সাড়ে তিন বছর নিষিদ্ধ ব্রান্ডন টেলর

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৯ জানুয়ারি, ২০২২ ১২:১৮ অপরাহ্ণ

১৭ বছর ধরে খেলেছেন জিম্বাবুয়ের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট। ২৪ টেস্ট, ২০৫ ওয়ানডে, ৪৫ টি-২০ আন্তর্জাতিক ম্যাচের অভিজ্ঞতা সম্পন্ন শ্বেতাঙ্গ ক্রিকেটার ব্রান্ডন টেলর জিম্বাবুয়ে দলকে দিয়েছেন লম্বা সময় নেতৃত্ব। আইসিসির এন্টি করাপশন কোড সম্পর্কে অবহিত তিনি।

স্পট ফিক্সিংয়ের প্রস্তাব প্রত্যাখ্যান ২০১৯ সালের অক্টোবরে সাকিবের নিষেধাজ্ঞা হওয়ার খবরটা অজানা নয় টেলরের। বাংলাদেশের বিপক্ষে ৫৬ ওয়ানডে ম্যাচে ১৫০৮ রান করা এই ব্রান্ডন টেলর ভুল করেছিলেন ২০১৯ সালের অক্টেবরে।

ভারতের এক জুয়াড়ী ব্যবসায়ী পরিচয়ে স্পনসরশিপ ও জিম্বাবুয়েতে টি-২০ ক্রিকেট আয়োজনে প্রতিযোগিতা আয়োজনে প্রস্তাব দিয়ে এক পর্যায়ে প্রলোভনে ফেলে কোকেন তুলে দেন টেলরকে। লোভে পড়ে কোকেন সেবনও করেন টেলর। টেলর স্পট ফিক্সিংয়ের জন্য ওই ভারতীয় ব্যবসায়ীর কাছ থেকে ১৫ হাজার মার্কিন ডলার গ্রহণও করেছেন।

বৈঠকের পরদিন সকালেই ওই ভারতীয় ব্যবসায়ী দেখা করে টেলরের কোকেন সেবনের ভিডিও দেখিয়ে করেছেন ব্লাকমেইল। তার প্রস্তাবমতো স্পট ফিক্সিংয়ে টেলর রাজি না হলে, ভিডিওটি প্রকাশের হুমকি দেয় ওই জুয়াড়ী। বাধ্য হয়ে তার দেয়া ১৫ হাজার ডলার নিয়েছেন। শর্ত অনুয়ায়ী পরবর্তীতে আরও ২০ হাজার মার্কিন ডলারের আশ্বাস দেওয়া হয়েছিল। তখন ঘটনাটি আইসিসির এন্টি করাপশনকে গোপন রাখলেও গত ২৪ জানুয়ারি এক টুইটারে বিষয়টি প্রকাশ করেছেন টেলর।
স্পট ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার পর তা দীর্ঘদিন গোপন করায় ব্রেন্ডন টেইলরের নিষেধাজ্ঞা পাওয়া অনুমিতই ছিল। শুক্রবার আইসিসি এক বিজ্ঞপ্তিতে এন্টি করাপশন কোড এর তিনটি ধারা এবং নিষিদ্ধ কোকেন সেবনের দায়ে জিম্বাবুয়ের সাবেক অধিনায়ককে সব ধরনের ক্রিকেট থেকে সাড়ে তিন বছরের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি।
এখন টেলরের বয়স ৩৫ বছর ৩৫৬ দিন। সাড়ে তিন বছর নিষেধাজ্ঞাদেশ কাটিয়ে ক্রিকেটে ফেরার সম্ভাবনা তাই ক্ষীণ।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন