আইপিএলের চূড়ান্ত নিলামে সাকিব-মোস্তাফিজ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১ ফেব্রুয়ারি, ২০২২ ৫:৫০ অপরাহ্ণ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলামের চূড়ান্ত তালিকা মঙ্গলবার প্রকাশ করেছে আইপিএল কর্তৃপক্ষ। যেখানে জায়গা পেয়েছেন ৫৯০ জন ক্রিকেটার। এরমধ্যে রয়েছেন সাকিব আল হাসান, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও লিটন কুমার দাস। দলগুলোর আগ্রহের প্রেক্ষিতে এই তালিকা তৈরি করেছে আয়োজকরা।

এর আগে গত ২২ জানুয়ারি নিবন্ধনকৃত খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেছিল আইপিএল কর্তৃপক্ষ। যে তালিকায় ছিলেন বাংলাদেশের ৯ খেলোয়াড়। চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছেন ৪ বাংলাদেশি।

এদিকে পুরো বিশ্ব থেকে ১২১৪ জন ক্রিকেটার নাম লেখান আইপিএল নিলামে। সেখান থেকে বাদ পড়েছেন ৬৬৮ জন। ফ্রাঞ্চাইজিদের অনুরোধে নতুন করে ৪৪ জনকে যুক্ত করা হয়েছে।

বেঙ্গালুরুতে ১২ ও ১৩ ফেব্রুয়ারি দুদিন আইপিএলের ১৫তম আসরের নিলাম অনুষ্ঠিত হবে। ৫৯০ ক্রিকেটারদের মধ্যে আন্তর্জাতিক অভিষেক হয়েছে ২২৮ জনের। ৩৫৫ ক্রিকেটার রয়েছেন যারা এখনও আন্তর্জাতিক অঙ্গনে পা রাখেননি। আইসিসির সহযোগি দেশের ৭ ক্রিকেটারও রয়েছেন এই তালিকায়।

সর্বোচ্চ ২ কোটি ভিত্তিমূল্য রাখা হয়েছে ৪৮ ক্রিকেটারের। সাকিব ও মোস্তাফিজ রয়েছেন সেই তালিকায়। এছাড়া ২০ খেলোয়াড়ের ভিত্তিমূল্য ১.৫ কোটি। ৩৪ খেলোয়াড় রয়েছে ১ কোটির তালিকায়।

বিদেশী উইকেট রক্ষক ক্যাটাগরিতে চূড়ান্ত তালিকায় আছে ১২ খেলোয়াড়। লিটন রয়েছেন সেই ক্যাটাগরিতে। তার ভিত্তিমূল্য ৫০ লাখ রুপি। পেসার ক্যাটাগরিতে রয়েছেন তাসকিন ও শরিফুল। দুজনেরই ভিত্তিমূল্য ৫০ লাখ রুপি করে।

দুইটি দল বাড়ায় এবার আইপিএলে অংশগ্রহণ করছে ১০ ফ্রাঞ্চাইজি। চেন্নাই, দিল্লি, কলকাতা, লক্ষ্ণৌ, মুম্বাই, পাঞ্জাব, রাজস্থান, বেঙ্গালুরু, হায়দরাবাদ এবং আহমেদাবাদ নিলামে অংশগ্রহণ করবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন