অধিনায়ক মাশরাফির শূন্যস্থানে তাহলে মাহমুদউল্লাহ রিয়াদ?

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৮ মার্চ, ২০২০ ১১:৪০ পূর্বাহ্ণ

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভা বসছে রোববার, ৮ মার্চ। এই সভায় আরো অনেক আলোচ্য সূচির মধ্যে অন্যতম হলো ওয়ানডে অধিনায়ক নির্বাচন। নিয়মিত ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা আনুষ্ঠানিকভাবে অধিনায়কত্ব থেকে নিজের বিদায় ঘোষণা করেছেন। নতুন ওয়ানডে অধিনায়ক ঘোষণা তাই এখন বিসিবির শীর্ষ এজেন্ডা।

– তো অধিনায়ক মাশরাফির শূন্যস্থান পূরণ করছেন কে?

তালিকায় খুব বেশি নাম নেই। বিসিবির শীর্ষ পরিচালক এবং সিদ্ধান্ত গ্রহণকারীদের বেশিরভাগেরই পছন্দের তালিকায় প্রথম নাম মাহমুদউল্লাহ রিয়াদ। বাংলাদেশের পরবর্তী ওয়ানডে অধিনায়ক হিসেবে তার নাম ঘোষণা হওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি।

একটা বিষয় নিশ্চিত ওয়ানডে অধিনায়ক বেছে নেওয়ার ক্ষেত্রে বিসিবি দলের সিনিয়র খেলোয়াড়দের ওপরই আস্থা রাখছে। আর আপাত দৃষ্টিতে বর্তমান দলে সিনিয়র খেলোয়াড়দের সংখ্যাও খুব বেশি নয়। মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল ও মুশফিকুর রহিম-এই ত্রয়ী মূলত এখন বর্তমানের ওয়ানডে দলে শীর্ষ সিনিয়র।

প্রশ্ন করতে পারেন কেন সাকিব আল হাসান ও মাশরাফি বিন মুর্তজা তো দলের সবচেয়ে সিনিয়র ক্রিকেটার। কিন্তু বাস্তবতা হলো পাঁচ সিনিয়রের এই দুজন চলতি সময়ে বিসিবির মাঠের খেলার চিন্তা বা পরিকল্পনায় আপাতত নেই।

আন্তর্জাতিক ও সবধরনের ক্রিকেটে নিষিদ্ধ থাকায় সাকিব আল হাসানের নাম এই বিবেচনায় নেই। মাশরাফিও দলের শীর্ষ সিনিয়র। কিন্তু তিনি নিজেই অধিনায়কত্ব থেকে বিদায় নিয়েছেন। তাছাড়া এখন একাদশে খেলোয়াড় হিসেবেও মাশরাফিকে বিসিবি আর বিবেচনায় নিবে কিনা- সেটাও দেখার বিষয়।

তাই সহজ হিসেবে ওয়ানডে অধিনায়ক হিসেবে বেছে নেওয়ার জন্য বিসিবির সামনে সেরা পছন্দের তিনটি নাম-মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল ও মুশফিকুর রহিম।

এই সংক্ষিপ্ত তালিকাকে আরও ছোট্ট করে ফেলতে পারছে বিসিবি। মুশফিকুর রহিম পাকিস্তান সফরে যাচ্ছেন না। তাই পাকিস্তান সফরে ওয়ানডে অধিনায়ক হিসেবেও তার নাম থাকছে না। আর তামিম ইকবাল গত জুলাইয়ে প্রথমবারের মতো অধিনায়কত্ব পেয়েছিলেন। শ্রীলঙ্কার মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে তার সেই অধিনায়কত্বের সময়টা দুঃসহ কেটেছে। অধিনায়কত্বের ভারে নুয়ে পড়েছিল তার ব্যক্তিগত পারফরমেন্সও। বিসিবিও প্রায়স সময়ে কথাবার্তায় প্রায় জানিয়েছে-অধিনায়কত্ব নিয়ে তামিমও খুব বেশি আগ্রহী নন। তাছাড়া অধিনায়কত্বের আলাদা একটা সত্ত্বা থাকে; অধিনায়ক হিসেবে নিজেকে এবং দলকে চেনানোর একটা ভিন্ন মাত্রা থাকে। আন্তর্জাতিক অঙ্গনের পাশাপাশি ঘরোয়া ক্রিকেটেও তামিম ইকবালের মধ্যে অধিনায়কত্বের ভিন্ন সেই সত্ত্বার উপস্থিতি খুঁজে পায়নি বিসিবি।

আর তাই সম্ভাব্য ওয়ানডে অধিনায়ক হিসেবে পাস মার্ক জুটছে না তামিমের নামের পাশে।

অতএব সম্ভাব্য তালিকায় থাকল আর মাত্র একটি নাম, মাহমুদউল্লাহ রিয়াদ। বড় কোন চমক না থাকলে চলতি বছরের বাকি সময়ের জন্য মাহমুদউল্লাহ রিয়াদই হতে যাচ্ছেন ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ দলের পনেরতম অধিনায়ক।

মাহমুদউল্লাহ রিয়াদের জন্য আগাম শুভেচ্ছা!

মতামতের জন্য সম্পাদক দায়ী নন