হাজিরপাড়ায় আ’লীগের পাল্টাপাল্টি সম্মেলন, সংঘর্ষের আশঙ্কা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৮ মার্চ, ২০২২ ১১:২৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: লক্ষ্মীপুর সদর উপজেলার হাজিরপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনকে ঘিরে দু’পক্ষ মুখোমুখি অবস্থানে রয়েছে। ২৯ মার্চ দু’পক্ষ পাল্টাপাল্টি সম্মেলনের ডাক দিয়েছে। এতে যেকোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনার আশঙ্কা করছেন স্থানীয় লোকজন। তবে পুলিশ বলছেন, আইনশৃঙ্খলা রক্ষায় তারা সতর্ক অবস্থানে রয়েছে।

স্থানীয় আওয়ামী লীগ সূত্র জানায়, ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আবুল কাশেম খানের সভাপতিত্বে ২৯ মার্চ ত্রি-বার্ষিক সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয়েছে। এটি জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকুর বাড়ির (হাজিরপাড়া মিয়া বাড়ি) সামনে এ আয়োজন করা হচ্ছে। এতে আওয়ামী লীগ নেতা পিংকুকে প্রধান অতিথি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়নকে প্রধানবক্তা করে দাওয়াতপত্র বিতরণ করা হয়েছে।

এদিকে ওই সম্মেলনের বিষয়ে ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি দাবিদার কামাল হোসেন, সহ-সভাপতি নুরুল আলম কাজল, সাধারণ সম্পাদক গোলাম রব্বানি, যুগ্ম-সাধারণ সম্পাদক কাজী আবদুর রহিম, মাহবুবুর রহমান আনসারী মুরাদসহ যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগের কাউকেই জানানো হয়নি। এনিয়ে ইউনিয়ন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের বৃহৎ অংশে ক্ষোভ দেখা দিয়েছে। সাধারণ সম্পাদক গোলাম রব্বানির নাম দাওয়াতপত্রেও দেওয়া হয়নি।

রোববার (২৭ মার্চ) এতে আওয়ামী লীগ নেতা পিংকুর বাড়ির সামনে আয়োজিত সম্মেলনকে ‘ঘরোয়া ও তথাকথিত’ আখ্যা দিয়ে তা বাতিলের দাবিতে মানববন্ধন করা হয়েছে। লক্ষ্মীপুর-ঢাকা আঞ্চলিক মহাসড়কের হাজিরপাড়া বাজারে ইউনিয়নের আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের ব্যানারে এ আয়োজন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, আওয়ামী লীগ নেতা পিংকু হাজিরপাড়ায় পকেট কমিটি দেওয়ার পাঁয়তারা করছেন। এতে আবুল কাশেম খানকে ভুয়া ভারপ্রাপ্ত সভাপতি বানিয়ে নিজ বাড়িতে সম্মেলনের আয়োজন করা হয়েছে। আবুল কাশেমকে আওয়ামী লীগের কেউই চেনে না। একক সিদ্ধান্তে গঠনতন্ত্র বিরোধী তাদের ঘরোয়া ও তথাকথিত সম্মেলন বন্ধ করতে হবে। তা না হলেও বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে। এ হুশিয়ারি দিয়ে একই দিন হাজিরপাড়া ইউনিয়ন পরিষদের সামনে পাল্টা সম্মেলনের ঘোষণা দেওয়া হয়েছে।

জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু বলেন, ইউনিয়ন কমিটির ভারপ্রাপ্ত সভাপতি সম্মেলনের আয়োজন করেছেন। আমাকে অতিথি করে দাওয়াত দিয়েছেন। আমার বাড়ির সামনে আয়োজন করতে পারবে না সাংগঠনিকভাবে এ ধরণের কোন নিয়ম নেই। আমার পছন্দের কেউ থাকলে সম্মেলনের প্রয়োজন হতো না। সম্মেলনের মাধ্যমেই কমিটি গঠন করা হবে। সম্মেলন বিরোধীরা নির্বাচনের সময় নৌকার বিরুদ্ধে কাজ করেছে।

চন্দ্রগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোসলেহ উদ্দিন বলেন, পাল্টাপাল্টি সম্মেলনের বিষয় তাদের অভ্যন্তরীণ রাজনীতি। তবে আইনশৃঙ্খলা রক্ষায় আমরা সতর্ক অবস্থানে রয়েছি।

প্রসঙ্গত, নৌকার বিরুদ্ধে গিয়ে ইউপি নির্বাচন করায় ১৬ ডিসেম্বর হাজিরপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শামছুল ইসলাম বাবুল পাটওয়ারীকে বহিস্কার করা হয়। তিনি আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী নুরুল মোরছালিন মাছরুরকে হারিয়ে বিজয়ী হয়েছিলেন। নুরুল মোরছালিন আওয়ামী লীগ নেতা পিংকুর চাচাতো ভাই। নির্বাচনের পরে ইউনিয়ন কমিটির নেতারা সহ-সভাপতি কামাল হোসেনকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেয়। আরেকপক্ষ আবুল কাশেম খানকে ভারপ্রাপ্ত সভাপতি ঘোষণা দিয়ে কার্যক্রম পাল্টা কার্যক্রম চালায়। এনিয়ে নেতাকর্মীরা বিভক্তিতে রয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন