আসেনি আত্মীয় স্বজন, চিকিৎসকের নেতৃত্বে ইটভাটার শ্রমিকের দাফন

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৫ এপ্রিল, ২০২০ ৪:৫৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসের ভয়াবহতায় প্রত্যেকটি মৃত্যুই আতঙ্কের। আপন মানুষগুলোও মৃত ব্যক্তির কাছে যেতে চায় না। মৃতদের গোসল ও দাফন নিয়ে বিড়ম্বনায় পড়তে হচ্ছে। তবে এ ক্ষেত্রে চিকিৎসক ও প্রশাসনের লোকজন হিরোর বেশে এগিয়ে আসেন। এমন ঘটনায় ঘটেছে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার ফাজিল বেপারীরহাট এলাকায়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার রেজাউল করিম রাজিবের নেতৃত্বে চাঁন মিয়া (৪০) নামে এক মৃত ব্যক্তিকে দাফন করা হয়েছে। অবশ্যই জানাযা ও দাফন কাজে একদল স্বেচ্ছাসেবীও সঙ্গ দিয়েছেন।

মঙ্গলবার (১৫ এপ্রিল) দিবাগত রাতে ধর্মীয় সকল রীতিনীতির মাধ্যমে গোসল ও নামাজের জানাযা শেষে পারিবারিক কবরস্থানে চাঁন মিয়ার মরদেহ দাফন করা হয়।

জানা গেছে, চাঁন মিয়া ফেনী জেলার এক ইটভাটার শ্রমিক ছিলেন। জ্বর আক্রান্ত হয়ে সোমবার তিনি ফাজিল বেপারীর হাট এলাকার বাড়ি ফিরেন। মঙ্গলবার সন্ধ্যায় বাড়িতেই তিনি মারা যান। করোনার উপসর্গ নিয়ে মারা যাওয়ায় উপজেলা স্বাস্থ্য বিভাগ তার নমুনা সংগ্রহ করে। পরে বাড়িটি লকডাউন ঘোষণা করা হয়।

এদিকে করোনা সন্দেহে গভীর রাত পর্যন্ত মরদেহ দাফন করা হয়নি। দাফনে এগিয়ে আসছে না আত্মীয়-স্বজন কিংবা এলাকাবাসী। একপর্যায়ে চিকিৎসক রেজাউল করিম রাজীব মৃতদেহ দাফনের উদ্যোগ নেন। করোনা আক্রান্ত কিংবা সন্দেহভাজন মৃত ব্যক্তির দাফনের জন্য স্থানীয়ভাবে গঠন করা স্বেচ্ছাসেবীদের নিয়ে তিনি মৃত ব্যক্তি বাড়িতে ছুটে যান। পরে ধর্মীয় রীতি মাধ্যমে গোসল ও জানাযা শেষে মরদেহ দাফন করা হয়।

জানতে চাইলে চিকিৎসক রেজাউল করিম রাজীব জানান, করোনা উপসর্গ নিয়ে চাঁন মিয়া মারা যান। তার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন