সুপার ওভার থ্রিলারে জিম্বাবুয়ের জয়

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৩ নভেম্বর, ২০২০ ১১:৪০ অপরাহ্ণ

শ্বাসরুদ্ধকর ম্যাচে দুর্দান্ত জয় পেল জিম্বাবুয়ে। এ জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ এড়াল সফরকারীরা। দলের জয়ে অগ্রণী ভূমিকা রাখেন জিম্বাবুয়ের বোলার মুজারাবানি। তার কারণেই নিশ্চিত পরাজয়ের ম্যাচে দারুণভাবে ফিরে সুপার ওভারে জয় পায় তারা।

সিরিজের প্রথম দুই ওয়ানডেতে টানা জিতে আগেই ট্রফি নিজেদের করে নিয়েছে স্বাগতিক পাকিস্তান। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে জিতলেই হোয়াইটওয়াশ হবে সফরকারী জিম্বাবুয়ে। এমন চাপহীন ম্যাচে ২৭৯ রানের টার্গেট তাড়া করতে নেমে মাত্র ৬ রানে দুই ওপেনার ইমাম-উল-হক ও ফখর জামানের উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় পাকিস্তান।

এরপর হায়দার আলীকে নিয়ে ইনিংস মেরামতের চেষ্টা করেও ব্যর্থ হন বাবর আজম। মাত্র ১৩ রানে ফেরেন হায়দার আলী। ২০ রানে ৩ উইকেট পতনের পর ব্যাটিংয়ে নেমে দায়িত্বশীলতার পরিচয় দিতে পারেননি মোহাম্মদ রেজোয়ানও। দলীয় ৫১ রানে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ফেরেন তিনি। ছয় নম্বর পজিশনে ব্যাটিংয়ে নামা ইফতেখার আহমেদও ব্যর্থ। দলীয় ৮৮ রানে ফেরেন তিনি।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে অভিষেক হওয়া খুশদিল শাহকে সঙ্গে নিয়ে ৬৩ রানের জুটি গড়েন বাবর আজম। দলীয় ১৫১ আর ব্যক্তিগত ৩৩ রানে ফেরেন খুশদিল। এরপর নিয়মিত কোনো ব্যাটসম্যান না থাকায় সপ্তম উইকেটে পেস বোলার ওয়াহাব রিয়াজকে সঙ্গে নিয়েই দলের পরাজয় এড়াতে সর্বোচ্চ চেষ্টা করে যান বাবর আজম। আর এই জুটিতেই ক্যারিয়ারের ৭৭তম ওয়ানডেতে ১২তম সেঞ্চুরি তুলে নেন বাবর।

সপ্তম উইকেটে বাবর আজম ও ওয়াহাব রিয়াজ ৯৫ বলে ১০০ রানের জুটি গড়েন। তাদের এই জুটিতেই জয়ের স্বপ্ন দেখে পাকিস্তান। শেষদিকে জয়ের জন্য ১৯ বলে প্রয়োজন ছিল ২৮ রান। খেলার এমন অবস্থায় বাউন্ডারি হাঁকাতে গিয়ে লংঅনে ক্যাচ তুলে দিয় ফেরেন ওয়াহাব। তার আগে ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সর্বোচ্চ ৫২ রান করেন তিনি।

জয়ের জন্য শেষ ১২ বলে প্রয়োজন ছিল ২০ রান। ৪৯তম ওভারে মুজারাবানির করা ওভারের প্রথম বল ডট দিয়ে দ্বিতীয় বলে ছক্কা হাঁকান বাবর। তৃতীয় বলে সিঙ্গেল নিয়ে প্রান্ত বদল করেন তিনি। ওভারের পঞ্চম বলে আউট হন শাহীন শাহ আফ্রিদি। শেষ বলে বাবর আজমের উইকেট তুলে নিলে কার্যত হেরে যায় পাকিস্তান। ইনিংসের দ্বিতীয় ওভারে ব্যাটিংয়ে নেমে শেষ ওভারের আগে ফেরেন বাবর আজম। তার আগে দলকে জয়ের স্বপ্ন দেখিয়ে ১২৫ বলে ১৩টি চার ও এক ছক্কায় ১২৫ করেন রান।

শেষ ওভারে জয়ের জন্য পাকিস্তানের প্রয়োজন ছিল ১৩ রান। প্রথম বলে চার নিয়ে ম্যাচ নিজেদের দিকে ঘুরিয়ে দেন মোহাম্মদ মুসা, দ্বিতীয় বলে সিঙ্গেল নিয়ে প্রান্ত বদল করেন তিনি। তৃতীয় বলে ডট দেন হাসনাইন, পরের বলে নেন ডাবল। শেষ দুই বলে প্রয়োজন ছিল ৬ রান। পঞ্চম বলে হাসনাইন নেন সিঙ্গেল। আর শেষ বলে চার হাঁকিয়ে ম্যাচ ড্র করেন মোহাম্মদ মুসা।

সুপার ওভারে আগে ব্যাট করতে নেমে মুজারাবানির করা ওভারের প্রথম বলেই বাউন্ডারি হাঁকাতে গিয়ে সিকান্দার রাজার হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন ইফতেখার আহমেদ। দ্বিতীয় বল আকাশে তুলে দিয়ে সিঙ্গেল নেন খুশদিল শাহ। তৃতীয় বলে ফখর জামান সিঙ্গেল নিয়ে প্রান্ত বদল করেন। চতুর্থ বলে সজোরে ব্যাট চালান খুশদিল শাহ। কিন্তু দুর্ভাগ্য বল তার ব্যাটে লেগে স্টাম্পে গিয়ে আঘাত হানে। সুপার ওভারের নিয়মানুসারে দুই উইকেট হারিয়ে ইনিংস গুটায় পাকিস্তান।

সুপার ওভারে মাত্র ৩ রানের সহজ টার্গেট তাড়া করতে নেমে ৩ বল হাতে রেখেই জয় তুলে নেয় জিম্বাবুয়ে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন