সোমবার ক্লাস বর্জনের ঘোষণা ৫ প্যানেলের

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৭ মার্চ, ২০১৯ ১০:৫৫ অপরাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদে আবারো নির্বাচনের দাবিতে ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছে আন্দোলনরত পাঁচ প্যানেল।

এর আগে মধুর ক্যানটিনে ডাকসুর নবনির্বাচিত সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর সংবাদ সম্মেলনে পুর্নর্নিবাচন দাবি করেন।

রোববার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন তিনি।

তিনি বলেন, সাধারণ শিক্ষার্থীরা চাইলে আমি দায়িত্বগ্রহণ করব। না চাইলে করব না।

তিনি বলেন, প্রধানমন্ত্রী রাষ্ট্রের সর্বোচ্চ ব্যক্তি। তার প্রতি শ্রদ্ধাবোধ থেকে আমি গণভবনে গিয়েছি। আর সেটি আমার সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে কথা বলেই গণভবনে গিয়েছি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ এর যুগ্ন আহ্বায়ক ফারুক খান বলেন, ১১ মার্চ যে ডাকসু নির্বাচন হয়েছে, বিভিন্ন কারচুপির কারণে সেখানে সাধারণ শিক্ষার্থীদের আশার প্রতিফলন ঘটেনি।

বিভিন্ন অনিয়ম তুলে ধরে তিনি বলেন, কুয়েত মৈত্রী হলের রাতে সিল মেরে ভোট প্রদান , রোকেয়া হলে ট্রাঙ্ক ভর্তি ব্যালট উদ্ধার, প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের দিয়ে কৃত্রিম লাইন তৈরি, অনাবাসিকদের ভোট প্রদানে বাধাসহ বিভিন্ন অনিয়ম হয়েছে। তাই আমরা এই নির্বাচন বাতিল করে পুনর্নির্বাচন দাবি করছি।

এরপর সংবাদ সম্মেলনে পাঁচ দফা দাবিতে সোমবার ক্লাস বর্জন ও উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেয় নির্বাচন বর্জনকারী প্যানেলগুলো।

তবে সেখানে নুরুল হক নুর উপস্থিত ছিলেন না।

নির্বাচন বর্জনকারী প্যানেলগুলোর পক্ষ থেকে এ কর্মসূচি ঘোষণা করেন স্বতন্ত্র জোট থেকে ভিপি প্রার্থী অরণি সেমন্তি খান।

দাবিগুলো হলো- ডাকসু নির্বাচন বাতিল, পুনঃতফসিল দেয়া, উপাচার্যের পদত্যাগ, মামলা প্রত্যাহার ও হামলাকারীদের বিচার।

এর আগে সোমবার ক্লাস-পরীক্ষা বর্জন এবং দুপুর ১২টায় উপাচার্য কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেন ডাকসু নির্বাচনে বাম জোটের সহ-সভাপতি (ভিপি) প্রার্থী লিটন নন্দী।

বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে রোববার দুপুর ১টায় সংবাদ সম্মেলনে তিনি বলেন, সোমবার রাজু ভাস্কর্যের সামনে জড়ো হয়ে সেখান থেকে উপাচার্য কার্যালয়ের সামনে গিয়ে অবস্থান নেওয়া হবে। ক্লাস-পরীক্ষা বর্জন করা হবে।

নির্বাচন বর্জনকারী অন্য প্যানেলগুলো হলো- বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, স্বতন্ত্র জোট, স্বাধিকার স্বতন্ত্র পরিষদ ও ছাত্র ফেডারেশন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন