হয়রানির আরেক নাম শাহজালাল বিমানবন্দর

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৯ জানুয়ারি, ২০২২ ১০:১৬ অপরাহ্ণ

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রিয়জনের জন্য অপেক্ষার যেমন শেষ নেই তেমনি শেষ নেই দূর্ভোগেরও। বিমানবন্দরে কখন প্রবেশ করবেন আবার কখন বের হবেন এর কোনো সঠিক টাইমও জানা নেই কারও। হাজারো গাড়ি আর হাজারো মানুষে বর্তমানে পাল্টে গেছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের চিত্র। আগমনি ও বহির্গমন যাত্রীদের এ দূর্ভোগ কবে শেষ হবে সেটি জানা নেই যেন কারও। তারপরও কেউ প্রিয়জনকে নিতে আবার কেউ প্রিয়জনকে বিদায় জানাতে আসছেন বিমানবন্দরে।

এদিকে দূর্ভোগ যতই হোক প্রিয়জনকে কাছে পাওয়ার আনন্দে যেমন সবকিছু ভুলে যাচ্ছেন তেমনি দূর্ভোগ সঙ্গী করে প্রিয়জনকে দেশের বাইরে পাঠিয়েও হাফ ছেড়ে বাঁচছেন অনেকেই।

তবে বিমানবন্দরে এই দূর্ভোগ লাঘবে যাত্রীদের সেবায় আরো কিছু পদক্ষেপ নিয়েছে বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়ন। বিমানবন্দরের বাইরে কেউ যাতে হয়রানির শিকার না হোন তার জন্য সতর্ক পুলিশের এ ইউনিট।

সম্প্রতি সরেজমিনে দেখা যায়, বিমানবন্দরে প্রবেশের মূল গেট থেকে বাইরে প্রায় এক কিলোমিটার জট লেগে আছে। ছোট বড় গাড়ি সবাই বিমানবন্দরে প্রবেশ করছে। এদের মধ্যে বেশিরভাগই যাত্রীকে নেয়ার জন্য এসেছেন। প্রবেশের মূল গেটে বিমানবন্দর আর্মড পুলিশের তল্লাশি ও জিজ্ঞাসাবাদে সময় লাগার কারণে দীর্ঘ লাইন।

দেখা যায়, বাংলাদেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্তের পর থেকেই বিমানবন্দরে দর্শনার্থীদের প্রবেশ কিছুটা সীমিত করা হয়। বর্তমানে বিমানবন্দরের প্রধান ফটক থেকে অনেক যাত্রীর সঙ্গেই পরিবারের অতিরিক্ত সদস্য থাকলে তাদের আটকে দেয়া হচ্ছে। গাড়ি থেকে নামিয়ে শুধুমাত্র গাড়ি ও যাত্রীকে প্রবেশ করতে দেয়া হয় বিমানবন্দরে।

এমিরেটস এয়ারওয়েজের দুবাইগামী যাত্রী সৈয়দ রাসেল রানা বলেন, বহির্গমন টার্মিনালে প্রবেশের সময় এয়ারপোর্ট এপিবিএনের সদস্যরা আমার স্ত্রী ও দুই বোনকে গাড়ি থেকে নামিয়ে দেন। আমি চালকের সঙ্গে বিমানবন্দরের টার্মিনাল ভবনে যাই। গাড়ি খুঁজে পাচ্ছেন না বলে বাইরে থেকে তারা বার বার আমাকে ফোন দেয়। নতুন নতুন এসব নিয়ম-কানুন আমরা জানতাম না। এ ধরনের আরো অনেক ভোগান্তি রয়েছে যেগুলো আমরা পদে পদে টের পাচ্ছি। প্রবাসীদের ভোগান্তি লাগবে বিষয়গুলো কর্তৃপক্ষকে বিবেচনার অনুরোধ জানান তারা।

এছাড়াও সৌদী থেকে দেশে আসা যাত্রী আলী ওসমান বলেন, প্রায় ঘণ্টাখানেক ধরে আমরা গাড়ি নিয়ে দাঁড়িয়ে আছি। কিন্তু এখনো আমরা ভেতরে ঢুকতে পারিনি।

এদিকে দেখা যায়, হেলথ ডেস্কের ৮টি লাইনে নারী ও শিশুসহ প্রায় পাঁচ শতাধিক লোক দাঁড়ানো। কারো হাতে ছোট লাগেজ, কেউ মাথায় ব্যাগ নিয়েই দাঁড়িয়েছেন লাইনে। বিমানবন্দরে এর আগে এমন চিত্র কখনোই দেখা যায়নি। দীর্ঘ সময়ের ভ্রমণ ক্লান্তির সঙ্গে বিমানবন্দরে অপেক্ষা ভোগান্তি বাড়িয়েছে প্রবাসীদের।

যাত্রী আব্দুর রহমান বলেন, আমরা বাংলাদেশিরা এধরনের ভোগান্তি পেতে পেতে অভ্যস্ত। তবে আমাদের সঙ্গে আসা বেশ কয়েকজন বিদেশি ব্যবসায়ী এধরনের ব্যবস্থাপনা নিয়ে চরম বিরক্তি দেখিয়েছেন।

আরেকজন যাত্রী হামিদুল হাসান বলেন, দেশে ঢুকে বিদেশি কেউ যখন স্বাস্থ্য অধিদপ্তরের ডেস্কে এধরনের চিত্র দেখে বাংলাদেশ সম্পর্কে তার একটি নেতিবাচক ধারণা তৈরি হবে।

জানতে চাইলে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা শাহরিয়ার সাজ্জাদ বলেন, বর্তমানে আমাদের ৮টি ডেস্ক রয়েছে। আমাদের আরো ডেস্ক রেডি আছে, তবে বিমানবন্দরের আগমনী টার্মিনালে এগুলো বসানোর মতো পর্যাপ্ত জায়গা নেই।

তিনি আরো বলেন, দেশে আসা সব যাত্রী একটি গেট দিয়েই প্রবেশ করে, রাস্তা তো একটাই। সেই জায়গায় ৮টির বেশি আর ডেস্ক বসানোর সুযোগ নেই।

বিভিন্ন পরিস্থিতির বিষয় নিয়ে তিনি আরো বলেন, বর্তমানে দিনে ৮ ঘণ্টা করে রানওয়ে বন্ধ থাকে। তবে ফ্লাইটের সংখ্যা কমেনি। ২৪ ঘণ্টার ফ্লাইট এখন ১৬ ঘণ্টায় নামে। গতকালও ৪৮টি আন্তর্জাতিক ফ্লাইট নেমেছে ঢাকায়। একসঙ্গে এতো ফ্লাইটের যাত্রী আসায় অতিরিক্ত চাপ পড়ে যাচ্ছে আমাদের।

এ বিষয়ে জানতে চাইলে বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, চলতি বছরের ১০ ডিসেম্বর থেকে শীতকালীন শিডিউল ও তৃতীয় টার্মিনালের সংস্কার কাজের জন্য ২৪ ঘণ্টার ফ্লাইটসূচি পরিবর্তিত হয়ে ১৬ ঘণ্টায় এসেছে। ছয় মাসের জন্য রাতে ৮ ঘণ্টা (রাত ১২টা-সকাল ৮টা) ফ্লাইট ওঠানামা বন্ধ রয়েছে। আগে যেখানে বিমানবন্দরে ঘণ্টায় ৬টি ফ্লাইট অবতরণ করত, বর্তমানে সেই সংখ্যা ৯ থেকে ১২টিতে ওঠানামা করছে। ফলে বিমানবন্দরে যাত্রীর চাপ বেড়ে গেছে।

দেখা গেছে, অতিরিক্ত যাত্রীর চাপের কারণে বিমানবন্দরের চেক-ইন কাউন্টার, ইমিগ্রেশন, বোর্ডিং, লাগেজ বেল্টসহ প্রতিটি কাউন্টারে লম্বা লাইন।

ইমিগ্রেশন কাউন্টারে দীর্ঘ অপেক্ষা

সৌদি আরবের দাম্মাম থেকে ঢাকায় আসা জামালপুরের প্রবাসী মুনসী বলেন, আমাদের ফ্লাইটে আমরা প্রায় ৩০০ যাত্রী ছিলাম। বিমানবন্দরে ঢুকে দেখি অন্য আরো দুটি ফ্লাইটের আরো ৩ শতাধিক যাত্রী উপস্থিত হয়েছেন।

যাত্রী মোহাব্বত বলেন, আগমনী যাত্রীদের জন্য ইমিগ্রেশন পুলিশের ৭-৮টি কাউন্টার ছিল। প্রতিটি কাউন্টারে ২ জন করে অফিসার থাকার কথা থাকলেও বেশ কয়েকটি কাউন্টারে অফিসার ছিল না। দু’একজন আবার একজনের ইমিগ্রেশন শেষ করে সিট থেকে উঠে যায়। ২/১ মিনিট পর আবার আসে। আমি গতবার সৌদি যাওয়ার সময়ও দেখেছিলাম ইমিগ্রেশন পুলিশ শুধু শুধুই আমাদের দেরি করায়।

তিনি বলেন, তারা চাইলেই হাতে পাসপোর্ট নিয়ে ২-১ মিনিটের মধ্যে ছেড়ে দিতে পারে। বিদেশে তাই হয়। তবে আমাদের দেশে ১০-১২ মিনিট বা তারও বেশি সময় নেয়।

আরেক যাত্রী অভিযোগ করে বলেন, ইমিগ্রেশন কাউন্টারে ১০-১২ জনের পেছনে ছিলাম আমি। আমার ইমিগ্রেশন সম্পন্ন করতে ৫০ মিনিট লেগেছে। কিছুদিন আগে তুরস্কে ঘুরতে যাওয়ার সময়ও একইভাবে বিলম্ব হয় ইমিগ্রেশনে। কাউন্টার থাকলেও এখানে পুলিশ থাকে না।

এদিকে পদে পদে হয়রানী হলেও আছে প্রিয়জনকে কাছে পাওয়ার আনন্দও। দীর্ঘদিন পর ফেনীর আব্দুর রহিম দুবাই থেকে দেশে এসেছেন। প্রিয়জনকে কাছে পাওয়ার পর সবার চোখেমুখে ছিল আনন্দের ঝিলিক। ভ্রমন ক্লান্তি, বিমানবন্দরে দূর্ভোগ কিংবা স্বজনের অপেক্ষা এ খুশিতে যেন নিমিষেই ম্লান হয়ে যায়।

হয়রানীমুক্ত করার চেষ্টায় এপিবিএন

যাত্রী চাপে সবকিছুই যখন এলোমেলো তখন কেউ সুযোগ নিয়ে যাত্রীদের হয়রানী কিংবা দালালের খপ্পরে পড়ে যেন সর্বস্ব না হারায় তার জন্য বিশেষ তৎপরতা চালাচ্ছে বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়ন। সার্ভিস পোশাক এবং সাদা পোশাকে পুরো বিমানবন্দরের যাত্রী নিরাপত্তা নিশ্চিতে নিরবিচ্ছিন্ন কাজ করে চলছে আর্মড পুলিশ।

জানতে চাইলে ব্যাটালিয়নের অধিনায়ক (সিও) রাশিদুল হাসান বলেন, আমাদের কাছে সর্বোচ্চ প্রায়োরিটি যাত্রী। যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে আমরা কাজ করে যাচ্ছি। বর্তমান সময়ে কেউ যেন সুযোগ নিয়ে যাত্রী হয়রানী কিংবা মালামাল সরিয়ে না নিতে পারে তার জন্য সার্বক্ষনিক প্রায় ৫ শতাধিক সদস্য পুরো বিমানবন্দরে কাজ করছে।

তিনি আরো বলেন, একজন যাত্রী বিদায় জানাতে কিংবা রিসিভ করতে অন্তত ৭/৮ জন স্বজন আসেন। বর্তমান সময়ে যেহেতু যাত্রী চাপ রয়েছে সেহেতু এত স্বজন না আসতে তিনি অনুরোধ করেন।

তিনি বলেন, আমরা আমাদের মেন্টালিটি বুঝি। কিন্তু যখন স্বজনদের বিমানবন্দরের ভেতরে ঢুকতে দেয়া হচ্ছে না তখন তারা তর্কে জড়িয়ে যাচ্ছেন। এটি কাম্য না উল্লেখ করে তিনি বলেন, যেহেতু করোনা সংক্রমন বাড়ছে তারপর বিমানবন্দরে চাপও বাড়ছে সেহেতু যাত্রীকে বিদায় বা রিসিভ করতে বেশি লোক না আসলেই ভালো।

জানতে চাইলে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তৌহিদ উল আহসান বলেন, দূর্ভোগ মেনে নেয়া ছাড়া আর কি করার আছে। সবাই চেষ্টা করে যাচ্ছে। মূলত ফ্লাইট রাতে না থাকার কারণে এ চাপ বেড়ে গেছে। তবে সেবা যাতে বিঘ্নিত না হয় সে ব্যাপারে আমরা জোর দিচ্ছি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন