শিশুদের প্রতি তরুণীর প্রেম

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ৩:৩৭ অপরাহ্ণ

মোহনানিউজ ডেস্ক : ছবির দৃশ্যে একজন মমতাময়ী মা তার সন্তানকে খাবার খাওয়াচ্ছেন। নিজে যেমনটা সেজেছেন সন্তানকেও তেমনটা সাজিয়েছেন। মনোরঞ্জনের জন্য ঘুরিয়েছেন পার্কে। ক্লান্তিলগ্নে বসেছিলেন পার্কের বসার সিঁড়িতে। ছবির দৃশ্যে দেখা যাচ্ছে একটি সন্তানকে। এভাবে তিনি ৫০ জন সন্তানকে দুপুরের খাবার খাওয়াছিলেন।


এসময় অন্ধ, প্রতিবন্ধি ও সুবিধা বঞ্চিত শিশুরাও ছিলেন। তাদের আনন্দ দিতে বেলুন কিনে দিয়েছে। এতক্ষণে বুঝা যাচ্ছে তিনি মা। কিন্তু না।

তিনি একজন স্বেচ্চাসেবী মানবপ্রেমী তরুণী।এ হচ্ছে শিশুদের প্রতি তার প্রেম। সম্মান ২য় বর্ষে পড়ছেন তিনি। নাম ফারজানা বিনতে মনির। ঢাকা লাল মাটিয়া মহিলা কলেজে পড়া-লেখা করলেও বাড়ি লক্ষ্মীপুর পৌর শহরে।

ছোট বেলা থেকেই পথশিশুদের নিয়ে কাজ করতে ভালোবাসেন তিনি। সেচ্চাসেবী একাধিক সংগঠনে কাজ করেছেন এ ফারজানা। দৈনিক কালের কন্ঠ পত্রিকার পাঠক ফোরাম শুভ সংঘ সংগঠনের সদস্য হিসেবে লক্ষ্মীপুরে কাজ করেছেন।


পরে তিনি ঢাকা ঢাকা লাল মাটিয়া মহিলা কলেজে ভর্তি হন। সেখানে তিনি কয়েকজন বন্ধুদের নিয়ে গঠন করেন ঢাকা কল্যাণের দৃষ্টি সংগঠন। সে সংগঠনের উদ্যোগে বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) ভালোবাসা দিবসে ধানমন্ডি ৩২ নম্বরের লেগে ৫০ জন পথশিশুদের ভ্রমণ ও দুপুরের খাবারের আয়োজন করেন। এসময় তিনি ওই শিশুদের মুখে হাসি ফুটানো বেলুনও কেনে দিয়েছে।

এরআগে ফারজানা ব্যক্তিগতভাবে লক্ষ্মীপুর সদর হাসপাতাল আগুনে দগ্ধ বাকপ্রতিবন্ধি একটি শিশুর চিকিৎসা ও সেবাযত্ন করেছিলেন। প্রতিদিন সকালে পরিবারের সদস্যদের মত তিনি ওই শিশুকে দেখতে যেতেন। ঔষুধসহ হাসপাতালের সব কিছুই তিনিই দেখা-শুনা করতেন। টানা দুই মাস হাসপাতালে ওই শিশুর সেবাযত্ন করেছেন। পরে পরীক্ষার জন্য ফারজানা ঢাকা চলে যায়। কিছুদিন পরে চিকিৎসাধীন অবস্থায় শিশুটির মৃত্যু হয়। এতে তিনি মারাত্বকভাবে ব্যধিত হয়েছিলেন।


এছাড়াও শীতের সময় সংগঠনের সদস্যদের নিয়ে সবার সহযোগীতায় শীতবস্ত্র বিতরণ করতেন। রমজানে অন্ধ হাফেজদের সাথে প্রায় ইফতার করেছিলেন।

তার এসব ব্যতিক্রমী কাজে সহযোগীতা করছেন কল্যাণের দৃষ্টি সংগঠনের সিনিয়র সদস্য জাকির হোসেন,আজহারুল ইসলাম রাকিব, মেহেদী হাসান রাব্বানী, জুনিয়ার সদস্য ইতি আক্তার, শাহারিয়ার হোসেন আদনান প্রমুখ।


এসময় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,লক্ষ্মীপুর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জিয়াউল করিম নিশান।


জানতে চাইলে ফারজানা বিনতে মনির বলেন, আমি সমাজের অবহেলিত শিশুদের নিয়ে কাজ করতে ভালোবাসি। তাদের সাথে একই প্লেটে খেতে আমার তৃপ্তি হয়। সমাজে এ অবহেলিত শিশুদের পাশে সামাজিক সংগঠনের সদস্যরা এগিয়ে আসলে তারা আর অবহেলিত থাকবেনা।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন