সোনারগাঁয়ে এনজিও কর্মীকে গলা কেটে হত্যা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৬ সেপ্টেম্বর, ২০২০ ১০:৫৬ অপরাহ্ণ

বকেয়া কিস্তির টাকা আদায় করতে গিয়ে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার বারদী মিছরিপাড়া গ্রামে রোববার দুপুরে এক এনজিও কর্মী নৃশংসভাবে খুন হয়েছেন। নিহত ওই কর্মীর নাম মো. সাজিদুর রহমান (৩৫)। পুলিশ ঘটনাস্থল থেকে ওই এনজিও কর্মীর গলাকাটা লাশ উদ্ধারের পর ময়নাতদন্তের জন্য নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতাল মর্গে প্রেরণ করেছে। এ ঘটনায় সোনারগাঁও থানায় একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, উপজেলার বারদী ইউনিয়নের বারদী বাজারে অবস্থিত এনজিও প্রতিষ্ঠান ব্যুরো টাংগাইলের সোনারগাঁ কার্যালয়ে কর্মরত প্রোগ্রাম অর্গানাইজার সাজিদুর রহমান রোববার সকালে ঋণের কিস্তির টাকা আদায় করতে স্থানীয় মিছরিপাড়া গ্রামের কেন্দ্রে যান। সেখানে ঋণ নেয়া বিভিন্ন গ্রাহকরা তাদের কিস্তির টাকা পরিশোধ করলেও হান্নান মিয়া নামের এক অটোরিকশা চালকের অন্তঃসত্ত্বা স্ত্রী শারমিন আক্তার তার ঋণের কিস্তির টাকা পরিশোধ করতে কেন্দ্রে উপস্থিত হননি।

প্রোগ্রাম অর্গানাইজার সাজিদুর রহমান কেন্দ্র থেকে বারদী তার অফিস কার্যালয়ে গিয়ে সংগ্রহ করা টাকা জমা দিয়ে দুপুর দেড়টার দিকে পুনরায় মিছরিপাড়া গ্রামে সামছুদ্দীন মিয়ার ছেলে অটোরিকশা চালক হান্নানের বাড়িতে যান।

নাম প্রকাশে অনিচ্ছুক মিছরিপাড়া গ্রামের একাধিক ব্যক্তি জানান, বারদী ইউনিয়নের মিস্ত্রীপাড়া এলাকার শামসুদ্দিনের ছেলে হান্নান মিয়ার স্ত্রী শারমিন আক্তার ব্যুরো বাংলাদেশ নামের একটি এনজিওর বারদী শাখা থেকে ৫০ হাজার টাকা ঋণ গ্রহণ করেন। ঋণ গ্রহণের পর থেকে প্রতি সপ্তাহে ১২৫০ টাকা করে তিনি ঋণ পরিশোধও করেন। রোববার ওই ঋণের কিস্তির টাকা আদায় করতে প্রোগ্রাম অর্গানাইজার মো. সাজিদুর রহমান অটো রিকশাচালক হান্নান মিয়ার বাড়িতে যান।

হান্নান মিয়ার ঘরে শোবার খাটের উপর তার গলাকাটা লাশ দেখে এলাকাবাসী পুলিশে খবর দেন। খবর পেয়ে সোনারগাঁ থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. রফিকুল ইসলাম ও ওসি তদন্ত শরীফ আহমেদ ঘটনাস্থলে উপস্থিত হন। পরে ক্রাইমসিনের সদস্যদের খবর দিলে তারা ঘটনাস্থল থেকে নিহত ওই ব্যক্তির লাশ উদ্ধারের পর ময়নাতদন্তের জন্য নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতাল মর্গে প্রেরণ করে।

প্রত্যক্ষদর্শী সয়ন নামের এক মুদি দোকানদার জানান, অটোরিকশা চালক হান্নান মিয়াকে একটি ব্যাগ হাতে নিয়ে দৌড়ে বাড়ি থেকে বের হয়ে পালিয়ে যেতে দেখেছেন।

বারদীতে অবস্থিত এনজিও প্রতিষ্ঠান ব্যুরো টাংগাইল বাংলাদেশের সোনারগাঁ কার্যালয়ের বারদী শাখার হিসাবরক্ষক মামুন অর রশিদ বলেন, সাজিদুর রহমান বেলা ১২টার দিকে একটি কেন্দ্রের টাকা উত্তোলন করে অফিসে জমা দিয়ে ওই কেন্দ্রে টাকা তুলতে যান। সেখানে গিয়ে তিনি হত্যাকাণ্ডের শিকার হন৷

তবে গ্রাহকরা নিয়মিতভাবেই কিস্তির টাকা পরিশোধ করছেন। কী কারণে এমন হত্যাকাণ্ড ঘটেছে তা তদন্তের দাবি করছি।

নিহত সাজিদুর রহমানের বাড়ি টাংগাইল সদর থানার মগড়া ইউনিয়নের মীরপুর গ্রামে। ব্যুরো টাংগাইলের সোনারগাঁ কার্যালয়ের কর্মকর্তাদের ধারণা, হান্নান মিয়া পরিকল্পিতভাবে তার ঘরের ভেতরে খাটের ওপর ধারালো অস্ত্র দিয়ে সাজিদুর রহমানকে জবাই করে নৃশংসভাবে খুন করেছে।

সোনারগাঁ থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. রফিকুল ইসলাম জানান, এনজিও কর্মী সাজিদুর রহমানকে ধারালো অস্ত্র দিয়ে জবাই করে হত্যা করা হয়েছে। ঘটনার পর থেকে অটোরিকশা চালক হান্নান মিয়া ও তার পরিবারের সদস্যরা সবাই পলাতক রয়েছে। কী কারণে এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে ও এ হত্যাকাণ্ডের সাথে কারা কারা জড়িত রয়েছে, তা খুঁজে বের করতে পুলিশ ইতোমধ্যে কাজ শুরু করেছে। এ ঘটনায় থানায় একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন