আশরাফুলের হলোটা কি ?

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৯ মার্চ, ২০১৯ ৪:২২ অপরাহ্ণ

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ক্রিকেটের সবশেষ আসরটিকে নিজের ক্যারিয়ারের জন্য গুরুত্বপূর্ণ বলে আখ্যায়িত করেছিলেন দেশের অন্যতম জনপ্রিয় ক্রিকেটার মোহাম্মদ আশরাফুল। কিন্তু চিটাগং ভাইকিংসের হয়ে প্রথম দুই ম্যাচে ৩ ও ২২ রান করায় বাদ পড়ে যান দল থেকে, একইসঙ্গে ঢুকে যান ব্যর্থতার খোলসে।

সেই ম্যাচের পর এখনো পর্যন্ত ৪ ম্যাচ খেলেছেন আশরাফুল, খালি হাতে ফিরেছেন তিন ম্যাচেই। বিপিএলেই গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে আশরাফুলকে নামিয়েছিল চিটাগং, ২ বলে ০ রান করে ফিরে আসেন তিনি। শেষ হয়ে যায় সুপার ফোরের ম্যাচে খেলার আশা।

বিপিএল শেষে সিসিডিএম কর্তৃক আয়োজিত ঢাকা প্রিমিয়ার টি-টোয়েন্টি লিগে মোহামেডানের হয়ে খেলতে নামেন আশরাফুল। গ্রুপপর্ব থেকে বাদ পড়ার আগে দুই ম্যাচ খেলার সুযোগ পায় মোহামেডান। যার প্রথমটিতে ২১ রান করেন আশরাফুল, আভাস দেন রানে ফেরার।

কিন্তু কিসের কী? লিজেন্ডস অব রূপগঞ্জের বিপক্ষে পরের ম্যাচেই ‘গোল্ডেন ডাক’ তথা মুখোমুখি প্রথম বলেই আউট হয়ে সাজঘরে ফেরেন আশরাফুল। তবু তার প্রতি আশা হারায়নি মোহামেডান। যে কারণে পঞ্চাশ ওভারের প্রিমিয়ার লিগে নিজেদের প্রথম ম্যাচেও আশরাফুলকে তিনে খেলার সুযোগ দিয়েছে দলটি।

কিন্তু শনিবার লিগে গাজী গ্রুপ ক্রিকেটার্সের বিপক্ষে মোহামেডানের প্রথম ম্যাচে ব্যর্থতার ধারাবাহিকতা ধরে রেখেছেন ৩৪ বছর বয়সী আশরাফুল। মাত্র ১৮৩ রানের লক্ষ্যে তিন নম্বরে ব্যাট করতে নেমে ঠিক আগের ম্যাচের মতোই আউট হয়েছেন মুখোমুখি প্রথম বলে, সেই উইকেটের পেছনে ক্যাচ দিয়েই। এর আগে বিপিএলে ২ বলে ০ রানে আউট হওয়ার ম্যাচেও উইকেটের পেছনেই ক্যাচ দিয়েছিলেন আশরাফুল।

সব মিলিয়ে নিজের সবশেষ চারটি স্বীকৃত ম্যাচের মধ্যে তিনবারই শূন্য রানে আউট হয়েছেন আশরাফুল, যার মধ্যে দুইটিই আবার গোল্ডেন ডাক। আবার তিনটি শূন্য রানের ইনিংসেই কট বিহাইন্ড তথা উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন আশরাফুল।

অথচ ঢাকা প্রিমিয়ার লিগের গত আসরে ১৩ ম্যাচ খেলে ৫টিতেই সেঞ্চুরি করেছিলেন আশরাফুল। তার ব্যাট থেকে এসেছিল টুর্নামেন্টের পঞ্চম সর্বোচ্চ ৬৬৫ রান। লিগে কমপক্ষে ৩০০ রান করা ৪৬ জন ব্যাটসম্যানের মধ্যে সর্বোচ্চ ৬৬.৫০ গড়ও ছিলো তার নামের পাশে। সে আসরের পরই মূলত জোরালো হয়েছিল জাতীয় দলে আশরাফুলকে ফেরানো জনদাবী।

কিন্তু আশরাফুল নিজেই আবার ফর্ম হারিয়ে এখন অনিশ্চিত করে তুলেছেন নিজের ভবিষ্যত ক্যারিয়ার। রানে ফিরতে না পারলে ঘরোয়া ক্রিকেটেও নিয়মিত ম্যাচ পাবেন না তিনি। আর ঘরোয়াতে নিয়মিত ম্যাচ তথা রান না করলে কোনো সম্ভাবনাই থাকবে না তার জাতীয় দলে ফেরার।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন