আফগানদের বিপক্ষে বাংলাদেশের স্বস্তির ড্র

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৪ জুন, ২০২১ ২:২৮ অপরাহ্ণ

আফগানিস্তানের ফুটবলের মান ক্রমশঃ উপরের দিকে উঠেছে। বাংলাদেশের সাথে তৈরি হয়েছে ব্যবধান। ফিফা র‌্যাঙ্কিংয়ে আফগানিস্তানের অবস্থান যেখানে ১৪৭, সেখানে বাংলাদেশের ১৯২। আফগানিস্তানের  বিপক্ষে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের জয়ের রেকর্ডটাও নেই।

ইতোপূর্বের ৫ ম্যাচের ৩টিতে হার। ২০১৫ সালে সাফ চ্যাম্পিয়নশিপে ৪-০গোলে হারের লজ্জাটা পর্যন্ত আছে বাংলাদেশের। ফিফা বিশ্বকাপ ফুটবলের কোয়ালিফাইং রাউন্ডে ২০১৯ সালে দুশানভে ১-০ গোলে হারের অতীতও চোখের সামনে ঝাপসা হয়ে যায়নি।

দক্ষিণ এশিয়ার এই ফুটবল দলটির খেলোয়াড়দের দৈহিক গঠন এবং ফিটনেস-দুটোই বাংলাদেশ দলের চেয়ে বেটার। সে কারণেই  কাতারের জসিম বিন হামাদ স্টেডিয়ামে অনুষ্ঠিত ২০২২ বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্ব এবং এএফসি এশিয়া কাপের বাছাইপর্বের ম্যাচে কোচ জেমি ডে ছিলেন অনেক সতর্ক। স্কিল এবং টেকনিক দিয়ে আফগানিস্তানকে মোকাবেলার পরিকল্পনা ছিল।

ডিফেন্স এবং কাউন্টার অ্যাটাকে খেলার পরিকল্পনায় আফগানিস্তানকে রুখে দিতে পেরেছে বাংলাদেশ ফুটবল দল।বল দখলে আফগানিস্তান ছিল অনেক এগিয়ে। গোলপোষ্ট লক্ষ্য করে শটও নিয়েছে তারা তুলনামূলক বেশি।তবে প্রথমার্ধে গোলশুন্য থাকা ৪৫ মিনিটে বাংলাদেশ দলের প্রতিরোধ ছিল বলার মতো।

দ্বিতীয়ার্ধের শুরুতে বাংলাদেশের  ডিফেন্সে ফাঁটল ধরায় আফগান আক্রমনভাগ। খেলার ৪৮ তম মিনিটে ডান প্রান্ত থেকে ক্রস পেয়ে নাজিম দিয়েছিলেন আগোয়ান আমিরদিন শরীফিকে ছোট থ্রু, কোনাকুনি প্লেসিং শটে গোল করে আফগানিস্তানকে এগিয়ে দিয়েছেন স্ট্রাইকার আমিরদিন শরীফি (১-০)। খেলার ৮০তম মিনিটে সমতার সুযোগ হারিয়েছেন আবদুল্লাহ। মানিক মোল্লার পাস থেকে গোলপোস্টের ৬ গজ দূর থেকে যে শটটি নিয়েছেন আবদুল্লাহ, তা আফগান গোলরক্ষকের পায়ে লেগে প্রতিহত হয়। গোল পরিশোধের নেশায় ডিফেন্স থেকে উপরে উঠেছেন তপু বর্মন। তার সুফল পেয়েছে জেমি ডে’র দল।

খেলার ৮৪তম মিনিটে রিয়াজুল হাসানের ক্রস থেকে ডি বক্সে বল পেয়ে ছোট একটা ডজে আফগানিস্তানের এক ডিফেন্ডারকে পরাস্ত করে তিন ডিফেন্ডারের মধ্য থেকে তপু বর্মনের নেয়া শটে সমতা আনে বাংলাদেশ (১-১)।

এর তিন মিনিট পর থ্রু পেয়ে দ্রুতগতিতে আফগানিস্তানের ডি বক্সে ঢুকে পড়েছিলেন মতিন মিয়া। তবে তাকে আফগান ডিফেন্ডার ফেলে দিলে তা রেফারির চোখ গেছে এড়িয়ে ! জয়ের সুযোগ হারায় বাংলাদেশ সেখানেই। এই ম্যাচ ড্র করায় বিশ্বকাপ বাছাইপর্বে গ্রুপে বাংলাদেশের অবস্থান ৫ দলের মধ্যে ৫ম (২ পয়েন্ট)।সেখানে ৫ পয়েন্ট নিয়ে আফগানিস্তান আছে ৩য় স্থানে।

বাংলাদেশ ১: আফগানিস্তান ১

(তপু বর্মন)   (আমিরদিন শরীফি)

মতামতের জন্য সম্পাদক দায়ী নন