‘আই অ্যাম কভিড উইনার’ বাক্যটি করোনাজয়ীর বিস্ময়

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৬ মে, ২০২০ ১১:২৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:  ‘আই অ্যাম কভিড উইনার’ এই বাক্যটি বর্তমান পরিস্থিতিতে বিশ্বের সবচেয়ে আনন্দদায়ক বাক্য। হাজার হাজার করোনা আক্রান্ত রোগী প্রতিনিয়তই এই বাক্যটি বলতে চাচ্ছে। শুধুমাত্র যিনি করোনা যুদ্ধ জিতে যায়, তিনিই বলতে পারেন আই অ্যাম কোভিড উইনার। এটিই হচ্ছে করোনা জয়ী ব্যক্তির সবচেয়ে বড় বিস্ময়।

এই মরণব্যাধির কারণে সাধারণ মৃত্যুও আজ আতঙ্কে রূপ নিয়েছে। মৃত ব্যক্তির গোসল থেকে শুরু করে দাফন পর্যন্ত আত্মীয়-স্বজনকে পড়তে হচ্ছে বিড়ম্বনায়। এর থেকে মুক্তি পেতে যে যার অবস্থান থেকে মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করছেন।

শনিবার (১৬ মে) লক্ষ্মীপুরে শিশু বিশেষজ্ঞ চিকিৎসক মো. নাছিরুজ্জামানসহ ৯ জন ব্যক্তি করোনা যুদ্ধে জয়ী হয়েছেন। সুস্থ হয়ে ওই চিকিৎসক কমলনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ত্যাগ করার সময় ‘আই অ্যাম কভিড উইনার’ লিফলেট উঁচু করে ধরে বিশ্ব জয় করার আনন্দ উপভোগ করেন।

একই হাসপাতাল থেকে সুস্থ হওয়া একটি ডায়াগনস্টিক সেন্টারের মার্কেটিং অফিসার তারেক চৌধুরীও জয়ের উল্লাস নিয়ে বাড়ি ফিরেন। তাদেরকে করতালির মাধ্যমে শুভেচ্ছা জানিয়ে পবিত্র আসমানি কিতাব আল কোরআন উপহার হিসেবে তুলে দেয় স্বাস্থ্য বিভাগ।

এদিকে যারা এই রোগে আক্রান্ত হয়েছেন তাদের অভিজ্ঞতা খুবই বেদনাদায়ক। গত ১০ মে নমুনা পরীক্ষায় লক্ষ্মীপুর সদরের এমপি একেএম শাহজাহান কামালের এপিএস বায়েজীদ ভূঁইয়ার করোনা শনাক্ত হয়। এখন তিনি বাসায় একাকিত্বে রয়েছেন। তার ভাষ্যমতে, তার অবস্থান এখন কনডেম সেলের আসামিদের মতো। যেকোনো সময় তার ফাঁসি হতে পারে। রোগটি তার শরীরকে এমনভাবে আঁকড়ে ধরেছে। কারো শরীরে শিং মাছের কাঁটা পুষ করলে যেমন ব্যথা অনুভব হয়, ঠিক তেমন অনুভব করছেন বায়েজীদ ভূঁইয়া। এমপি শাহজাহান কামালের খাদ্যসামগ্রী মানুষে বাড়ি বাড়ি পৌঁছানোর দায়িত্ব পালন করতেই গিয়ে তিনিই করোনায় আক্রান্ত হন। প্রতিদিনই মহান আল্লাহ ও পরিচিতদের কাছে রোগমুক্তি জন্য দোয়া চাচ্ছেন।

জেলা সিভিল সার্জন সূত্র জানায়, শনিবার জেলার রামগঞ্জে ৩, রামগতিতে ৪ ও কমলনগর উপজেলায় ২ জন করোনা রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এরমধ্যে রামগতির ৪ জনই হোমআইসোলেশনে থেকে সুস্থ হয়েছেন। এনিয়ে জেলায় ৮৮ জন রোগীর মধ্যে ৩৪ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বাকি ৫৪ জন রোগী জেলা ও উপজেলা স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। এরমধ্যে ১৯ জন হাসপাতালে ও ৩৪ জন হোমআইসোলেশনে চিকিৎসাধীন রয়েছে। এ জেলায় প্রথম দিকেই এক মৃত ব্যক্তি করোনা পজিটিভ ছিল।

লক্ষ্মীপুর জেলা সিভিল সার্জন আবদুল গাফ্ফার বলেন, জেলার ১ হাজার ৬৮৩ জনের নমুনা পরীক্ষায় ৮৮ জনের করোনা পজিটিভ এসেছে। এরমধ্যে ৩৪ জন রোগী সুস্থ হয়েছেন। স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে বাকি রোগীদের চিকিৎসা অব্যাহত রয়েছে

মতামতের জন্য সম্পাদক দায়ী নন