সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৫ জুলাই, ২০২০ ২:০৭ অপরাহ্ণ

যমুনার অব্যাহত পানি বৃদ্ধির ফলে সিরাজগঞ্জের সার্বিক বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। নদীর পানি বুধবার সকালে সিরাজগঞ্জ হার্ড পয়ন্টে ২৮ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৬৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ অবস্থায় জেলার কাজিপুর, বেলকুচি, শাহজাদপুর, চৌহালী ও সদর উপজেলার বানভাসী প্রায় পৌনে দুই লাখ মানুষ এখন চরম দুর্ভাগ পোহাচ্ছে।

চৌহালী উপজলার বেতিল চর, বিন্নাদহ, আশানগর এলাকার ৪ শতাধিক ঘর-বাড়ি এক থেকে তিন ফুট পানিতে ডুবে থাকায় সবাই উঁচু মাচা বানিয়ে বসবাস করছে। এখানে দেখা দিয়েছ বিশুদ্ধ খাবার পানি ও খাদ্যের অভাব। গবাদী পশু নিয়েও এই মানুষগুলো পড়েছেন বিপাকে। তারা ১০ দিন ধরে পানিবন্দী হলেও কোনো ত্রাণ সহায়তা পাননি।

এদিকে যমুনার পানি বাড়ায় নদী তীরবর্তী কাজিপুর উপজেলার ক্ষুদবান্ধি, সিংগড়াবাড়ি এবং শাহজাদপুর উপজেলার কৈজুরীতে ব্যাপক ঘূর্ণাবর্তের কারণে থেমে থেমে নদী ভাঙ্গন শুরু হয়েছে।

এছাড়া দ্বিতীয় দফায় যমুনায় পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে আবারও নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। তলিয়ে যাচ্ছে চরাঞ্চলের ফসলি জমি। জেলার প্রায় ৫১টি ইউনিয়নে পানি প্রবেশ করেছে, যার কারনে নিম্নাঞ্চলের বাড়িঘর ও শিক্ষা প্রতিষ্ঠানে পানি উঠতে শুরু করেছে।

উপজেলার শিমলায় পাউবোর ক্ষতিগ্রস্ত ‘শিমলা স্পার’টির আরও প্রায় ৫০ মিটার পাকা কংক্রিট অংশ সোমবার নদীগর্ভে বিলীন হয়ে গেছে। গত এক মাসের ব্যবধানে তিনবার ধ্বস নামে ওই স্পারে। ৫০ মিটার মাটির ও আরও প্রায় ৫০ মিটার পাকা কংক্রিট অংশসহ ঘূর্ণাবর্তের কারণে ১শ’ মিটার নদীগর্ভে বিলিন হয়ে যায়। পানির মধ্যে বাকী ৫০ মিটার অবকাঠামো অকার্যকর হয়ে দাঁড়িয়ে আছে।

পাউবোর পরিচালন ও রক্ষণাবেক্ষণ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী একেএম রফিকুল ইসলাম জানান, জেলার প্রায় ৮০ কি.মি. নদী তীর রক্ষা বাঁধের ওপর ভাঙনের ঝুঁকি ঠেকাতে ১৯৯৯-২০০০ অর্থবছরে সদর, কাজিপুর ও এনায়েতপুরে ১১ টি স্পার ও গ্রয়েন নির্মাণ করা হয়। সময়মত রক্ষণাবেক্ষণ না করায় অধিকাংশই ক্রমশ দুর্বল হয়ে পড়ে। ওইসব অবকাঠামোর মধ্যে শিমলা স্পারটির পাশে ব্যাপক ঘূর্ণাবর্তের কারণে সর্বশেষ এই অবস্থা হয়েছে।

তিনি বলেন, বর্তমানে যমুনায় পানি বৃদ্ধির হার অনেকটাই বেশি। পানি আরও বাড়ারও সম্ভবনা রয়েছে। পানি বাড়ার সঙ্গে সঙ্গে কাজিপুর, সদর ও শাহজাদপুরের কয়েক স্থানে ভাঙনও বেড়েছে। তবে, জেলার ৮০ কি.মি.ব্রহ্মপুত্র নদী তীর রক্ষা বাঁধ এখনও সুরক্ষিত আছে বলে দাবী করেনে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন