সুবর্ণচরে দরপত্র বিক্রিতে বাধা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৩১ মার্চ, ২০২২ ১১:১৫ পূর্বাহ্ণ

নোয়াখালীপ প্রতিনিধি: নোয়াখালীর সুবর্ণচরে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের দরপত্র বিক্রিতে বাধা দেয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় সাধারণ ঠিকাদাররা সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে এ দরপত্র বাতিলের দাবি জানিয়েছেন। গতকাল সুবর্ণচর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ে এ ঘটনা ঘটে।
একাধিক ঠিকাদার অভিযোগ করে বলেন, গত ১২ মার্চ দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের অতিরিক্ত সচিব ও প্রকল্প পরিচালক দীপক রঞ্জন অধিকারী স্বাক্ষরিত ২০২১-২০২২ অর্থবছরে গ্রামীণ মাটির রাস্তাগুলো টেকসইকরণের লক্ষ্যে হেরিং বোন বন্ড (এইচবিবি) করণ (২য় পর্যায়) প্রকল্পের দরপত্র বিজ্ঞপ্তি পত্রিকায় প্রকাশ করেন। এতে প্রায় ৬২ লাখ ৪২ হাজার টাকা ব্যয়ে উপজেলার চরজুবলি ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডে একটি সড়কের এইচবিবি করণের দরপত্র আহ্বান করা হয়। বুধবার (৩০ মার্চ) এই দরপত্র বিক্রির শেষ দিন ছিল। কিন্তু বেশ কয়েকজন ঠিকাদার সুবর্ণচর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কাউছার আহমেদ ও জেলা দুর্যোগ ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা জাহিদুর রহমানের কার্যালয়ে গিয়ে দরপত্র পায়নি। বরং দুই কার্যালয়ের কর্মকর্তাদের যোগসাজশে চলে তালবাহানা। এতে দরপত্র বিক্রির শেষ দিনেও দরপত্র কিনতে ব্যর্থ হন অনেক ঠিকাদার। আবার ছাত্রলীগ নামধারী একটি পক্ষ শেষ দিন দরপত্র কেনা ব্যাহত করতে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ের সামনে উপস্থিত ছিলেন।
নাম প্রকাশে অইচ্ছুক এক ঠিকাদার বলেন, সুবর্ণচর প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার ও জেলা দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের পরিচালক এবং দুই ইউপি চেয়ারম্যানের যোগসাজশে নিজস্ব লোক ছাড়া কারো কাছে দরপত্র বিক্রি করা হয়নি। শেষ দিন সরাসরি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ে দরপত্র কেনাবেচায় বন্ধ রাখা হয়।
প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কাউছার আহমেদ দরপত্র বিক্রির সময় সুকৌশলে ছুটিতে আছেন। কিন্তু এ সময়ে তিনি কর্মস্থলে থাকার কথা।
এ বিষয়ে জানতে একাধিকবার সুবর্ণচর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কাউছার আহমেদের ফোনে কল করা হলেও তিনি ফোন রিসিভ করেনি।
জেলা দুর্যোগ ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা জাহিদুর রহমান জাহিদুর রহমান অভিযোগ নাকচ করে দিয়ে দাবি করেন দরপত্র বিক্রি করা হয়েছে। নোয়াখালী জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমানকে বিষয়টি অবহিত করলে তিনি বলেন, খোঁজ নিয়ে এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।
দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের অতিরিক্ত সচিব ও প্রকল্প পরিচালক দীপক রঞ্জন অধিকারী বলেন, দরপত্র ওপেন করে দেয়ার কথা।
সংশ্লিষ্ট কর্মকর্তা কেন শিডিউল বিক্রি করছে না, বিষয়টি আমি দেখছি।

 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন