অর্থের অভাবে প্রতিবন্ধির চিকিৎসা বন্ধ, ৩০ বছর বিছানায় শোয়া

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি, ২০২০ ৬:২৩ অপরাহ্ণ

লক্ষ্মীপুরে ৩০ বছর ধরে বিছানায় শোয়া বড় ছেলে ও ১৪ বছর ধরে মানসিক প্রতিবন্ধি ছোট ছেলেকে নিয়ে কষ্টকর জীবনযাপন করছে বাবা-মা। জন্ম থেকেই বড় ছেলে খোরশেদ আলম (৩০) শারিরীক ও ৭ বছর বয়স থেকে ছোট ছেলে মোরশেদ আলম (২১) মানসিক প্রতিবন্ধি হয়ে পড়ে।

প্রাথমিক অবস্থায় তাদের চিকিৎসা করা গেলেও অর্থের অভাবে বর্তমানে চিকিৎসা বন্ধ। খোরশেদের জন্মের পর থেকেই পরিবারটি স্বাভাবিক জীবনযাপন থেকে বঞ্চিত। ঈদসহ বিভিন্ন উৎসবে অন্যরা যেখানে আনন্দ করে, তারা তখন ঘরের দরজা বন্ধ করে কান্না করে। তাদের চিকিৎসার জন্য সরকারসহ সমাজের বিত্তবানদের সহযোগিতা চেয়েছেন পরিবার।


এদিকে প্রায় ৮ বছর আগে সড়ক দুর্ঘটনায় পায়ে আঘাত পেয়ে আজাদ রিকশা চালানোর ক্ষমতা হারায়। এখন তিনি ল²ীপুর সদর উপজেলার চররুহিতা ইউনিয়নের ইছাগো তেমুহনী বাজারে খুচরা পান বিক্রেতা। প্রতিদিনের আয়ে জোড়াতালি দিয়ে কোনরকম সংসার চলে তার। কিন্তু অসুস্থ ছেলেদের চিকিৎসার খরচ চালানোর সাধ্য নেই। এরমধ্যে তার দুই মেয়ে স্কুল-কলেজে অধ্যয়নরত।


রবিবার (৯ ফেব্রæয়ারি) সকালে সরেজমিনে দেখা যায়, মানসিক প্রতিবন্ধি মোরশেদের পায়ে তিন ৪-৫ ফুট শিকল দিয়ে ঘরের চৌঁকাঠের সঙ্গে বেঁধে রাখা হয়েছে। প্রাকৃতিক ডাকে সাড়া দিলে ছেলেটিকে মা খুরশিদা বেগম একটি প্লাস্টিকের পাত্র এনে দেন। আর বড় ছেলে খোরশেদ বিছানায় শুয়ে চিৎকার করছে। জন্মের পর থেকে তিনি একদিনের জন্যও উঠে বসতে পারেনি। কথাবার্তা স্বাভাবিক থাকলেও বিছানায় দিন কাটছে তার। খরচ বহন করার সাধ্য না থাকায় কোন চিকিৎসকের কাছেও নেওয়া হচ্ছে না তাদের।


জানা গেছে, ছেলে-মেয়েদের নিয়ে আজাদ সদর উপজেলার কামানখোলা এলাকায় ভাড়া বাসায় থাকতো। তার কোন সম্পত্তি ছিলো না। পরে স্থানীয়দের সহযোগীতায় উপজেলার চররুহিতা ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ড চরলামচি গ্রামে চার শতাংশ জমি কেনে। সেখানে একটি টিনশেট ঘরে তারা বসবাস করে।


খোরশেদ ও মোরশেদের মা খুরশিদা বেগম বলেন, বড় ছেলেটি একটিবারের জন্য শোয়া থেকে উঠে বসতে পারেনি। কোলে করে তুলে এনে অনেক কষ্ট করে তাকে গোসল করাতে হয়। ছোট ছেলেটি জন্মের পর ৭ বছর পর্যন্ত ভালো ছিল। হঠাৎ করে প্রায় ১৪ বছর আগে ছেলেটি মানসিক বিকারগ্রস্ত হয়ে পড়ে। বিভিন্নস্থানে চলে গিয়ে ফিরে আসতে পারে না। এ কারণে গত ৫ বছর তাকে শিকল দিয়ে বেঁধে রাখা হয়েছে। মোরশেদ যখন মা ডাকে তখন আনন্দে মনটা ভরে উঠে। কিন্তু আবার যখন অন্য নামে ডাকে তখন কান্না চলে আসে।


তাদের বাবা আজাদ হোসেন বলেন, অসুস্থ ছেলেদের নিয়ে আমাদের অনেক কষ্ট করতে হচ্ছে। ঈদসহ বিভিন্ন উৎসবে আশপাশের মানুষ আনন্দ করে। কিন্তু ছেলেমেয়েদের নিয়ে আমাদের ঘরে বসে কান্না করতে হয়। ভাইয়েরা আনন্দ করতে পারে না বলেই আমার মেয়ে দুটিও ঈদে কোথাও যায় না। ছেলেদের চিকিৎসার জন্য সরকারসহ সমাজের বিত্তবানদের সহযোগিতা চেয়েছেন তিনি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন