ শূন্য থাকায় কয়েক বছর ধরে ওই পদের ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্বপালন করছেন। এ সময় তিনি বিভিন্ন নির্বাচনে দায়িত্বপালনে নিয়োগের জন্য সদস্যদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। এছাড়া বিভিন্ন প্রক্ষিণে অংশ নিতে অর্থ আদায়ের পাশাপাশি ব্যাটালিয়ান আনসারের চাকরি পাইয়ে দেওয়ার কথা বলে কয়েকজন চাকরিপ্রত্যাশীর কাছ থেকে টাকা হাতিয়ে নেন।

এ সব বিষয়ে জানতে চাইলে নিজাম উদ্দিন ফকির অভিযোগ অস্বীকার করে বলেন, টাকা নিয়ে নির্বাচনে আনসার সদস্য নিয়োগ দেওয়া হয়নি। টাকা নিয়ে থাকলে তারা এতদিন অভিযোগ করেননি কেন?

জেলা আনসার ও ভিডিপি কমান্ড্যান্ট উজ্জ্বল কুমার পাল বলেন, ভুক্তভোগীরা তাকে বিষয়টি মৌখিকভাবে জানিয়েছেন। তবে লিখিত কোনো অভিযোগ করেননি। তবুও তিনি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

ভাতা কম পাওয়ার বিষয়ে তিনি বলেন, নির্বাচন কমিশন থেকে বরাদ্দ কম আসায় এবার চারদিন দায়িত্বপালনের জন্য প্রত্যেক পিসি ও এপিসি দৈনিক ৫২৫ টাকা হারে ২ হাজার ১০০, যাতায়াতের জন্য ১০০ ও খাবারের জন্য ২৫০ টাকা করে ২৪৫০ টাকা এবং সাধারণ সদস্যরা প্রতিদিন ৪৭৫ টাকা করে ১৯০০, যাতায়াতের জন্য ১০০ ও খাবারের জন্য ২৫০ টাকা করে মোট ২২৫০ টাকা করে পেয়েছেন। ভ্যাট কেটে তাদের সম্মানী ভাতার টাকা বিতরণ করা হয়েছে। বিগত সময়ে এই বরাদ্দ পাঁচদিনের থাকায় নির্বাচনে দায়িত্ব পালনকারীরা বেশি টাকা পেয়েছেন।

 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন